বিজ্ঞাপন

AFC Asian Cup, IND vs HKFC: সব ম্যাচ জিতেই মূল পর্বে ভারত

এশিয়ান কাপ ২০২৩-এর যোগ্যতা অর্জন পর্বে গ্রুপ সেরার শিরোপা জিতে মূলপর্বে আগেই উঠে গিয়েছিল ভারত (AFC Asian Cup, IND vs HKFC)।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: এশিয়ান কাপ ২০২৩-এর যোগ্যতা অর্জন পর্বে গ্রুপ সেরার শিরোপা জিতে মূলপর্বে আগেই উঠে গিয়েছিল ভারত। মঙ্গলবার কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে হংকংকে (AFC Asian Cup, IND vs HKFC) ৪-০ গোলে হারিয়ে গ্রুপের এক নম্বর হয়ে এশিয়ার সবচেয়ে বড় টুর্নামেন্টে খেলার টিকিট জিতে নিল অপরাজিত ভারত ফুটবল দল। এই নিয়ে টানা তৃতীয় জয় তাঁদের। এবং এই নিয়ে টানা দ্বিতীয়বার ভারত এশিয়ান কাপের মূলপর্বে খেলবে। ২০১৯-এও এশিয়ান কাপের মূলপর্বে খেলেছিল ভারত। এ দিন যুবভারতীর ভরা গ্যালারির সামনে আক্রমণের ঝড় বইয়ে দেন সুনীল ছেত্রীরা। গোলের ফোয়ারাও ছোটান। যত সুযোগ হাতছাড়া হয়েছে, তার অর্ধেকও যদি কাজে লাগাতে পারতেন ভারতীয়রা, তা হলে হয়তো আরও বড় ব্যবধানে জিততে পারত।

এ দিন প্রথম মিনিটেই গোল করে ভারতকে এগিয়ে দেন তরুণ ডিফেন্ডার আনোয়ার আলি। প্রথমার্ধের স্টপেজ টাইমে ব্যবধান বাড়ান সুনীল ছেত্রী। ৮৫ মিনিটের মাথায় মনবীর সিং ও ম্যাচের শেষে বাড়তি সময়ে গোল করে দলের জয় সুনিশ্চিত করেন ইশান পন্ডিতা। এই তরুণ ব্রিগেডকে নিয়ে সুনীলের এমন অভিযান এক বছর পরেও দেখা যাবে কি না, তা সময়ই বলবে। তবে ভারতের এই দাপুটে সাফল্য যে এ দেশের ফুটবলের ইতিহাসের পাতায় জায়গা করে নেবে, এই নিয়ে কোনও সন্দেহ নেই। এ দিন ৪-৪-২-এ দল সাজায় ভারত। গত ম্যাচের দল থেকে এটিকে মোহনবাগানের দুই তারকা ফরোয়ার্ড লিস্টন কোলাসো ও মনবীর সিংকে বাইরে রেখে প্রথম এগারো বাছেন ভারতের কোচ ইগর স্টিমাচ। গত ম্যাচে শেষ মুহূর্তে গোল করে যিনি দলকে জেতান, সেই সহাল আব্দুল সামাদ এবং উদান্ত সিংকে শুরু থেকে খেলানোর সিদ্ধান্ত নেন তিনি।

প্রথম মিনিটেই বাঁ দিক থেকে রোশন নাওরেমের ক্রস পেয়ে বক্সের মধ্যে থেকে আনোয়ার আলি সোজা গোলকিপারের মাথার ওপর দিয়ে জালে বল জড়িয়ে দিতেই যুবভারতীর আকাশ-বাতাস কেঁপে ওঠে দর্শকদের উল্লাসে। বক্সের মধ্যে জনা পাঁচেক ডিফেন্ডার থাকলেও আকস্মিকতায় হতভম্ব হয়ে যান তাঁরা। খেলা ৩০ মিনিট গড়ানোর পর থেকে হংকংও পাল্টা চাপ দেওয়া শুরু করে। আকাশ মিশ্র যেমন আক্রমণে উঠছিলেন, তেমনই রক্ষণেও ছিলেন সদা তৎপর। সন্দেশ, আনোয়ার, রোশনরাও তাঁদের ভূমিকা যথাযথ ভাবে পালন করেন। ম্যাচের বয়স যখন ৩৫ মিনিট, তখন শুরু হয় বৃষ্টি।

তবে প্রথমার্ধের শেষ মিনিটে হংকংয়ের লড়াই আরও কঠিন করে তোলে ভারতের দ্বিতীয় গোল, যা আসে সুনীল ছেত্রীর পা থেকে। এই গোলের অর্ধেক কৃতিত্ব অবশ্য দাবি করতেই পারেন জিকসন সিং। হংকংয়ের বক্সের অনেকটা দূর থেকে বক্সের মধ্যে ডানদিকে প্রায় আনমার্কড সুনীলকে দেখে নিয়ে হাওয়ায় বল ভাসিয়ে দেন জিকসন। নিখুঁত ও মাপা ছিল তাঁর সেই শট। উড়ে আসা বল ডান পায়ে রিসিভ করে প্রায় ৪৫ ডিগ্রি কোণ থেকে বাঁ পায়ের শটে গোলে ঢুকিয়ে দেন ভারত অধিনায়ক। এই নিয়ে আন্তর্জাতিক ফুটবলে ৮৪তম গোলটি করে ফেললেন সুনীল।

সুনীল ছেত্রীকে এ দিন নির্ধারিত সময় শেষ হওয়ার ১৫ মিনিট আগে তুলে নেন কোচ ও তাঁর জায়গায় নামান ব্র্যান্ডন ফার্নান্ডেজকে। ৮৪ মিনিটের মাথায় তৃতীয় গোল হজম করে হংকং। ডানদিক থেকে ব্র্যান্ডন ফার্নান্ডেজ যে লো ক্রস রাখেন, বক্সের মধ্যে সেই ক্রস থেকেই সোজা শটে বিপক্ষের জালে বল জড়িয়ে দেন মনবীর সিং। স্টপেজ টাইমের তৃতীয় মিনিটে ফের যে গোল পায় ভারত, তা আসে মনবীরেরই অ্যাসিস্টে। মাঝমাঠ থেকে বল নিয়ে ডানদিক দিয়ে উঠে বক্সের মধ্যে ঈষান পন্ডিতার উদ্দেশ্যে নিখুঁত ক্রস দেন মনবীর। বিপক্ষের দুই ডিফেন্ডার মিলেও ইশানকে ধরে রাখতে পারেননি। তাঁর গোড়ালির এক মোচড়ে বল ঢুকে পড়ে হংকংয়ের গোলে।

ভারতীয় দল: গুরপ্রীত সিং সান্ধু (গোল), নাওরেম রোশন সিং, সন্দেশ ঝিঙ্গন, আনোয়ার আলি, আকাশ মিশ্র, জিকসন সিং, সুরেশ সিং ওয়াঙজাম (গ্ল্যান মার্টিন্স), সাহাল আব্দুল সামাদ (লিস্টন কোলাসো), উদান্ত সিং (মনবীর সিং), আশিক কুরুনিয়ান (ইশান পন্ডিতা), সুনীল ছেত্রী (অধি) (ব্র্যান্ডন ফার্নান্ডেজ)।

(তথ্য্য ও লেখা আইএসএল ওয়েবসাইট) 

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle

0
0

This post was last modified on June 15, 2022 11:05 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন