বিজ্ঞাপন

কোভিড থেকে বাঁচতে হবে আবার বাইরেও যেতে হবে, কী কী মেনে চলবেন

কোভিড থেকে বাঁচতে কে না চাইছে। এখন তো একটা হাঁচি হোক বা হালকা কাশি—আতঙ্কেই মানুষ অর্ধেক অসুস্থ হয়ে পড়ছেন। এই বুঝি কোভিড হল।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিড থেকে বাঁচতে কে না চাইছে। এখন তো একটা হাঁচি হোক বা হালকা কাশি—আতঙ্কেই মানুষ অর্ধেক অসুস্থ হয়ে পড়ছেন। এই বুঝি কোভিড হল। আতঙ্ক যেমন একটু থাকা ভাল তেমনই অতিরিক্ত আতঙ্ক শরীরেই ক্ষতি করতে পারে। আতঙ্ক থাকলে আপনি সাবধানতা অবলম্বন করবেন। আর অতিরিক্ত আতঙ্ক আপনার মধ্যে প্যানিক সৃষ্টি করবে। সব মিলে নিজের ভারসাম্য নিজেকেই বজায় রাখতে হবে সঙ্গে ঘরে-বাইরে বজায় রাখতে হবে সাবধানতা।

কোভিড নতুন নয় এ দেশে। এক বছর হয়ে গিয়েছে। ইতিমধ্যেই আমরা জানি নিরাপত্তার জন্য কী কী মেনে চলতে হবে। তার মধ্যে অন্যতম মাস্ক। কিন্তু কোভিডের দ্বিতীয় ঢেউয়ের পর বেড়েছে ডবল মাস্কের চাহিদা। কম হলেও বাইরে কাউকে কাউকে বেরতেই হচ্ছে। ওয়ার্ক ফ্রম হোম হলেও বাজার করতে তো বাইরে যেতেই হচ্ছে। এই মুহূর্তে শহর থেকে একটু দূরে গেলেই আর অনলাইন শপিং করা সম্ভব হচ্ছে না। বিশেষ করে প্রতিদিনের প্রয়োজনীয় জিনিসপত্র।

বাইরে বেরলে আপনাকে যা যা মেনে চলতে হবে সেটা তো সবারই জানা। আসল হচ্ছে বাইরে থেকে ফেরার পর আপনি কী কী করবেন। যাতে আপনি সংক্রমিত না হন এবং আপনার সংস্পর্শে আসা কেউ যেন সংক্রমিত না হয়। এক, বাইরে বেরলে সব সময় ডবল মাস্ক ব্যবহার করুন। নিচে সার্জিক্যাল মাস্ক পরুন তার উপর সুতি বা অন্য যেকোনও মাস্ক পরতে পারেন। দুই, পারলে যতক্ষণ বাইরে থাকবেন মাথাটা ঢেকে রাখুন। তিন, চোখে চশমা না থাকলে সানগ্লাস ব্যবহার করুন। চার, চোখে, নাকে, মুখে হাত দেওয়াঐ একদম নিষিদ্ধ।

আসল হচ্ছে ফেরার পর কী কী করতে হবে। যদি বাজার গিয়ে থাকেন তাহলে বাড়ি ফিরে সবজি, ফল ভাল করে ধুয়ে নিন। সবজি-ফলের আলাদা ক্লিনার পাওয়া যায় বাজারে কিনতে সেটা ঘরে রাখুন। জলের মধ্যে সেই লিকুইড দিয়ে ১৫ মিনিট সবজি-ফল ভিজিয়ে রেখে তার পর পরিষ্কার জলে ধুয়ে সেগুলো শুকোতে দিতে হবে। বাকি যেসব প্যাকেট ফুড রয়েছে সেগুলো ভালমতো স্যানিটাইজ স্প্রে করে রেখে দিন। খুব দরকার না থাকলে একদিন ওগুলোকে ফেলে রাখুন। মাছ, মাংস ধুয়ে ফ্রিজে তুলতে পারলে ভাল হয়। ধোয়ার সময় গরমজল ব্যবহার করুন। ডিমও স্যানিটাইজার দিয়ে ভিজিয়ে রাখুন।

এতো গেল যা যা কিনে আনা হল তাকে জীবানুমুক্ত করা। এবার নিজের ক্ষেত্রে। সবার আগে বাড়িতে ঢুকেই ভাল করে হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুয়ে নিতে হবে। তার পর এই কাজগুলো সারতে হবে। বলে রাখা ভাল, বাজারে যে যাচ্ছেন তাঁরই পুরো কাজটা করা উচিৎ বাড়ির অন্য কাউকে হাত দিতে না দিয়ে। একটু খাটনির কিন্তু নিরাপত্তার জন্য সেটাই উচিৎ।

বাইরের জুতো সোজা বাথরুমে নিয়ে যেতে হবে। মাস্ক, মাথা ঢাকার জিনিস, জামা-কাপড়, জুতো সব ডিটারজেন্টে ভিজিয়ে রেখে তার পর ধুয়ে ফেলতে হবে। পুরোটাই গরম জলে। আর যাঁরা রোজ অফিস যাচ্ছেন তাঁদের পক্ষে রোজ জামা-কাপড় ধোয়াটা মুশকিল। পারলে খুবই ভাল না হলে জামা-কাপড় এমন জায়গায় রাখতে হবে যেখানে বাড়ির বয়স্ক বা বাচ্চা, যাঁরা বাইরে যান না তাঁদের নাগালের থেকে বেশ খানিকটা দূরে থাকে। খোলা কোনও জায়গায়, বারান্দা বা ছাদে। এবং ক্লোথ স্যানিটাইজার দিয়ে তা স্যানিটাইজ করে নিতে হবে।

বাড়ি ফিরে গরমজল খা‌ন। দিনে দু’বার গরম জলে গার্গল করুন, সুযোগ পেলে ভেপার নিন। ডাক্তারের পরামর্শ নিয়ে ভিটামিন সি খাওয়া যেতে পারে। না হলে প্রতিদিনের খাওয়ার মধ্যে রাখা যেতে পারে ভিটামিন সি। এগুলো সবটা মেনে চলা খুব কঠিন নয়। নিজের এবং আশপাশের মানুষগুলোর নিরাপত্তার জন্য এইটুকু তো করাই যেতে পারে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on May 9, 2021 11:11 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন