বিজ্ঞাপন

Copa America 2021 Final: গত বারের যন্ত্রণা ভুলে চ্যাম্পিয়ন আর্জেন্তিনা

Copa America 2021 Final ছিল বিশ্বের দুই সেরা ফুটবল খেলিয়ে দেশের লড়াই। যে দুই দেশ যখন খেলতে নামে তখন দুই ভাগে ভাগ হয়ে যায় ফুটবল বিশ্ব।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: Copa America 2021 Final ছিল বিশ্বের দুই সেরা ফুটবল খেলিয়ে দেশের লড়াই। যে দুই দেশ যখন খেলতে নামে তখন দুই ভাগে ভাগ হয়ে যায় ফুটবল বিশ্ব। এদিনও তাঁর অন্যথা হয়নি। সোশ্যাল মিডিয়া কয়েকদিন ধরেই জানান দিচ্ছিল, সুপার ফুটবলের রবিবারের শুরুতেই মানুষ হয় ব্রাজিল নয় আর্জেন্তিনা। পরবর্তী সময়ে না হয় ফুটবলপ্রেমের জন্য দেশের রঙ বদলাবে ইউরো ২০২০ ফাইনাল ঘিরে। তখন কেউ ইংল্যান্ড তো কেউ ইতালি তবে ব্রাজিল আর আর্জেন্তিনাকে ঘিরে যে প্যাশন বিরাজ করে তা বিশ্ব ফুটবলের আর কোথাও নেই। আর সেই ম্যাচেই ডি মারিয়ার একমাত্র গোলে দেশের হয়ে আন্তর্জাতিক ট্রফি জয়ের স্বপ্ন পূরণ হল মেসির। চোখের জলে মাঠ ছাড়লেন নেইমার।

শুধু কি দেশ! দেশের গণ্ডিকে ছাপিয়ে যায় ব্যক্তি। মানুষ ভাগ হয়ে যায় মেসি-নেইমারে। ব্রাজিল-আর্জেন্তিনার পাশাপাশি Copa America 2021 Final অনেকটাই মেসি-নেইমারে ভাগ হয়ে যাওয়ার লড়াইও বটে। যাঁদের ছায়ায় ঢেকে যান বাকিরা। এই আর্জেন্তিনা দলে মেসির ছায়ায় সব থেকে বেশি যে ঢেকে থাকেন বলে মনে করে ফুটবল বিশ্ব তিনি হলেন ডি মারিয়া। মাঝ মাঠ থেকে দলটা রীতিমতো পরিচালনা করেন তিনি। তিনি মাঝমাঠে আছেন মানে বক্সের সচল মেসি। আর এদিন শুরুটা করে দিলেন সেই তিনিই, মেসি নন।

Copa America 2021 Final ম্যাচের প্রথম গোল এল ডি মারিয়ার পা থেকেই। ৪-৩-৩-এ দল সাজিয়ে আর্জেন্তিনা বুঝিয়ে দিয়েছিল প্রথম থেকেই আক্রমণে যাওয়ার লক্ষ্যেই কোপা আমেরিকার ফাইনাল খেলতে নামছে দল। উল্টোদিকে ব্রাজিল ৪-২-৩-১-এ কিছুটা ঘর গুছিয়ে আক্রমণে যাওয়ার পরিকল্পনা করেছিল।

এমন দৃশ্য তৈরি হয় ফুটবল মাঠেই।

ফ্রেডের হলুদ কার্ড দিয়েই এদিনের ম্যাচ শুরু হয়েছিল। শুরু থেকেই এই ম্যাচের উত্তেজনা টের পাওয়া যাচ্ছিল। ২০ মিনিটে নেইমারের হাফ-ভলি রোমেরো আটকে দেওয়ার দু’মিনিটের মধ্যেই গোল করে আর্জেন্তিনাকে এগিয়ে দিলেন অ্যাঞ্জেল দি মারিয়া। ডে পলের থেকে পাওয়া পাস ধরে রেনান রর্দির ভুলকে কাজে লাগিয়েই এডারসনকে কাটিয়ে জালে বল জড়ান মারিয়া। গোল ছেড়ে বেরিয়ে এসেছিলেন ব্রাজিল গোলকিপার। সেই সুযোগকে দারুণভাবে কাজে লাগালেন আর্জেন্তাইন এই ফুটবলার। এদিন তাঁকে ৪-৩-৩-এ দেখা গেল মেসির পাশেই। সেই সুযোগকে দারুণভাবে কাজে লাগালেন তিনি।

এদিন অনেক বেশি সুযোগ তৈরি করলেন দি মারিয়া। প্রথমার্ধ শেষ হয় ১-০ গোলেই। কে জানত এটাই খেলার ফল হয়ে থেকে যাবে। মেসিকে এদিন খুব বেশি বক্সের সামনে নড়াচড়া করতে দেখা গেল না। দ্বিতীয়ার্ধের শুরুতে গোল তুলে নিয়েছিল ব্রাজিল। কিন্তু সেই গোল বাতিল হয়।  বক্সের মধ্যে থেকে গোল শট নিয়েছিলেন রিচারলিসন। কিন্তু অফসাইডের কবলে বাতিল হয় সেই গোল। এর পর আরে গোলের মুখ দেখতে পায়নি ব্রাজিল।

যন্ত্রণা মুক্তি, জিতে কান্নায় ভেঙে পড়লেন এভাবেই

দ্বিতীয়ার্ধে অনেকবেশি সচল ছিল ব্রাজিল। কিন্তু গোলের মুখ খুলতেই ব্যর্থ হলেন নেইমাররা। বার বার সুযোগ তৈরি হল। বাড়ল খেলার গতি। প্রথমার্ধের মন্থরতা কাটিয়ে উঠল দুই দলই বিশেষ করে ব্রাজিল। একদম শেষ বেলায় কোনওক্রমে মেসিকে আটকালেন ব্রাজিল গোলকিপার। না হলে ২-০ হয়ে যেতেই পারত। দ্বিতীয়ার্ধে সাময়িক ঝামেলায়ও জড়ালেন দুই দলের ফুটবলাররা। কিন্তু তা বেশি দূর গড়ায়নি। শেষ পর্যন্ত নীল-সাদা ব্রিগেডের ঘরে কোপা আমেরিকা ট্রফি। নেইমার-মেসি লড়াইয়ে জয় মেসির। কোপা আমেরিকা আর্জেন্তিনার। মেসির প্রথম আন্তর্জাতিক ট্রফি। গোটা দল যেভাবে মেসিকে নিয়েই মাতল তাতে আর্জেন্তিনা আর মেসি যে সমার্থক তা আরও একবার প্রমান হয়ে গেল।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on July 11, 2021 7:55 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন