বিজ্ঞাপন

কোভিড থেকে বাঁচতে বাড়াতে হবে ইমিউনিটি, মন দেওয়া যাক রোজকার ডায়েটে

কোভিড থেকে বাঁচতে বাড়াতে হবে ইমিউনিটি, যতদিন না ভ্যাকসিন আবিষ্কার হয়েছিল ততদিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাই বাঁচিয়ে রাখছিল মানুষকে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিড থেকে বাঁচতে বাড়াতে হবে ইমিউনিটি, এমনটাই গত এক বছর ধরে শুনে আসছি। যতদিন না ভ্যাকসিন আবিষ্কার হয়েছিল ততদিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাই বাঁচিয়ে রাখছিল মানুষকে। ভ্যাকসিন এসে গেলেও আসল শরীরের প্রতিরোধ ক্ষমতা। আর সেটা ঠিক রাখতে পারে প্রতিদিনের ডায়েট। সকালে ঘুম থেকে ওঠা থেকে শুরু রাতে শুতে যাওয়া পর্যন্ত যদি খাবারে কিছু পরিবর্তন, কিছু সংযোজন করা যায় তাহলেও বদলে যেতে পারে শরীরের প্রতিরোধ ক্ষমতা।

এখানে প্রশ্ন উঠতেই পারে এই পরিস্থিতিতে বাজারে যাওয়াও রোজ সম্ভব নয়। নিত্যনতুন জিনিস কেনাও যাচ্ছে না। পাওয়াও যাচ্ছে না অনেক কিছু। সেই অবস্থায় স্বাস্থ্যকর খাওয়া-দাওয়াও মুশকিল হয়ে দাঁড়িয়েছে। কিন্তু একটু ঠা‌ন্ডা মাথায় ভাবলে দেখা যাবে ঘরে যা আছে তা দিয়েই তৈরি হয়ে যেতে পারে সেই জিনিস। বেশি খাটতেও হবে না। সবার আগে ছাড়তে হবে তেল-মশলাদার খাওয়ার। ভাজাভুজিকে ক’টা দিনের জন্য ‘না’ বলে দিন। আর পাতে রাখুন সবুজ সবজি, ডাল, ডিম, চিকেন, মাছ, দুধ, দই, ছানা, পনীর, পাতি লেবু, ফল। যার সব গুলোই আগাম কিনে বাড়িতে ১৫ দিনের জন্য স্টোর করা যেতে পারে।

বাড়িতে যদি করোনা রোগী থাকেন তাহলে তাঁকে দিন খিচুড়ি। না থাকলেও আপনি এবং আপনারা সপ্তাহে ২-৩ দিন চেষ্টা করুন খিচুড়ি খেতে। খাটনিও কম হবে আর পুষ্টিও হবে। ডাল শরীরের ইমিউনিটির জন্য খুব গুরুত্বপূর্ণ। ডালে রয়েছে প্রোটিন। সব রকমের ডাল মিশিয়েও করতে পারেন বা কোনও একটি ডাল দিয়ে। তবে সব রকমের ডাল মিশিয়ে করলে সেটা বেশি কার্যকরী হবে।

সঙ্গে দিন সব ধরনের সবজি। বিনস, গাজর, আলু, কুমরো, পেপে, মটরশুটি আর আপনি যা যা সবজি খেতে ভালবাসেন সব দেওয়া যেতে পারে। সবজির কোনও বিকল্প নেই এই পরিস্থিতিতে। অল্প সাদা তেলে সব সবজি হালকা ভেজে নিন। চাল আর ডাল প্রেসার কুকারে সেদ্ধ করে রাখতে পারেন। স্বাদ মতো নুন ও হলুদ মিশিয়ে নিন। এর পর ভাজা সবজি প্রেসার কুকারে দিয়ে আর একটা সিটি দিয়ে নিন। ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন। সঙ্গে একটা অমলেট হলে তো কথাই নেই না হলে পাপড় পোড়াও চলতে পারে। ভাজা নয়।

একটু মশলা না হলে যাঁদের খাওয়া মুখে রোচে না তাঁরা তেজপাতা, শুকনো লঙ্কা ফোরন দিয়ে সঙ্গে একটু জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো দিয়ে ভাজা ভাজা করে সবজি ও চালডাল সেদ্ধ দিয়ে একটু ভাজা ভাজা করে নিতে পারেন। লঙ্কাগুঁড়োর বদলে কাঁচা লঙ্কা ব্যবহার করাই ভাল পেটের জন্য। কাঁচা লঙ্কা স্বাস্থ্যের জন্যও ভাল। করোনার জন্য মুখের স্বাদ চলে যাচ্ছে কিছুই খেতে ভাল লাগছে না এই অবস্থায় স্বাদ ফেরাবে খিচুড়ি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on May 7, 2021 12:28 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন