বিজ্ঞাপন

বিরাটের চওড়া ব্যাট আর বোলিং দাপটে সিরিজে ফিরল ভারত

বিরাটের চওড়া ব্যাট তৃতীয় টেস্টের পঞ্চম দিনের শুরুতেই ২০৩জিতিয়ে দিল ভারতকে। সঙ্গে বোলিং দাপট বাকি কাজটি করে দিল। ম্য়াচের সেরা হলেন বিরাট।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: বিরাটের চওড়া ব্যাট তৃতীয় টেস্টের পঞ্চম দিনের শুরুতেই ২০৩জিতিয়ে দিল ভারতকে। সঙ্গে বোলিং দাপট বাকি কাজটি করে দিল। জানাই ছিল পঞ্চম দিনের খেলা শুরু হতেই শেষ হয়ে যাবে। কারণ জিততে হলে ভারতের দরকার ছিল মাত্র ১ উইকেট। ভারত যে ফর্মে ছিল তাতে চতুর্থ দিনই খেলা শেষ হয়ে যেতে পারত। কিন্তু শেষ পর্যন্ত দারুণ লড়াই চালালেন ইংল্যান্ডের দুই ব্যাটসম্যানবেন স্টোকস ও জোস বাটলার। দলের রানকে নিয়ে গেলেন ২৩১/৫এ।  না হলে ৬২ রানে ৪ উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসের শুরুতে জোড় ধাক্কা খেয়েছিল ইংল্যান্ড। দুই ওপেনার এবং তৃতীয় ও চতুর্থ স্থানে ব্যাট করতে নামা কুকু (১৭), জেনিংস (১৩), জো রুট (১৩) ও পোপ (১৬) দ্রুত ফিরে যান প্যাভেলিয়নে। র পরই হাল ধরেন পঞ্চম ও ষষ্ঠ স্থানে নামা এই দুই ব্যাটসম্যান।

এই চাপের মধ্যে সেঞ্চুরিও করে ফেলেন জোস বাটলার। ৬২ রান করে যোগ্য সঙ্গত স্টোকসের। দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে ৫ উইকেট নেন যশপ্রীত বুমরাহ।  পাঁচ ম্যাচের সিরিজের প্রথম দুই ম্যাচে হারতে হয়েছিল ভারতকে। প্রথম টেস্টে তাও কিছুটা লড়াই দিয়েছিল বিরাট বাহিনী। বিরাট নিজেই করেছিলেন একটি সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি। কিন্তু শেষ বেলায় সেই লড়াই ধরে রাখতে পারেনি ভারত। ৩১ রানে হারতে হয়।

এক উইকেট পেলেই ম্যাচ পকেটে

দ্বিতীয় টেস্টে লর্ডসে মুখ থুবড়ে পড়ে ভারত। ইনিংসে হারতে হয় তাদের। তৃতীয় টেস্ট ছিল ভারতের জন্য মরন-বাঁচনের। ট্রেন্ট ব্রিজে টস হেরেই শুরু করেছিল ভারত। ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিলেন জো রুট। দুই ইনিংসেই আবার ফ্লপ ভারতের দুই ওপেনার। অনেক এ দিক ও দিক করেও ওপেনিং জুটিতে সাফল্য এল না ভারতের। তৃতীয় টেস্টে ওপেন করতে নেমেছিলেন শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল। দুই ইনিংসে ধাওয়ান করলেন ৩৫ আর ৪৪।  লোকেশের রান ২৩ আর ৩৬।

তিন নম্বরে নেমে প্রথম ইনিংসে (১৪) ফ্লপ করলেও দ্বিতীয় ইনিংসে (৭২) ঘুরে দাড়ান চেতেশ্বর পূজারা। আবারও লড়াইয়ে মূল মুখ হয়ে উঠে আসেন সেই বিরাট কোহালি। প্রথম ইনিংসে অল্পের জন্য সেঞ্চুরি মিস করেন (৯৭)। দ্বিতীয় ইনিংসে তা তুলে নেন সহজেই। করেন ১০৩ রান। প্রথম ইনিংসে ভারত থেমেছিল ৩২৯ রানে। দ্বিতীয় ইনিংসে ভারত ইনিংস ঘোষণা করে ৩৫২/৭এ। সেখানে ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয়ে গিয়েছিল ১৬১ রানে। দ্বিতীয় ইনিংস শেষ হয়ে যায় ২১৭ রানে। ২০৩ রানে ম্যাচ জিতে নিল ভারত। সিরিজে আপাতত ২-১ এ পিছিয়ে ভারত।

আমরা দল হিসেবে এই জয় কেরলের বন্যায় দুর্গতদের উৎসর্গ করছি। ‘‘আমার ইনিংস আমি বিশেষ করে উৎসর্গ করতে চাই আমার স্ত্রীকে। ও সারাক্ষণ আমাকে উৎসাহিত করে গিয়েছে, ঠেলেছে। ও একমাত্র যে আনাকে সারাক্ষণ পজিটিভ রেখেছে। —বিরাট কোহলি (ভারত অধিনায়ক)

0
0

This post was last modified on August 22, 2018 9:42 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন