বিজ্ঞাপন

ভারতীয় টেনিস তারকা আখতার আলি প্রয়াত, বয়স হয়েছিল ৮১

ভারতীয় টেনিস তারকা আখতার আলি প্রয়াত হলেন ৮১ বছর বয়সে। শনিবার গভীররাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতীয় তথা কলকাতা টেনিসের সঙ্গে জরিয়ে থাকা এই তারকা প্লেয়ার।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: ভারতীয় টেনিস তারকা আখতার আলি প্রয়াত হলেন ৮১ বছর বয়সে। শনিবার গভীররাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতীয় তথা কলকাতা টেনিসের সঙ্গে জরিয়ে থাকা এই তারকা প্লেয়ার। বেশ কয়েকমাস ধরেই অসুস্থ ছিলেন বলে জানা গিয়েছে। আখতার আলির টেনিসকে এগিয়ে নিয়ে গিয়েছেন তাঁর ছেলে জিশান আলি। এই মুহূর্তে তিনি ভারতীয় ডেভিস কাপ কোচ। দুই কন্যাও রয়েছে তাঁর।

বেঙ্গল টেনিস অ্যাসোসিয়েশনের তরফে আখতার আলির মৃত্যু সংবাদ জানানো হয়। নিশ্চিত করা হয়েছে তাঁর পরিবারের তরফেও। বেশ কয়েকদিন হাসপাতালে থাকার পর তাঁকে বাড়িতে নিয়ে আসা হয়েছিল। তাঁকে কবর দেওয়া হয় খিদিরপুরের সোলা আনা কবরিস্তানে।

বিটিএ সিইও সুজয় ঘোষ বলেন, ‘‘রাত ২.৩০ মিনিট নাগাদ নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আখতার আলি। বেশ কয়েকমাস ধরে তিনি ভাল ছিলেন না। তাঁর পার্কিনসন রোগ ছিল। সঙ্গে আরও কিছু সমস্যা ছিল।’’

১৯৩৯ সালর ৫ জুলাই জন্ম আখতার আলির। তিনি প্রথম ভারতীয় টেনিসে নজর কেড়ে নেন জুনিয়র পর্যায়ে। ১৯৫৫-তে জাতীয় জুনিয়র চ্যম্পিয়ন হয়েছিলেন তিনি। এর সঙ্গে জুনিয়র উইম্বলডনের সেমিফাইনালেও পৌঁছেছিলেন। ভারতের হয়ে ১৯৫৮ থেকে ১৯৬৪-র মধ্যে তিনি আটটি ডেভিস কাপ খেলেছে‌ন। প্রতিপক্ষ ছিল পাকিস্তান, মালয়েশিয়া, ইরান, মেক্সিকো, জাপান ও মোনাকো।

খেলেছেন উইম্বলডন, ফরাসী ওপেন। এশিয়ান মিক্সড ডাবলসের চ্যাম্পিয়নও ছিলেন তিনি। তিনি শেষ এটিপি ট্যুরে অংশ নেন বিজয় অমৃতরাজের বিরুদ্ধে ক্লে কোর্টে বম্বেতে ১৯৭৪-এর ১১ নভেম্বর। টেনিসের পাশাপাশি ন্যাশনাল স্কোয়াশ চ্যাম্পিয়নও ছিলেন তিনি।

পরবর্তী সময়ে তাঁর হাত ধরে উঠে এসেছে অনেক টেনিস প্রতিভা। জাতীয় দলের কোচ ছিলেন ১৯৬৬ থেকে ১৯৯৩ পর্যন্ত। তাঁর কোচিংয়ে ডেভিস কাপের ফাইনালে দু’বার (১৯৬৬ ও ১৯৭৪) পৌঁছেছিল ভারত।  ভারতীয় টেনিসের সঙ্গে দীর্ঘদিন যুক্ত ছিলেন বিভিন্নভাবে। খেলা ছাড়ার পর নিজের অভিজ্ঞতা দিয়ে ভারতীয় টেনিসকে সাহায্য করে এসেছেন তিনি।

ভারতের পাশাপাশি মালয়েশিয়া ও বেলজিয়াম জাতীয় দলেরও কোচিং করিয়েছেন তিনি। ২০০০-এ অর্জুন সম্মান পান তিনি।

(আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on February 8, 2021 2:15 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন