বিজ্ঞাপন

ঘাম হওয়া ভাল, তা সে আদ্রতার জন্যই হোক বা শরীরচর্চা করে

ঘাম হওয়া ভাল যা কাজে লাগে ফ্যাট কমাতে। ফ্যাট কমানো সহজ কিনা তা নিয়ে বিস্তর জল্পনা রয়েছে। এক্ষেত্রে দু’রকমই মতামত পাওয়া যায়।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ঘাম হওয়া ভাল যা কাজে লাগে ফ্যাট কমাতে। ফ্যাট কমানো সহজ কিনা তা নিয়ে বিস্তর জল্পনা রয়েছে। এক্ষেত্রে দু’রকমই মতামত পাওয়া যায়। কেউ যাঁরা স্বাস্থ সচেতন তাঁরা এই কাজটিকে সহজভাবেই নিয়ে নিয়মিত সেই পথেই হাঁটেন। আর যাঁরা বলেন খুব কঠিন জানবেন তাঁরা খুবই কুঁড়ে। তাই মেদ কমাতে আজই নেমে পড়ুন ময়দানে। মেদ কমানোর ক্ষেত্রে বিশেষজ্ঞ থেকে সাধারণ মানুষ একটা সহজ সমাধানের কথা বলে থাকেন। আর সেটা হল ঘাম ঝড়ানো। আর এই প্যাচপ্যাচে কলকাতার গ্রীস্মকালীন গরমে তা এমনিতেই হয়। তাহলে কী ঘরে বসে বসে ঘাম ঝড়লেও মেদ কমবে?

বিশেষজ্ঞরা বলছেন, যে কারণেই ঘাম হোক না কেন সেটাই শরীরের জন্য ভাল। আমাদের শরীরে রয়েছে ২-৪ বিলিয়ন সোয়েট গ্ল্যান্ড। যা থাকে ত্বকের নিচে। যা ক্রমাগত ত্বকের উপরে বৈদ্যুতিন প্রবাহের পাশাপাশি জল সরবরাহ করে। যা আমাদের শরীর থেকে ঘাম হয়ে বেরিয়ে যায় এবং শরীরকে ঠান্ডা করে। তার মানে যখন কারও ঘাম হবে তা যে কারণেই হোক না কেন সে আবহাওয়ার আদ্রতার জন্য বা শরীরচর্চার জন্য তা সব সময়ই ভাল। শরীরকে ঠান্ডা করে স্বাভাবিক তাপমাত্রায় পৌঁছে দেয় ঘাম। আমাদের স্বাভাবিক দেঙের তাপমাত্রা ৯৮.৬ ফারেনহাইট। ঘাম না হলে শরীরের তাপমাত্রা বেড়ে যায়।

এর পর আসি শরীরচর্চার কথায়। অনেকেই বলে থাকেন কঠিন শরীরচর্চা করলে প্রচুর ঘাম বেরিয়ে যাবে আর তাতেই শরীরের মেদ কমে যাবে। কিন্তু এমনটা নয়। ঘাম হলেই ফ্যাট ঝড়বে তা নয়। যখন শুধু আবহাওয়ার জন্য ঘাম হচ্ছে তখন শরীর থেকে ক্যালোরি ক্ষয় হচ্ছে।যার ফলে শরীরের সক্ষমতা বেড়ে যায়। কিন্তু যখনই আবার খাওয়ার যাবে দেহের ভিতর তখনই শরীরে নতুন করে মেদ জমতে শুরু করবে।

ঘাম শরীরের ওজন কমাতেও সাহায্য করে। যা বাড়তি ফ্যাট কমানোর থেকেও ভাল। এর সঙ্গে যুক্ত করতে হবে সঠিক খাদ্য তালিকা। এ ছাড়া ফিটনেস রুটিন এবং লাইফস্টাইলের উপর নির্ভর করে কত দ্রুত ফ্যাট ও ওজন কমবে। স্ট্রেনথ ট্রেনিং করলে মাংসপেশীর শক্তি বাড়ার সঙ্গে সঙ্গে ওজন কমবে। আর একটু সময় দিলে কমবে মেদও। সঙ্গে খেতে হবে প্রোটিনযুক্ত খাবার যা ফ্যাচ জড়ার পাশাপাশি মাংসপেশী ও সক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

প্রচুর পরিমানে জল পান শরীরের জন্য সব সময়ই বাধ্যতামূলক। ঘামের সঙ্গে শরীর থেকে অনেকটা করে জল বেরিয়ে যায় এক সঙ্গে। তা নতুন করে পূরণ করতে জল পান করা সব থেকে গুরুত্বপূর্ণ দিক। ফ্যাট জাতীয় খাবারকে খাদ্য তালিকায় থেকে বাইরে রাখতে হবে। বাদ দিতে হবে ভাজা, ফাস্টফুড, রেড মিট, চিনি, মিষ্টি জাতীয় খাবার। শরীরচর্চার সব থেকে ভাল এবং সহজ রাস্তা, হাঁটা। দিনে একবার যদি এক ঘণ্টা জোড়ে হাঁটা যায় তাতে যা ঘাম হবে তা মেদ ঝড়াতে সাহায্য করবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on June 21, 2021 1:21 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন