বিজ্ঞাপন

আনোয়ার আলি, হার্টের সমস্যা নিয়েই নতুন লড়াইয়ে ফুটবল ময়দানে

আনোয়ার আলি (Anwar Ali), নামটা কি চেনা চেনা লাগছে? ভারতীয় ফুটবলে হঠাৎই উঠে আসা একদল তরুণ তুর্কির একজন এই আনোয়ার আলি, অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের অন্যতম মুখ।
বিজ্ঞাপন

আনোয়ার আলি জুনিয়র

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: আনোয়ার আলি, নামটা কি চেনা চেনা লাগছে? ভারতীয় ফুটবলে হঠাৎই উঠে আসা একদল তরুণ তুর্কির একজন এই আনোয়ার আলি জুনিয়র। দেশের জার্সিতে বিশ্বকাপের মঞ্চে ভারতকে দেখিয়েছিল লড়াইয়ের অদম্য শক্তিকে। সেই অনূর্ধ্ব-১৭ ভারতীয় দল। যা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের লিগ পর্বের একটিও ম্যাচ না জিতে ছিটকে গিয়েছিল টুর্নামেন্ট থেকে দিল্লির মাটিতে। কিন্তু এই দলকে ঘিরে সেই ১০টা দিন রীতিমতো ফুটবল জ্বরে ভুগেছিল গোটা দেশ তথা রাজধানী শহর। সেই দলেরই অন্যতম সদস্য ছিলেন আনোয়ার আলি দ্য পঞ্জাব পুত্তর।

কিন্তু হঠাৎই স্বপ্নের দৌঁড়টা থমকে গিয়েছিল আনোয়ারের। এখন বয়স মাত্র ১৯। এখনও সামনে পড়ে রয়েছে দীর্ঘ ফুটবল জীবন। তার আগেই এই ধাক্কা রীতিমতো ভেঙে দিচ্ছিল সব স্বপ্নকে। কিন্তু হাল ছাড়েননি আনোয়ার, বরং চোখে চোখ রেখে বলেছিলেন, ‘‘আমি খেলব।’’ কিন্তু কোনও দল সেই ঝুঁকি নিতে চায়নি।

দেশের জার্সিতে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ খেলার পর আনোয়ার আলি যোগ দিয়েছিলেন মুম্বি সিটি এফসিতে। তখনই জানা যায় হার্টের সমস্যায় জর্জরিত আনোয়ার আলি, যার নাম ‘কনজেনিটাল হার্ট কন্ডিশন’। যা নিয়ে খে‌লাটা রীতিমতো ঝুঁকির। মুম্বই সিটি জানার সঙ্গে সঙ্গেই আনোয়ারের চুক্তি বাতিল করে দেয় আনোয়ারের মত নিয়েই।

কিন্তু আনোয়ার এতটাই খেলতে মরিয়া ছিলেন যে তিনি যেকোনও আআইনি কাগজেও সই করতে রাজি ছিলেন এই মর্মে যে তাঁর কিছু হলে দায়িত্ব ক্লাবের নয়।  এই বছর ৩০ জানুয়ারি ক্লাবকে তা লিখে চিঠিও দেয়। কিন্তু মুম্বই কোনওভাবে ঝুঁকি নিতে রাজি হয়নি। রাজি হয়নি সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনও।

এর পর তাঁকে চিকিৎসার জন্য পাঠানো হয় ফ্রান্সে। সেখানে ডাক্তার তাঁকে দেখে জানান, এই পরিস্থিতিতে আনোয়ারের কোনও প্রতিযোগিতায় খেলা এবং উত্তেজনা নেওয়া ওর জন্য বড় ক্ষতির কারণ হতে পারে। রীতিমতো শেষ হয়ে যাওয়ার পথে প্রথম ধাপ নিয়েই ফেলেছিল আনোয়ারের স্বপ্নের ফুটবল কেরিয়ার।

এর পর ফ্রান্স থেকে দেশে আদমপুরে নিজের বাড়িতে ফিরে আসেন তিনি। গ্রামেই ছোট ছোট দলে খেলতে শুরু করেন। নতুন করে তাঁর পরিস্থিতির টেস্ট হয় এবং তাতে তাঁকে ফিট বলে ঘোষণা করা হয়।  জলন্ধরেরই এক ডাক্তারের রিপোর্টে জানানো হয়, আনোয়ার পুরোপুরি সুস্থ। রুটিন মেনে তিনি সব কিছু করতে পারবেন।

এই বছর দ্বিতীয় ডিভিশন আই লিগ খেলার জন্য কলকাতার দল মহমেডানে সই করেছেন আনোয়ার আলি যে দলের সচিব প্রাক্তন ফুটবলার দীপেন্দু বিশ্বাস। এক সময় হার্টের সমস্যার কারণে ফুটবল কেরিয়ার শেষ হতে বসেছিল দীপেন্দুরও। তখন তিনি ছিলেন মাহিন্দ্রা ইউনাইটেডে। এই খবর পাওয়ার পর তাঁকে আর খেলায়নি ক্লাব। কিন্তু সেখান থেকে নিজেকে সুস্থ করে আজ তিনি ডোমেস্টিক ফুটবলে ২৫০ গোলের মালিক।

আনোয়ার আলির জন্য দীপেন্দু বিশ্বাস হয়ে উঠতে পারেন সব থেকে বড় উদাহরণ যাঁকে তিনি পাবেন একদম তাঁর সঙ্গে সব সময়। তবুও ক্লাবের তরফে আনোয়ারের আবারও পরীক্ষা করানো হবে, ফেডারেশনও নজর রাখবে আনোয়ারের স্বাস্থ্যের দিকে। হয়তো ফিরতে পারবেন জাতীয় দলেও। ইগর স্টিম্যাক কিংস কাপের সম্ভাব্য দলেও রেখেছিলেন তাঁকে কিন্তু তার পরই সামনে চলে আসে এই খবর।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on August 26, 2020 12:54 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন