বিজ্ঞাপন

চা পান বুদ্ধিতে এগিয়ে রাখতে পারে মানুষকে অন্যান্যদের থেকে

চা পান নিয়ে নানা সময় নানা মত শোনা যায়। এক এক জনের এক এক রকম বক্তব্য চা নিয়ে। কেউ বলছেন খুব ক্ষতিকর। কে বলছেন ভাল। কেউ আবার বলছেন দিনে এক কাপের বেশি নয়।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: চা পান নিয়ে নানা সময় নানা মত শোনা যায়। এক এক জনের এক এক রকম বক্তব্য চা নিয়ে। কেউ বলছেন খুব ক্ষতিকর। কে বলছেন ভাল। কেউ আবার বলছেন দিনে এক কাপের বেশি নয় আবার কেউ বলছেন দুধ, চিনি ছাড়া। প্রতিদিন এরকম নানা মতামতে আমরা রীতিমতো সিদ্ধান্ত নেওয়ার সমস্যা ভুগি। তাহলে কোনটা করলে ভাল হবে। এই প্রশ্নই ঘুরতে থাকে। কিন্তু যাঁরা চা পান করেন নিয়মিত চাঁদের এই পানীয় ছাড়া থাকা বেশ কঠিন। চা কাজের সময় এনার্জি দেয়। ঘম পেলে ঘুম তাড়ায়। আলস্য কাটাতে সাহায্য করে। এরকম নানা ভাল দিক রয়েছে চা-এর। তবে সেটা শরীরের ভিতর গিয়ে আদৌ ভাল করছে কিনা সেটা কী করে জানা যাবে।

একটি তথ্য বলছে চা পান ভাল। আমাদের সবাই যেই কাজ করি না কেন সবটাই হয় মাথা দিয়ে। সে অফিস হোক বা বাড়ি। বাচ্চা সামলানো হোক বা ক্লাইন্ট। সবটাই খুব বুদ্ধি করেই করতে হয়। না হলেই সব ভেস্তে যাওয়ার সম্ভাবনা থেকেই যায়। আর এটা করতেই সাহায্য করে চা। চা প্রেমীদের জন্য এটা সুখবরই বটে। দেখে নেওয়া যায় ঠিক কী কী লাভ হচ্ছে চা থেকে।

এক স্টাডিতে দেখা গিয়েছে যাঁরা চা পান করেন তাঁদের ব্রেন স্ট্রাকচার যাঁরা চা পান করেন না তাঁদের থেকে অনেকটাই ভাল। চা অনেক বেশি ব্রেনকে সচল রাখে। সে কারণেই চা পানে কেটে যায় ঘুম, আলস্য, ক্লান্তির মতো সমস্যা। একটি সমীক্ষা করা হয় ৬০ বছরের বয়সীদের উপর। সেখানে তাঁদের প্রতিদিনের জীবন, মানসিকতা এবং স্বাস্থ্য সম্পর্কে লিখতে বলা হয়। এবং তার পর তাঁদের দুটো গ্রুপে ভাগ করা হয়। একটি যাঁরা চা পান করেন এবং অন্যটি যাঁরা চা পান করেন না। এবং এমআরআই পরীক্ষা করা হয়।

বিজ্ঞানীরা তার পর নজরে পরার মতো পার্থক্য দেখতে পান। তাঁরা ডিফল্ট মোড নেটওয়ার্কের মাধ্যমে মস্তিস্কের বিভিন্ন অংশ নিয়ে রিসার্চ করেন। তার পরই যায়, চা পান ব্রেন ওয়ার্ককে সচল করে। অনেক বেশি কার্যকরী করে। এক কথায় একগুচ্ছ ভাল দিক খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা চা পানের মধ্যে। যদিও খুব কম মানুষের উপর এই পরীক্ষা-নিরিক্ষা চালানো হয়েছে। মাত্র ৩৬ জনে পরীক্ষা করে এটাকেই শেষ করা ধরে নেওয়া যায় না। তাঁর মধ্যে মহিলা মাত্র ৬ জন ছিলেন। এ কথায় এই পরীক্ষাকে এক ছিটে নুনের মতো বলা যায়। তবে হ্যাঁ, চা পানের গুণের কথা আমরা শুনে থাকি অনেক সময়ই।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on June 23, 2021 3:10 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন