বিজ্ঞাপন

আলি খান, আইপিএল-এর ইতিহাসে প্রথম আমেরিকান ক্রিকেটার

আলি খান (Ali Khan) নামটা ক্রিকেট দুনিয়া তেমনভাবে শোনেনি। কিন্তু এবার আইপিএল-এর আসরে নতুন দেশের নাম যোগ করতে চলেছেন এই আলি খান আর সেটি হল আমেরিকা।
বিজ্ঞাপন

সিপিএল ট্রফি হাতে আলি খান। ছবি আলি খানের টুইটার

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: আলি খান নামটা ক্রিকেট দুনিয়া তেমনভাবে শোনেনি। কিন্তু এবার আইপিএল-এর আসরে নতুন দেশের নাম যোগ করতে চলেছেন এই আলি খান আর সেটি হল আমেরিকা। আইপিএল-এর ইতিহাসে এই প্রথম কোনও আমেরিকান ক্রিকেটারকে খেলতে দেখা যাবে।

২৯ বছরের এই ফাস্ট বোলারকে সই করাল কলকাতা নাইট রাইডার্স। কলকাতা দলের হাত ধরেই আইপিএল-এ ঢুকে পড়ল আমেরিকা। হ্যারি গার্নির পরিবর্ত হিসেবে তাঁকে দলে নেওয়া হল। কাঁধের চোটের জন্য তিনি এবারের আইপিএল থেকে ছিটকে গিয়েছেন।

প্রথমে হ্যারি গার্নির পরিবর্ত হিসেবে বাংলাদেশ পেসার মুস্তাফিজুর রহমানকে নেওয়ার কথা ভেবেছিল কলকাতা নাইট রাইডার্স। কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ড জাতীয় দলের জন্য তাঁকে আইপিএল খেলতে ছাড়েনি। তাতে সমস্যায় পড়েছিল কেকেআর। সেই সমস্যা সমাধান করতে চলে এলেন আলি খান।

সদ্য শেষ হওয়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়েছে নাইট রাইডার্স। জিতে নিয়েছে সব ম্যাচ। সেখানে তিনি সাফল্যের সঙ্গে খেলেছেন। আট ম্যাচে তাঁর ঝুলিতে রয়েছে আট উইকেট। সেই সাফল্যকেই এবার আইপিএল-এ কাজে লাগাতে চাইছে কেকেআর।

সিপিএল-এ সেরা ফাস্ট বোলরদের মধ্যে আলি একজন। গত তিন বছর ধরে ধারাবাহিকভাবে সাফল্য পাচ্ছেন তিনি। গত বছর তিনি স্ট্যান্ডবাই হিসেবে ছিলেন। তাঁর গতি ঘণ্টায় ১৪০ কিলোমিটারের বেশি। তাঁর ইয়র্কারের প্রশংসাও রয়েছে বিশ্ব ক্রিকেটে।

তাঁর সেরা বোলিং ২০১৯-এ ৪৯তম ওভারে নামিবিয়ার বিরুদ্ধে। যেখানে তিনি তিন উইকেট নিয়েছিলেন। প্রতিপক্ষের ১২ বলে ১৪ রানের লক্ষ্য থেকে ছিটকে দিয়েছিল তাঁর এই বোলিং। যদিও ইউএসএ এখনও ওডিআই স্ট্যাটাস পায়নি।

টি২০ লিগে তিনি প্রথম সুযোগ পেয়েছিলেন ২০১৮তে কানাডা গ্লোবাল টি২০তে। তাঁকে খুঁজে পেয়েছিলেন ত্রিনবাগোর অধিনায়ক ব্রাভো। অভিষেকে তিনি ১২ ম্যাচে ১৬ উইকেট নিয়েছিলেন। এর পর থেকে তিনি বাংলাদেশ প্রিমিয়ার লিগ, পাকিস্তান সুপার লিগেও খেলেছেন। বাকি ছিল শুধু ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলা।

সংযুক্ত আরব আমিরশাহিতে এ বারের আইপিএল হবে। ১৯ সেপ্টেম্বর শুরু হবে আইপিএল ২০২০। রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স ১৯ সেপ্টেম্বর, শনিবার ওপেনিং ম্যাচেই মুখোমুখি হবে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের। ভারতীয় সময় বিকেল সাড়ে তিনটে এবং সন্ধ্যা সাড়ে সাতটা— এই দু’টি সময়েই খেলা হবে।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on September 12, 2020 9:42 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন