বিজ্ঞাপন

চা পাতা ব্যবহার করে ফেলে দিচ্ছেন? না ফেলে এই সব কাজে লাগান

চা পাতা ব্যবহার করা হয়ে গেলেই তা চলে যায় ডাস্টবিনে। কিন্তু জানেন কি চা পান হয়ে গেলেও সেই চা পাতার অনেক কাজ থেকে যায় আপনারই ঘরে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: চা পাতা ব্যবহার করা হয়ে গেলেই তা চলে যায় ডাস্টবিনে। কিন্তু জানেন কি চা পান হয়ে গেলেও সেই চা পাতার অনেক কাজ থেকে যায় আপনারই ঘরে। সকালে ঘুম থেকে উঠে এক কাপ চা না হলে কারও চলে না। দিনের শুরুটা যেমন চা ছাড়া হয় না তেমনই পুরো দিন সেই ব্যবহৃত চা পাতা আপনি কাজে লাগাতে পারেন বিভিন্ন ভাবে। যা ভিষনই উপকারী। তবে সেটা অবশ্যই লিকার চা। দুধ চায়ের চা পাতা দিয়ে কাজ হবে না। তবে বর্তমানে সকালের চাটা বেশিরভাগ মানুষই দুধ ছাড়াই পছন্দ করেন। এবং লাল চা স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ। কী কী ভাবে এই ব্যবহৃত চা পাতা ব্যবহার করা যায় তারই সহজ রাস্তা আপনাদের সামনে তুলে ধরতে চলেছে জাস্ট দুনিয়া—

কাজ দ্রুত ও সহজ করার জন্য সব ওয়ার্কিং মানুষদের পছন্দ টি ব্যাগ। টি ব্যাগ সাধারণত কিছুক্ষণ ভিজিয়েই আমরা তুলে ফেলে দিই। না হলে চা তিতকুটে হয়ে যায়। তাই টি ব্যাগের চা পাতার কার্যকারীতা অনেকবেশি থাকে। পানের জন্য ব্যবহৃত চা পাতা বা টি ব্যাগ একটি পাত্রে জল নিয়ে তার মধ্যে ভিজিয়ে রাখুন। এবার সেই জলে কাপড় ভিজিয়ে মুছে ফেলুন আপনার বাড়ির কাঠের জিনিসপত্র। দেখবেন ম্যাড়ম্যাড়ে হয়ে যাওয়া কাঠের বার্নিশ নতুনের মতো চকচকে হয়ে উঠছে নিমেশে। একদম নতুনের মতো। তাতে আপনার ঘরের জৌলুসও বাড়বে।

রান্না ঘর বা বাসনপত্রে তেলচিটে ভাব সহজেই পরিষ্কার করে দিতে পারে এই চা পাতা। সারা রাত গরম জলে ভিজিয়ে রাখুন ব্যবহৃত চা পাতা। সকালে সেই দল দিয়েই ধুয়ে নিন তেলচিটে বাসন বা সেই জলে কাপড় ভিজিয়ে মুছে ফেলুন রান্নাঘরের তেলচিটে দেওয়াল। নিয়মিত এই পদ্ধতিতে ব্যবহার করলে রান্নাঘর বা তার জিনিস পরিষ্কার রাখতে বেশি কসরৎ করতে হবে না। গাছের জন্য খুব ভাল চা পাতা। বাড়িতে টবে আজকাল সকলেই গাছ লাগান। তাতেই ব্যবহার করা যেতে পারে চা পাতা। চাপাতা ভেজানো জল গাছের গোড়ায় দিয়েই দেখুন না একবার। চা পাতাও সরাসরি দিতে পারেন গাছের গোড়ায়। বিশেষ করে গোলাপ ফুলের শখ থাকলে এর কোনো বিকল্প নেই।

নিজের উপরও এই ব্যবহৃত চা পাতা কাজে লাগাতে পারেন। আপনার চুলের জন্য চা পাতার গুরুত্ব জানেন কি? চা পাতা ন্যাচারাল কন্ডিশনারের কাজ করে। চাপাতাটা বেশ খানিকটা জলে (চুলের পরিমাণ অনুযায়ী) ভাল করে ফুটিয়ে নিন। ততক্ষণ ফোঁটান যতক্ষণ না জলের পরিমান অর্ধেক হয়ে যাচ্ছে। তার পর একদম ঠান্ডা করে নিন। তাতে একা লেবু মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর এসেই জল দিয়ে ধুয়ে নিন চুল। দেখবেন নিমেসে আপনার চুল চকচকে হয়ে উঠেছে। তাই আর চাপাতা চা পানের পর ফেলবেন না। কাজে লাগান।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on August 30, 2021 1:28 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন