বিজ্ঞাপন

ইডেন গার্ডেন্স নিয়ে তৈরি হল তথ্যচিত্র ‘ইডেনের ইতিকথা’

ইডেন গার্ডেন্স (Eden Gardens) মানেই ক্রিকেটের স্বর্গরাজ্য। সবাই চায় সেখানে একবার না একবার মাঠে নামতে। যা ঘিরে রয়েছে অসংখ্য কাহিনী, ইতিহাস।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: ইডেন গার্ডেন্স মানেই ক্রিকেটের স্বর্গরাজ্য। সবাই চায় সেখানে একবার না একবার মাঠে নামতে। যা ঘিরে রয়েছে অসংখ্য কাহিনী, ইতিহাস। লোকের মুখে মুখে ঘুরে ফেরা সেই সব ইতিহাসকে এক ফ্রেমে ধরা হল এবার তথ্যচিত্রের মাধ্যমে। নাম ইডেনের ইতিকথা।

আইপিএলের বোধন শনিবার। এখন থেকেই আবাহনের সুর বাজতে শুরু করেছে। করোনা কালে এ দেশ ছেড়ে আইপিএলের আসর বসছে মরুদেশে— সংযুক্ত আরব আমিরশাহিতে।

করোনার প্রভাব না থাকলে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের জন্য এত দিনে অন্য ভাবে সেজে উঠত কলকাতার ইডেন গার্ডেন্স। হই হই করে সেখানে প্র্যাকটিস করতে দেখা যেত কলকাতা নাইট রাইডার্সকে। কিন্তু এখন যেন সবই বড্ড ফাঁকা ফাঁকা।

তবে ক্রিকেট-শোভা না থাকলেও আপামর ক্রীড়াপ্রেমী বাঙালির কাছে তাদের বহু নস্টালজিয়া, বহু আবেগের নন্দনকানন হাজির অন্য চেহারায়।

ইতিহাসে চোখ বুলিয়ে বর্তমান সময়কাল পর্যন্ত ধরে রাখার তাগিদ নিয়ে ধ্রুবক প্রোডাকশানের তত্ত্বাবধানে বেঙ্গল স্টেট আর্কাইভের সিনিয়র আর্কিভিস্ট সুমিত ঘোষের তৈরি তথ্যচিত্র ‘ইডেনের ইতিকথা’। তথ্যচিত্রটি পরিচালনা করেছেন সৌম্য মৈত্র।

এই তথ্যচিত্রে ধরা পড়েছে, ইডেন গার্ডেন্সের ইতিহাস সমৃদ্ধ বহু তথ্য। মিনিট পনেরোর ‘ইডেনের ইতিকথা’তে উঠে এসেছে ব্রিটিশশাসিত ভারতে ক্রিকেট খেলার প্রচলন থেকে ইডেন গার্ডেন্সের জমি সংক্রান্ত তথ্য, রানি রাসমণির পরিবারের সঙ্গে ইডেন গার্ডেন্সের সম্পর্ক, এমনকি ইডেন গার্ডেন্সের প্রথম সরকারি ম্যাচের স্কোরবোর্ড পর্যন্ত।

ইডেনের গ্যালারি থেকে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের অন্দরমহল, সবটারই সাক্ষী এই তথ্যচিত্র।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on September 12, 2020 7:39 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন