বিজ্ঞাপন

এশিয়ান গেমস ২০১৮: ৮০০ মিটারে জোড়া পদক, সিন্ধুর হেরে রুপো

এশিয়ান গেমস ২০১৮  , দশম দিন নবম সোনাটি এল মনজিৎ সিংয়ের হাত ধরে। ৮০০ মিটার দৌড়ে জিনসন জনসনকে পিছনে ফেলে সোনা জিতে নিলেন এই ভারতীয়।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: এশিয়ান গেমস ২০১৮  , দশম দিন নবম সোনাটি এল মনজিৎ সিংয়ের হাত ধরে। ৮০০ মিটার দৌড়ে জিনসন জনসনকে পিছনে ফেলে সোনা জিতে নিলেন এই ভারতীয়। জনসন জিতলেন রুপো। এই দুই পদকের সঙ্গেই মঙ্গলবার ভারতের পদক পৌঁছল ৪৯এ। তার মধ্যে ন’টি সোনা, ১৮টি রুপো ও ২২টি ব্রোঞ্জ। সোনা জিতে মনজিৎ বলেন, ‘‘জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় আমি নিজজজের দৌড়ের ভিডিও দেখেছি। নিজের ভুলগুলো নিয়ে কাজ করেছি। উন্নতি করেছি। আমি নিজের পারফর্মেন্স নিয়ে আত্মবিশ্বাসী ছিলাম। নিজের সেরাটা দিতে চেয়েছিলাম।’’

৮০০ মিটারে মনজিৎ সিং তাঁর দৌড় শেষ করেছিলেন ১ মিনিট ৪৬.১৫ সেকেন্ডে। জনসন শেষ করেন ১ মিনিট ৪৬.৩৬ সেকেন্ডে। কাতারের আবদাল্লা আবুবাকার ব্রোঞ্জ জেতেন জনসনের থেকে তিন সেকেন্ড পিছনে থেকে। এর সঙ্গে কুরাশে এল আরও দুটো পদক। কুরাশ একধরণের কুস্তির ফর্ম। মহিলাদের ৫২ কেজি বিভাগে ভারতের হয়ে রুপো জিতলেন পিঙ্কি বলহারা ও ব্রোঞ্জ জিতলেন মালাপ্রভা ইয়ালাপ্পা যাদব। পদক জিতে বলহারা বলেন, ‘‘আমাকে এশিয়ান গেমসের ট্রেনিংয়ে পাঠানোর জন্য আমার গ্রামের মানুষরা ১.৭৫ লাখ টাকা তুলেছিল। ওরা সবাই আমার পাশে ছিল। আমি সব সময় কৃতজ্ঞ থাকব।’’

জাতীয় রেকর্ড করে ভারতকে সোনা এনে দিলেন জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া

এ দিকে এশিয়ান গেমসে আশা জাগিয়েও সোনা জেতা হল না পিভি সিন্ধুর।  সেমিফাইনালে হেরে যে দিন ব্রোঞ্জ জিতলেন সাইনা নেহওয়াল সে দিনই ফাইনালে উঠেছিলেন সিন্ধু। কিন্তু সাইনার হারের বদলা নেওয়া হল না তাই জু ইংয়ের কাছ থেকে। সাইনার পর সিন্ধুকে হারিয়ে দিলেন তিনি। বিশ্বের এক নম্বর ব্যাডমিন্টন তারকার কাছে সিন্ধু হারলেন ১৩-২১, ১৬-২১এ। যদিও ভারতীয় হিসেবে সিন্ধুই ফাইনালে পৌঁছে রেকর্ড করলেন। এই নিয়ে এবছর তিনটি ফাইনালে হারলেন  সিন্ধু। হেরে সিন্ধু জানিয়ে দিলেন, তাই জুকে হারানো সম্ভব।

পদক জিতেছেন আগেই। ৪০০ মিটারে রুপো এসেছিল। তবুও তাঁকে ঘিরে আরও একটা প্রত্যাশা ছিল। তিনি হিমা দাস। কিন্তু ২০০ মিটারে ফল্স স্টার্ট করে ছিটকে গেলেন তিনি। তবে ৪০০x৪ মিটার রিলেতে পদক এল হিমাদের। মুহম্মদ আনাস, পুভাম্মা, হিমা ও আরোকিয়ার দল রুপো জিতল। এ দিকে তিরন্দাজির কমপাউন্ডে পুরুষ ও মহিলাদের রুপো জিতেই সন্তুষ্ট থাকতে হল। দু’জনেই হারল ফাইনালে। অন্য দিকে, হকিতে ভারতের জয় জয়কার চলছেই। এ দিন তারা শ্রীলঙ্কাকে হারাল ০-২০ গোলে। পুল পর্বে ভারতের ছেলেদের ওলের সংখ্যা পৌঁছে গেল ৭৬এ। হজম করেছে মাত্র ৩। এ ছাড়া সেমিফাইনালে হেরে ব্রোঞ্জেই সন্তুষ্ট থাকতে হল ভারতের টেবল টেনিস দলকে।

0
0

This post was last modified on August 29, 2018 9:53 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন