বিজ্ঞাপন

এশিয়ান গেমস ২০১৮: নবম দিন নীরজের সোনা, সাইনার ব্রোঞ্জ, ফাইনালে সিন্ধু

এশিয়ান গেমস ২০১৮ , জাতীয় রেকর্ড করে ভারতকে সোনা এনে দিলেন জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। তাঁকে ঘিরে প্রত্যাশা ছিলই
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: এশিয়ান গেমস ২০১৮ , জাতীয় রেকর্ড করে ভারতকে সোনা এনে দিলেন জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। তাঁকে ঘিরে প্রত্যাশা ছিলই। সফলতম অ্যাথলিট হিসেবে তাঁর হাতেই তুলে দেওয়া হয়েছিল এশিয়ান গেমস উদ্বোধনে দেশের পতাকা। যা যে কোনও অ্যাথলিটের জন্য বড় সম্মান। যা তাঁকে দিয়েছে‌ দেশ। আর সোনা জিতে সেই সম্মানের মান রাখলেন নীরজ।

জ্যাভলিন থ্রোয়ে এ দিন নীরজ সোনা জিতলেন দারুণ খেলে। শুরু করেছিলেন চতুর্থ হয়ে। প্রথম থ্রো ৮৩.৪৬ মিটার করে শুরুতেই এগিয়ে গিয়েছিলেন। দ্বিতীয় ও ষষ্ঠ থ্রোতে ফাউল করেও  নীরজের সোনা আটকাল না। দ্বিতীয় থ্রোতে ফাউল করেও সোনার আশা বজায় ছিল। তৃতীয় থ্রোয়ে ৮৮.০৬ মিটার, চতুর্থ থ্রোয়ে ৮৩.২৫ মিটারের পর পঞ্চম থ্রোয়ে ৮৬.৩৬ মিটার করে নীরজ সোনার কাছে পৌঁছেই গিয়েছিলেন। যে কারণে ষষ্ঠ থ্রো ফাউল করেও সোনাই জিতলেন নীরজ।

সোনা ছাড়াও এশিয়ান গেমসের নবম দিন আরও বেশ কিছু পদক এল ভারতের ঘরে। লং জাম্পে রুপো জিতলেন নীনা ভারাকিল। নিজের সেরা ৬.৫১ মিটার লাফিয়ে নীনা দ্বিতীয় হলেন। এই ইভেন্টের আরও এক ভারতীয় নয়না জেমস অবশ্য হতাশ করলেন ১১ সদস্যের ফাইনালে তিনি শেষ করলেন ১০ নম্বরে।

রবিবার সেই ধারা ধরে রাখলেন হিমা, দ্যুতিরা

তিন হাজার মিটার স্টিপেলচেসেও রুপো এল ভারতের মেয়ের হাত ধরে। জিতলেন সুধা সিং। সুধা সময় করলেন ৯ মিনিট ৪০.০৩ সেকেন্ড। সোনাজয়ী বাহরিনের উইনফ্রেড জাভি সেখানে শেষ করলেন ৯ মিনিট ৩৬.৫২ সেকেন্ডে। পুরুষদের ৪০০ মিটার হার্ডলসেও রুপো এল ভারতের ঘরে। ব্যাক্তি সেরা সময় ৪৮.৩৬ সেকেন্ড করে হার্ডলসে রুপো জিতলেন  ধরুণ আয়াসামি। এই ইভেন্টেই ৪৭.৬ সেকেন্ড সময় করে সোনা জিতলেন কাতারের আবদেরাহাম সাম্বা।

যদিও নবম দিনের পদকের শুরু করে দিয়েছিলেন সাইনা নেহওয়াল। আগের দিনই পদক নিশ্চিত করে ফেলেছিলেন সাইনা ও সিন্ধু। দু’জনেই পৌঁছে গিয়েছিলেন সেমিফাইনালে। কিন্তু সাইনাকে হেরে যেতে হল বিশ্বের এক নম্বর তাই জু ইংয়ের কাছে। ৩৭ মিনিটের ম্যাচের ফল ১৭.২১, ১৪.২১। হেরে ব্রোঞ্জ জিতলেন সাইনা। অন্যদিকে সেমিফাইনালে জিতে রুপো নিশ্চিত করে ফেললেন সিন্ধু। তিনিই প্রথম ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার যে ফাইনালে উঠল। মঙ্গলবার তিনি খেলবেন তাই জু-র বিরুদ্ধে। লক্ষ্য অবশ্যই সোনা। তবে ব্রোঞ্জ জিতে ১৯৮২র পর ব্যাডমিন্টন সিঙ্গলসে প্রথম পদক এনে দিলেন তিনি। ১৯৮২তে ব্রোঞ্জ জিতেছিলেন সৈয়দ মোদী।

হকিতে মেয়েরা হারাল ভিয়েতনামকে। খেলার ফল ৫-০। হ্যাটট্রিক করলেন ভারতের ক্যাপ্টেন রানি রামপাল। এ ছাড়া গোল করেন নভজ্যোৎ কাউর ও মনিকা।

0
0

This post was last modified on August 27, 2018 9:36 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন