বিজ্ঞাপন

এশিয়ান গেমস ২০১৮: রেকর্ড করে সোনা অরপিন্দর-স্বপ্না, ফাইনালে হকির মেয়েরা

এশিয়ান গেমস ২০১৮ একাদশ দিন বুধবার ভারতের ঘরে এল দুটো সোনা। যার ফলে ভারতের সোনার সংখ্যা পৌঁছে গেল ১১তে। মোট পদক ৫৪। তার মধ্যে ২০টি রুপো ও ২৩টি ব্রোঞ্জও রয়েছে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: এশিয়ান গেমস ২০১৮ একাদশ দিন বুধবার ভারতের ঘরে এল দুটো সোনা। যার ফলে ভারতের সোনার সংখ্যা পৌঁছে গেল ১১তে। মোট পদক ৫৪। তার মধ্যে ২০টি রুপো ও ২৩টি ব্রোঞ্জও রয়েছে।  দিনের শুরুটা করে দিয়েছিলেন অরপিন্দর সিং। যাঁর হাত ধরে ৪৮ বছরের বাধা কাটল ভারতের। ট্রিপল জাম্পে সোনা জিতে দেশকে ফিরিয়ে আনলেন এই ইভেন্টের লড়াইয়ে।

যেদি‌‌ন থেকে অ্যাথলেটিক্সের ইভেন্ট শুরু হয়েছে সেদিন থেকেই পর পর সাফল্য নিয়ে এসেছেন অ্যাথলিটরা। কিন্তু সব মিলে বুধবারই সব থেকে বেশি সাফল্যের মুখ দেখল ভারতের অ্যাথলিটরা। একসঙ্গে জোড়া সোনা তো এলই সঙ্গে রুপোও। অরপিন্দর নিজের সেরা লাফ দিলেন। যার ফলে ভেঙে গেল ৪৮ বছরের সব আটকে থাকা। অরপিন্দর ফাইনালে লাফালেন ১৬.৭৭ মিটার। ছিটকে দিলেন উজবেকিস্তানের রুসলান কুরবানোভকে। ২৫ বছরের অরপিন্দরের আগে ১৯৭০ সালে সোনা জিতেছিলেন মোহিন্দর সিং গিল। তিনি লাফিয়েছিলেন ১৬.১১ মিটার। প্রথম জাম্প সঠিক না হলেও পরেরটা থেকেই ঘুরে দাড়ান তিনি।

অরপিন্দরের সোনার উচ্ছ্বাসের মধ্যে ভারতকে সাফল্য এনে দিলেন এক মেয়ে। যাঁকে ঘিরে প্রত্যাশার পারদ চড়েই ছিল। মঙ্গলবারই নিজের ইভেন্টে নেমেছিলেন এই হেপ্টাথেলিট। শুরুটা একটু কমজোরি হলেও জ্যাভলিন থ্রোতেই বাজিমাত করেছিলেন স্বপ্না বর্মন। আর বাকিটা তো ইতিহাস। মঙ্গলবারই ষষ্ঠ ইভেন্টের শেষে প্রতিপক্ষ চিনের ওয়াং কুইংলিংয়ের থেকে ৬৩ পয়েন্টে এগিয়ে শেষ করেছিলন স্বপ্না। বাকি ছিল ৮০০ মিটার দৌড়। ওটাই ছিল শেষ ইভেন্ট। আর সেখানেই প্রতিপক্ষকে পিছনে ফেলে দিলেন। সব ইভেন্ট মিলে পয়েন্ট ছাপিয়ে গেলেন ৬ হাজারের মাইলস্টোনকে।

প্রতিবন্ধকতার বাধা পেড়িয়ে সোনার দৌড় স্বপ্নার

এ দিনই ২০০ মিটারে রুপো জিতে তাঁর দ্বিতীয় পদক জিতে নিলেন দ্যুতি চাঁদ। সময় করলেন ২৩.২০ সেকেন্ড। এর আগে ১০০ মিটারেও রুপো জিতেছিলেন দ্যুতি। এই দ্যুতি চাঁদকেই গতবার এশিয়ান গেমসে অংশ নিতে দেওয়া হয়নি তাঁর শরীরে পুরুষত্বের পরিমাণ বেশি থাকায়। কিন্তু লড়াই করে জিতেই এই এশিয়ন গেমসের যোগ্যতা অর্জন করেছেন দ্যুতি। আর ট্র্যাকে ফিরেই সব অপমানের জবাব দিলেন নিজের দৌড় দিয়েই।

একই দিনে এল টেবল টেনিসে পদক। মনিকা বাত্রা ও অচন্তা শরথকমলের জুটির হাত ধরে এল মিক্স ডবলসে ব্রোঞ্জ পদক। এ ছাড়া চিনকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে পৌছে গেল ভারতের মহিলা হকি দল। নিশ্চিত হয়ে গেল পদক। এ বার লক্ষ্য শুধুই সোনা। এশিয়ান গেমসের শুরু থেকেই সোনার দৌড় চলছে ভারতীয় হকির।

0
0

This post was last modified on August 30, 2018 12:10 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন