বিজ্ঞাপন

আইসিসির অদ্ভুত নিয়মে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথম বিশ্বকাপ জিতে নিল ইংল্যান্ড

আইসিসির অদ্ভুত নিয়ম যেখানে দু-দু’বার ম্যাচ ড্র। তাও আবার বিশ্বকাপের ফাইনাল। এবং শেষ পর্যন্ত শুধুমাত্র বাউন্ডারির উপর নির্ভর করে ফল।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: আইসিসির অদ্ভুত নিয়ম যেখানে দু-দু’বার ম্যাচ ড্র। তাও আবার বিশ্বকাপের ফাইনাল। এবং শেষ পর্যন্ত শুধুমাত্র বাউন্ডারির উপর নির্ভর করে এত বড় একটা ইভেন্টের ফয়সলা হয়ে গেল। শুরুটা ভীষন ম্যাড়ম্যাড়ে হলেও শেষটা জমিয়ে দিল দুই দল। লিগের তৃতীয় ও চতুর্থ হয়ে সেমিফাইনালে পৌঁছেছিল ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। সেখান থেকে লিগের দুই সেরা দল ভারত ও নিউজিল্যান্ডকে হারিয়ে যে তারা ফাইনালের দরজা খুলে ফেলবে তা কেউ ভাবেননি। কিন্তু হয়েছে এমনটাই। আর তার ফলে খেলার মান যেমন হওয়ার তেমনই হয়েছে। ফার্গুসনের একটা অনবদ্য সামনের দিকে ঝাঁপিয়ে ইয়ন মর্গ্যানের ক্যাচ ছাড়া আর এই ম্যাচ দেখে আপ্লুত হওয়ার মতো কিছুই ছিল না। খুব সাবধানেই খেলল দুই দল। যার ফল শেষ বেলার হুড়োহুড়িতে লড়াই শেষ পর্যন্ত গড়াল সুপার ওভারে।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়াটাই স্বাভাবিক ছিল। বৃষ্টির সম্ভাবনা না থাকলেও আগে বৃষ্টি হয়ে গিয়েছিল। আগের রাতে সাররাত বৃষ্টি হয়েছে। সকালেও বৃষ্টি ছিল। যদিও ম্যাচ শুরু হয়েছে সঠিক সময়েই। টস নির্ধারিত সময়ের ১৫ মিনিট পরে হয়।

প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড ৫০ ওভারে ২৪১-৮-এ থামে। মার্টিন গাপ্তিল ১৯, হেনরি নিকোলস ৫৫, কেন উইলিয়ামসন ৩০, রস টেলর ১৫, টম লাথাম ৪৭, জেমস নিশাম ১৯, কলিন ডে গ্র্যান্ডহোম ১৬ ও ম্যাট হেনরি ৪ রান করে আউট হন।

আনন্দ আর হতাশার মুহূর্ত

ইংল্যান্ডের হয়ে বল হাতে সফল ক্রিস ওকস ও লিয়াম প্লাঙ্কেট। দু’জনেই তিনটি করে উইকেট নেন। একটি করে উইকেট জোফরা আর্চার ও মার্ক উডের।

জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের প্রথম চার ব্যাটসম্যান কোনও ভরসা দিতে পারেননি। যে কারণে কম রানের লক্ষ্যে যত সহজে পৌঁছে যাবে ভাবা হয়েছিল তেমনটা হল না। জেসন রয় ১৭, জনি বেয়ারস্টো ৩৬, জো রুট ৭ ও ইয়ন মর্গ্যান ৯ রান করে আউট হন। ৮৬-৪ থেকে ইংল্যান্ড ব্যাটিংয়ের হাল ধরেন বেন স্টোকস ও জোস বাটলার।

দু’জনের ব্যাট থেকেই আসে হাফ সেঞ্চুরি। বাটলার আউট হন ৫৯ রানে। ৮৪ রান করে অপরাজিত থাকেন স্টোকস। তিনজন পর পর কোনও রান না করে আউট হয়ে যান। জোফরা আর্চার, আদিল রশিদ ও মার্ক উড। এক বলে দু’রান যখন দরকার তখন দ্বিতীয় রান নেওয়ার সময় আউট হয়ে যান মার্ক উড। ৫০ ওভারে ২৪১ রানে শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। ম্যাচ গড়ায় সুপার ওভারে।

যখন বিশ্বকাপ হাতে উঠল

নিউজিল্যান্ডের হয়ে একটি করে উইকেট নেন ম্যাট হেনরি, কলিন ডে গ্র্যান্ডহোম। তিন উইকেট লকি ফার্গুসন ও জেমস নিশাম।

সুপার ওভারে প্রথমে ব্যাট করতে নামে ইংল্যান্ড। ১৫ রান তোলে তারা। ১৬ রানের লক্ষ্যে নেমে ১৫ রান করে সুপার ওভার ড্র করে ফেলে নিউজিল্যান্ড। কিন্তু বাউন্ডারির হিসেবে ম্যাচ জিতে যায় ইংল্যান্ড।

ম্যাচের সেরা— বেন স্টোকস
টুর্নামেন্টের সেরা—কেন উইলিয়ামসন

(খেলার আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)

টুইট ক্রিকেট ওয়ার্ল্ড কাপ থেকে

0
0

This post was last modified on July 16, 2019 1:40 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন