বিজ্ঞাপন

Skin Home Remedy রয়েছে আপনার রান্না ঘরেই

সকলেই কখনও না কখনও বিভিন্ন রকম ত্বকের সমস্যায় ভুগে থাকি। বিশেষ করে গরমে ও বর্ষায় তা বাড়ে। শীতে আবার ত্বক রুক্ষ হয়ে গিয়ে অন্য সমস্যা তৈরি হয়।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: সকলেই কখনও না কখনও বিভিন্ন রকম ত্বকের সমস্যায় ভুগে থাকি। বিশেষ করে গরমে ও বর্ষায় তা বাড়ে। শীতে আবার ত্বক রুক্ষ হয়ে গিয়ে অন্য সমস্যা তৈরি হয় (Skin Home Remedy)। সব মি‌লিয়ে সারা বছর ধরেই কোনও না কোনও সমস্যা ত্বকে থেকেই যায়। তার জন্য আমরা ছুটে বেড়াই বিভিন্ন জায়গায়। বাজারের বিভিন্ন নামী-দামি প্রোডাক্ট কিনে ড্রেসিংটেবল ভড়িয়ে তুলি কিন্তু সমস্যার সমাধান হয় না। সাময়িক কমলেও তা আবার ফিরে আসে। আবার এই অতিরিক্ত প্রোডাক্টের পিছনে খরচ করার ক্ষমতাও অনেকের থাকে না। তা বলে কি তাঁর ভাল ত্বক পাওয়ার অধিকার নেই? তাই জেনে নিন, প্রতিদিনের নিত্য প্রয়োজনীয় জিনিস দিয়ে কীভাবে নিজের ত্বকের যত্ন নেবেন—

সবার আগে বলব, ত্বক ভাল রাখতে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। তেল, ঝাল, মশলা, ভাজা জাতীয় জিনিস মেনুতে যত কম রাখবেন ততই আপনার ত্বকের জন্য ভাল। সঙ্গে প্রচুর পরিমাণে জল পান করতে হবে। আর কম করে ২৪ ঘণ্টায় ৭ ঘণ্টা ঘুমোতে হবে। একটা সুস্থ জীবনের জন্য এই বিষয়গুলো খুবই জরুরী। অনেকেই মনে হতে পারে বিষয়টা খুব কঠিন। কিন্তু একদমই তা নয়। নিত্যদিনের কাজের মধ্যেই এই সবগুলো মেনে চলা যায়। এবার আসি রান্না ঘরের জিনিস দিয়ে ত্বক চর্চার কথায়।

ধনে তো সবার বাড়িতেই থাকে। রান্নায় ফোরণ দিতে লাগে। সেই ধনে দিয়েই হতে পারে দারুণ ত্বক চর্চা। যা বিপাক ক্রিয়া ঠিক রাখে, সুগার স্বাভাবিক রাখে এবং হরমোনের কার্যকারিতা স্বাভাবিক রাখে। এই ধনে দানা অল্প পিষে নিয়ে গরম জলে ভিজিয়ে রাখতে হবে। যেভাবে চা পাতা ভিজিয়ে রাখা হয়। এর পর চায়ের মতই ছেকে নিতে হবে সঙ্গে লেবু আর মধু দিয়ে চায়ের মতো পান করে নিন। স্বাস্থ্যের সঙ্গে সঙ্গে ত্বকের নানা সমস্যা মেটাবে এই পানীয়। ব্রণ-র জন্যও ধনে খুবই কার্যকরী। তাজা ধনেপাতা বেটে ব্রণ-র জায়গায় লাগালে লালভাব ও ফোলা কমবে।

এর পর যার কথা বলব সেটা হল মসুর ডাল। এটি যেমন স্বাস্থ্যের পক্ষে ভাল তেমনই ত্বকের জন্যও। মসুর ডাল হাইপ্রোটিন খাবার। কোভিড পরিস্থিতিতে এই ডাল এমন রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে তেমনই ত্বকের সমস্যা মেটাতেও দারুণ কার্যকরী। সারা রাত মসুর ডাল ভিজিয়ে রাখতে হবে। তার পর তার পেস্ট বানিয়ে তা সারা মুখে মেখে নিতে হবে। সঙ্গে ঘরে দই থাকলে এক চা চামট দই মিশিয়ে নিলে তা আরও ভাল মতো কাজ করবে। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলতে হবে। এতে ত্বকের জেল্লা বাড়বে, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস কমবে।

কেসরের গুনের কথা কে না জানে। যুগ যুগ ধরে রূপ চর্চায় ব্যবহৃত হয়ে আসছে কেরস। কেশর আর দারচিনির চা বানিয়ে পান করলে ত্বকের স্বাস্থ্যের উন্নতি হবে। পাহাড়ি এলাকায় বিশেষ করে কাশ্মীরে খুবই প্রচলিত এই কেশর চা। এর সঙ্গে একটু মধু মিশিয়ে নিতে হবে। যা ক্ষতিকারক জিনিস থেকে ত্বককে রক্ষা করবে। বাড়বে ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা। কেশর ত্বকে লাগালেও বাড়বে জেল্লা। সেই কথায় পড়ে আসছি।

পুদিনা খাবারের স্বাদকে নতুন মাত্রা দেয়। সেই পুদিনা দিয়েই ত্বকের যত্ন নেওয়া যেতে পারে। পুদিনা ত্বকে ঠান্ডা রাখে সঙ্গে রোমকূপ পরিষ্কার রাখে। পেস্ট বানিয়ে মুখে লাগিয়ে ধুয়ে ফেলার সঙ্গে সঙ্গে জেল্লা লক্ষ্য করা যাবে। পরবর্তী সময়ে ব্রণ হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যাবে। আগেই বলছিলাম কেশর ত্বকে লাগালেও কার্যকরী হবে। কাচের বাটিতে কফি পাউডার, মধু, হলুদ গুড়ো, দই বা দুধ, কেশর ও ঘরে থাকলে অল্প অ্যালোভেরা জেল মিশিয়ে নিনি। সেই মিশ্রন পুরো মুখে মেখে ১৫ মিনিট রেখে ঠান্ডা জলে তোয়ালে ভিজিয়ে মুছে নিন। ত্বক টানটান হবে এবং জেল্লা ফিরবে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন