বিজ্ঞাপন

বিসিসিআই মিডিয়া স্বত্ব: ই-অকশনে রেকর্ড মূল্য

বিজ্ঞাপন

নিলাম শেষে সাংবাদিক সম্মেলনে বিসিসিআই। ছবি: বিসিসিআই টুইটার

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: তিন দিন ধরে চলছিল হাড্ডাহাড্ডি লড়াই। চড়ছিল দাম। কে হবে এ বারের বিসিসিআই-এর মিডিয়া স্বত্বের অধিকারী? প্রশ্নটাও ঘুরছিল ভারতীয় ক্রিকেটে। শেষ পর্যন্ত নির্ধারিত হয়ে গেল আগামী পাঁচ বছরের জন্য বিসিসিআই-এর আন্তর্জাতিক হোম ও ডোমেস্টিক ম্যাচের মিডিয়া স্বত্ব। এ বারও থেকে গেল স্টার ইন্ডিয়ার হাতেই। তবে মূল্য বাড়ল প্রায় দেড় গুণ।

গত পাঁচ বছর ২০১২ থেকে ২০১৮ পর্যন্ত এই মিডিয়া স্বত্ব স্টার কিনে নিয়েছিল ৩৮৫১ কোটিতে। এ বার তা বেড়ে দাড়াল  ৬১৩৮ কোটি ১০ লাখ। প্রতি ম্যাচের মূল্য প্রায় ৬০ কোটি ১০ লাখ। মুম্বইয়ে তিনদিন ধরে চলা ভারতের প্রথম ই-অকশনের মূল্য যে আকাশ ছোঁবে তা বোঝাই গিয়েছিল। কারণ প্রতিদিনের লড়াই চলছিল হাড্ডাহাড্ডি। স্টার ইন্ডিয়াকে সব থেকে বেশি লড়াই দিতে হয়েছে সনির সঙ্গে। এর  মধ্যে থাকছে টেলিভিশন ও ডিজিটাল মিডিয়া স্বত্ব।

বিসিসিআই তিনটি বিভাগের নিলাম ঘোষণা করেছিল। তার মধ্যে ছিল এক, গ্লোবাল টেলিভিশন স্বত্ব এবং রেস্ট অফ দ্য ওয়ার্ল্ড ডিজিটাল স্বত্ব। দুই, ভারতীয় উপমহাদেশের ডিজিটাল রাইট। তিন, বিশ্বব্যাপি টিভি ও ডিজিটাল স্বস্ত। স্টার ইন্ডিয়ার সঙ্গে এর জন্য লড়াইয়ে ছিল সনি পিকটার নেটওয়ার্ক, রিলায়েন্স জিও, ফেসবুক ও গুগল। ২০১৮ থেকে ২০২৩ পর্যন্ত ১৯০ দিনে ১০২টি ম্যাচ।

http://


মঙ্গলবার শুরু হয়েছিল বিসিসিআই-এর মিডিয়া স্বত্বের ই-নিলাম। শুরুর মূল্য ছিল ৫১৭৬ কোটি। এর পর সেটা বেরে হয় ৪২০১ কোটি ২০ লাখ এবং ৪২৪৪ কোটি। এর পর ৪৩০৩ কোটি, ৪৩২৮ কোটি ২৫ লাখ পর্যন্ত ওঠে দর। এখানেই অবশ্য থামেনি। প্রথম দিনের নিলাম শেষ হয় ৪৪৪২ কোটি টাকায়। বুধবার এখান থেকেই শুরু হয় দ্বিতীয় দিনের নিলাম। ৪৪৪২ কোটিতে শেষ হয়েছিল প্রথম দিন। কিন্তু দ্বিতীয় দিন তা শুরু হয় ৫৪৮৮ কোটি দিয়ে। দ্বিতীয় দিনের শেষে নিলাম থামে ৫৭৪৮ কোটিতে।

কমনওয়েলথ গেমসে ভারতের প্রথম দিন

ফাইনাল দিনই সেই মূল্য রেকর্ড স্পর্শ করে নিলাম বন্ধ হওয়ার আগেই। বিসিসিআই-এর ইতিহাসে প্রথম ই-অকশন তো ছিলই। তার সঙ্গে জুড়ে গেল সর্বোচ্চ মূল্যের রেকর্ড। যকন নিলামের মূল্য ৬০৩২ কোটি ৫০ লাখে পৌঁছল। এতদিন পর্যন্ত বিসিসিআই মিডিয়া স্বত্ব নিত মুখ বন্ধ খামে। পুরো নিলামের দায়িত্বে ছিলেন টিফ এক্সিকিউটিভ অফিসার রাহুল জোহুরি ও কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের সদস্যরা। তার মধ্যেই তিন দিনের লড়াই শেষে সবাইকে মাত দিয়ে বাজি জিতে নিল স্টার ইন্ডিয়া। এই বছর আইপিএল-এর জন্যও পাঁচ বছরের মিডিয়া স্বত্ব কিনে নিয়েছিল স্টার ইন্ডিয়া।

0
0

This post was last modified on April 5, 2018 4:13 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন