বিজ্ঞাপন

Hand Of God: এবার নিলামে সেই বিখ্যাত বল

‘হ্যান্ড অফ গড’ (Hand Of God) শুনলে একটা নামই মাথায় আসে। তিনি দিয়েগো মারাদোনা। যাঁর এক কথায় কুখ্যাত সেই গোলই বিশ্বখ্যাত হয়ে উঠেছিল অদ্ভুতভাবে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ‘হ্যান্ড অফ গড’ (Hand Of God) শুনলে একটা নামই মাথায় আসে। তিনি দিয়েগো মারাদোনা। যাঁর এক কথায় কুখ্যাত সেই গোলই বিশ্বখ্যাত হয়ে উঠেছিল অদ্ভুতভাবে। ১৯৮৬ বিশ্বকাপের কথা। ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নেমেছিল আর্জেন্তিনা। তখন ফর্মের তুঙ্গে মারাদোনা। ম্যাচটি ছিল কোয়ার্টার ফাইনালের। সেই সময় দুই দেশের একটা রাজনৈতিক টানাপড়েনও চলছিল। তাই ম্যাচের উত্তেজনা ছিল তুঙ্গে। ম্যাচের মধ্যেও দু’পক্ষের উত্তেজক আদানপ্রদান চলছিল। তার মধ্যেই জোড়া গোল করেছিলেন মারাদোনা। একটি ‘হ্যান্ড অফ গড’। আগামী মাসেই নিলামে উঠছে সেই বল। যার মূল্য উঠতে পারে তিন মিলিয়ন পাউন্ড পর্যন্ত।

২৮ অক্টোবর থেকে অনলাইনে রেজিস্ট্রেশন শুরু হয়ে যাচ্ছে ক্রেতাদের জন্য। নিলাম হবে ১৬ নভেম্বর। লন্ডনের গ্রাহাম বাড অকশনের তরফে জানানো হয়েছে, এই বলের মূল্য ২.৫ থেকে ৩ মিলিয়ন ইউরো পর্যন্ত পৌঁছতে পারে। আমেরিকান ডলারে যা ৩.৪ মিলিয়ন। স্বয়ং গ্রাহাম বাড আশাবাদী। তিনি বলেন, ‘‘এই বলকে ঘিরে যে ইতিহাস রয়েছে, তাতে আমাদের আশা যখন নিলাম শুরু হবে তখন তার চাহিদা অন্যমাত্রা পাবে।’’

মারাদোনার প্রথম গোলটিও ছিল অসাধারণ। তাঁর স্পিডের কাছে পিছনে পড়ে গিয়েছিল ইংল্যান্ড ডিফেন্ডার। তিনি ঢুকে পড়েছিলেন বক্সে। তখন তাঁর সামনে শুধু ইংল্যান্ড গোলকিপার পিটার শিলটন। তাঁর মাথার উপর দিয়ে জালে বল জড়িয়েছিলেন মারাদোনা। পরবর্তী সময়ে তিনি বলেছিলেন, ‘‘অল্প মারাদোনার মাথা দিয়ে ছিল, আর অল্প ভগবানের হাতের সঙ্গে।’’

দ্বিতীয় গোলটি এসেছিল ঠিক তার চার মিনিট পরে। সেই গোলের ক্ষেত্রে প্রায় মাঝ মাঠ থেকে বল নিয়ে তিনি কাটিয়েছিলেন পাঁচ ইংলিশ ডিফেন্ডারকে। এবং সবার শেষে বিশ্বখ্যাত গোলকিপারকে। যা একসময় ‘গোল অফ দ্য সেঞ্চুরি’ আখ্যা পেয়েছিল। শেষ পর্যন্ত সেই ম্যাচ ২-১ গোলে জিতেছিল আর্জেন্তিনা। এবং সেবার বিশ্বকাপ চ্যাম্পিয়নও হয়েছিল। রেফারি প্রথম গোলকে গোল হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন। গত মে মাসে এই ম্যাচে ব্যবহৃত মারাদোনার জার্সিও নিলামে উঠেছিল। যা বিক্রি হয়েছিল ৯.৩ মিলিয়ন ডলারে। ২০২০-র নভেম্বরে প্রয়াত হন মারাদোনা। তবে একইরকমভাবে থেকে গিয়েছে তাঁর কৃতিত্ব।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন