বিজ্ঞাপন

Next Gen cup-এ অংশ নিতে ইংল্যান্ডে ভারতের দুই দল

নেক্সট জেন কাপে (Next Gen cup) অংশ নিতে ইংল্যান্ডে পৌঁছে গেল দুই ভারতীয় ক্লাব বেঙ্গালুরু এফসি ও কেরালা ব্লাস্টার্স এফসি-র যুব দল।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: নেক্সট জেন কাপে (Next Gen cup) অংশ নিতে ইংল্যান্ডে পৌঁছে গেল দুই ভারতীয় ক্লাব বেঙ্গালুরু এফসি ও কেরালা ব্লাস্টার্স এফসি-র যুব দল। আগামী বুধবারই তারা নেমে পড়বে এই যুব প্রতিযোগিতায়। যার উদ্যোক্তা প্রিমিয়ার লিগ এবং যেখানে অংশ নেবে প্রিমিয়ার লিগের পাঁচটি ক্লাবের যুব দল এবং দক্ষিণ আফ্রিকার একটি অ্যাকাডেমি দল। ভারতীয় ফুটবলের উন্নতির উদ্দেশ্যে হিরো আইএসএলের আয়োজক ফুটবল স্পোর্টস ডেভলপমেন্ট লিমিটেড (এফএসডিএল) ও প্রিমিয়ার লিগ একে অপরের হাতে হাত মিলিয়েছে। তারই ফসল এই নেক্সট জেন কাপ, যাতে আটটি দল অংশ নেবে। চারটি দলকে দু’টি গ্রুপে ভাগ করে খেলা হবে।

গত মে মাসে রিলায়্যান্স ফাউন্ডেশন ডেভলপমেন্ট লিগের প্রথম মরশুমে সেরার শিরোপা জেতে বেঙ্গালুরু এফসি। এই খেতাবের সুবাদেই নেক্সট জেন কাপে অংশগ্রহণ করছে তারা। তাদের সঙ্গে এই লিগের রানার্স আপ কেরালা ব্লাস্টার্স ইংল্যান্ডে এই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করে। লিগের সেরা দুই ক্লাব ইংল্যান্ডে প্রিমিয়ার লিগে খেলা একাধিক ক্লাবের যুব দলের বিরুদ্ধে খেলার সুযোগ পাচ্ছে। অর্থাৎ প্রিমিয়ার লিগে যে দলগুলি দাপিয়ে বেড়ায়, তাদের অ্যাকাডেমি দলগুলির বিরুদ্ধে খেলার সুযোগ পাবেন ভারতের এই উঠতি ফুটবলাররা। দেশে ফিরে ক্লাব ও জাতীয় দলের হয়ে মাঠে এই অমূল্য অভিজ্ঞতা কাজে লাগবে তাঁদের।

এই টুর্নামেন্ট নিয়ে প্রিমিয়ার লিগের চিফ এক্সিকিউটিভ রিচার্ড মাস্টার্স বলেন, “প্রিমিয়ার লিগ ও আমাদের ক্লাবগুলি বেঙ্গালুরু এফসি ও কেরালা ব্লাস্টার্স এফসি-কে নেক্সট জেনারেশন কাপে স্বাগত জানাচ্ছে। এই প্রথম এ দেশে যুব দলগুলিকে নিয়ে কোনও টুর্নামেন্ট হচ্ছে। হিরো ইন্ডিয়ান সুপার লিগের সঙ্গে যৌথ উদ্যোগে এই টুর্নামেন্ট করছি আমরা। এর ফলে দুই দেশের লিগের খেলোয়াড়রা একে অপরের সঙ্গে মেলামেশা ও খেলার সুযোগ পাবে এবং মাঠে ও মাঠের বাইরে পরষ্পরের ফুটবল সংস্কৃতি ও উন্নয়নের বিষয়ে জানতে পারবে। আশা করি, লিস্টার সিটি ও টটেনহাম হটস্পারের প্রথম দলের প্রস্তুতির মাঠে হতে চলা এই টুর্নামেন্টে অংশগ্রহনকারী ফুটবলারদের যে অভিজ্ঞতা হবে, তা তারা উপভোগ করবে ও নিজেদের উন্নত করে তুলবে”।

এই টুর্নামেন্ট প্রসঙ্গে এফএসডিএল-এর মুখপাত্র বলেন, “ভারতের যুব ফুটবলাররা এই ধরনের একটি টুর্নামেন্টে অংশ নিয়ে নিজেদের আরও উঁচু স্তরে উন্নিত করার সুযোগ পাওয়ায় আমরা খুশি। এর ফলে আমাদের খেলোয়াড়রা উন্নতি করবে এবং এর জেরে দেশের ফুটবলেও উন্নতি হবে। এফএসডিএল ও প্রিমিয়ার লিগের এই সম্পর্ক ভারতীয় ফুটবলের বিশ্বায়নের উদ্দেশ্যে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই উদ্যোগে আমাদের সঙ্গে হাত মেলানোর জন্য প্রিমিয়ার লিগকে ধন্যবাদ। ভারতে ফুটবল প্রতিভার অভাব নেই। তাই এই দেশকে বিশ্ব ফুটবলে এক অন্যতম শক্তি করে তোলার প্রতি বদ্ধপরিকর এফএসডিএল। আমাদের দেশের ফুটবলারদের অনেক শুভেচ্ছা। আশা করি, এই সুযোগকে কাজে লাগিয়ে তারা ভবিষ্যতের জন্য অনেক কিছু শিখতে পারবে”।

এই টুর্নামেন্ট চলাকালীন প্রিমিয়ার লিগ ক্লাবগুলির একাধিক ওয়ার্কশপেও অংশ নেবেন ভারতীয় ফুটবলাররা। যা তাঁদের দক্ষতার উন্নতির ক্ষেত্রে যথেষ্ট সহায়ক হয়ে উঠবে। এ ছাড়া বিভিন্ন প্রিমিয়ার লিগ ক্লাবের যুব দলের বিরুদ্ধে খেলার অভিজ্ঞতা তো তাঁদের হবেই। ফুটবলাররা ছাড়াও চারজন ভারতীয় রেফারিও এই টুর্নামেন্টে অংশ নেবেন।

বুধবার, ২৭ জুলাই গ্রুপ ‘বি’-তে থাকা কেরালা ব্লাস্টার্স এফসি তাদের প্রথম ম্যাচ খেলবে টটেনহ্যাম হটস্পারের বিরুদ্ধে। ম্যাচটি শুরু হবে ভারতীয় সময়ে বিকেল সাড়ে তিনটেয়। সে দিনই রাত সাড়ে নটায় গ্রুপ ‘এ’-র ম্যাচে বেঙ্গালুরু এফসি মুখোমুখি হবে লিস্টার সিটির। ৩০ জুলাই দুই গ্রুপের তৃতীয় ও চতুর্থ দল নির্ধারণকারী ম্যাচ এবং ফাইনাল অনুষ্ঠিত হবে।

নীচে বিস্তারিত সূচি দেওয়া হল:

২৭ জুলাই, বুধবার

টটেনহ্যাম  হটস্পার বনাম কেরালা ব্লাস্টার্স এফসি (গ্রুপ এ, ভারতীয় সময় বিকেল ৩.৩০)

লিস্টার সিটি এফসি বনাম বেঙ্গালুরু এফসি (গ্রুপ বি, ভারতীয় সময় রাত ৯.৩০)

৩০ জুলাই, শনিবার

গ্রুপ ‘বি’-র তৃতীয় ও চতুর্থ স্থান নির্ধারণের ম্যাচ ও ফাইনাল (বিকেল ৩টে ও সন্ধ্যা ৬টা)

গ্রুপ ‘এ’-র তৃতীয় ও চতুর্থ স্থান নির্ধারণের ম্যাচ ও ফাইনাল (দুপুর ২.৩০ ও সন্ধ্যা ৫.৩০)

(লেখা আইএসএল ওয়েবসাইট)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle

0
0

This post was last modified on July 27, 2022 10:08 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন