বিজ্ঞাপন

ইংল্যান্ড বনাম ভারত দ্বিতীয় টেস্টের পঞ্চম দিন: লর্ডসে গর্বের জয় বিরাটদের

ইংল্যান্ড বনাম ভারত দ্বিতীয় টেস্টের পঞ্চম দিন বাজিমাত করল টিম ইন্ডিয়া। লর্ডসের মাটিতে ব্রিটেশদের হারিয়ে ১-০-তে এগিয়ে গেলেন বিরাট কোহলিরা।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ইংল্যান্ড বনাম ভারত দ্বিতীয় টেস্টের পঞ্চম দিন বাজিমাত করল টিম ইন্ডিয়া। লর্ডসের মাটিতে ব্রিটেশদের হারিয়ে ৫ ম্যাচের টেস্ট সিরিজে ১-০-তে এগিয়ে গেলেন বিরাট কোহলি অ্যান্ড ব্রিগেড। সঙ্গে লর্ডসের মাটিতে তৃতীয় টেস্ট জয় লেখা হল ভারতীয় ক্রিকেটের ইতিহাসে। জয় ছিল শুধু সময়ের অপেক্ষা। প্রথম টেস্টেও এই পরিস্থিতি থেকে ম্যাচ ড্র ঘোষণা হয়েছিল বৃষ্টির কারণে। তাই দ্বিতীয় টেস্টে কোনও অবকাশ রাখেননি ভারতীয় দলের প্লেয়াররা। অনেক ব্যর্থতার মধ্যেই এমন সময় এক দু’জন জ্বলে উঠেছেন যাতে ইংল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের মাটিতে টেস্ট জয়ের স্বপ্ন টলে যায়নি। এই ম্যাচের শেষটা অবশ্য অপেক্ষা করছিল শেষ দিনের শেষ মুহূর্তের উপরই। ভারতের ৩৬৪ রানের লক্ষ্যে ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয়েছিল ৩৯১ রানে। সেই লক্ষ্য সঙ্গে জয়ের স্বপ্ন নিয়েই চতুর্থ দিনের শুরু থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিল ভারতীয় ক্রিকেট দল। তার পরটা ইতিহাস যা ১৫১ রানে জিতে তৈরি করল ভারত।

১৮০-৬ সঙ্গে নিয়ে শেষ দিন মাঠে নেমেছিলেন ঋষভ পন্থ  ও ইশান্ত শর্মা। কিন্তু ভারতের হয়ে ম্যাচ বের করে নিয়ে গেলেন মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, জসপ্রিত বুমরারা। পঞ্চম দিন ব্যাট করতে নেমে ২২ রানেই আউট হয়ে ফেরেন পন্থ। ইশান্ত শর্মা করেন ১৬। যা শেষদিন দীর্ঘ সময় ব্যাট করে ইংল্যান্ডকে চ্যালেঞ্জের মুখে ফেলার জন্য যথেষ্ট ছিল না। সেখান থেকেই ভারতের ব্যাটিংয়ের হাল ধরেন ৯ ও ১০ নম্বরে নামা মহম্মদ শামি ও জসপ্রিত বুমরা। কে জানত ভারতীয় দলে ১০ নম্বর পর্যন্ত রয়েছে ব্যাটসম্যান। দু’জনের দুরন্ত ব্যাটিং ভারতকে লড়াইয়ের সাহস এনে দেয়।

মহম্মদ শামি ৭০ বলে ৬টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারি হাঁকিয়ে ৫৬ রানের ইনিংস খেলেন। তাঁকে যোগ্য সঙ্গত জসপ্রিত বুমরার। একেই হয়তো বলে টিম গেম। তিনি ৬৪ বলে ৩৪ রান করলেন। ৩টি বাউন্ডারি হাঁকালেন। যেন উল্টোদিকে ধরে রাখাই ছিল তাঁর দায়িত্ব যখন শামি ক্রিজে দাপট দেখাচ্ছেন। দু’জনেই শেষ অপরাজিত থাকেন। ২৯৮ রানে যখন ভারতের ৮ উইকেয তখন ইনিংস ঘোষণা করে দেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ইংল্যান্ডের হয়ে  ৩ উইকেট নেন মার্ক উড। ২টো করে উইকেট নেন ওলি রবিনসন ও মইন আলি। ১ উইকেট স্যাম কুরানের।

ভারতের দাপুটে লক্ষ্যের সামনে শুরুতেই কেঁপে যায় ব্রিটিশরা। দুই ওপেনার ররি বার্নস ও ডম সিবলে কোনও রান না করেই ফিরে যান। ১ রানে ১ উইকেট, ১ রানে ২ উইকেট থেকে কিছুটা সামলান চার নম্বরে নম্বরে নামা অধিনায়ক জো রুট। তাঁর ব্যাট থেকেই আসে ব্যক্তিগত সর্বোচ্চ ৩৩ রান। প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছিলেন তিনি। তার আগে তিন নম্বরে নেমে ৯ রান করে আউট হয়ে গিয়েছেন হাসিব হামিদ। এর পর ৪৪-৩, ৬৭-৪, ৬৭-৫, ৯০-৬, ৯০-৭, ১২০-৮, ১২০-৯, ১২০-১০। খেলা শেষের সঙ্গে সঙ্গেই লর্ডসের মাটিতে আবারও ভারতীয় ক্রিকেটের বিস্ফোরণ ঘটল।

দ্বিতীয় টেস্টে ভারতের হয়ে দাপট দেখালেন বোলাররাই। লোকেশ রাহুলের প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি করেছিলে‌ন অজিঙ্ক রাহানে। বাকি কাজ ব্যাটে-বলে করে দিলেন দলের বোলাররাই। শামি, বুমরা যেমন উইকেট ন‌িলেন তেমন ব্যাট হাতেও ভারতকে জয়ের জন্য প্রস্তুত করে দিলেন। মহম্মদ শামি প্রথম ইনিংসে ২ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ১ উইকেট নিলেন। জসপ্রিত বুমরা প্রথম ইনিংসে উইকেট না পেলেও দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট তুলে নিলেন। ইশান্ত শর্মার সংগ্রহ দুই ইনিংস মিলিয়ে ৫। এই টেস্টে বল হাতি বাজিমাত করলেন মহম্মদ সিরাজ। প্রথম ইনিংসে ৪ উইকেটের পর দ্বিতীয় ইনিংসেও নিলেন ৪ উইকেট। যদিও ম্যাচের সেরা লোকেশ রাহুল।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on August 17, 2021 12:54 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন