বিজ্ঞাপন

প্রয়াত হকি তারকা কেশব দত্ত, অলিম্পিকে জোড়া সোনা জিতেছিলেন

প্রয়াত হকি তারকা কেশব দত্ত, বয়স হয়েছিল ৯৫। বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। মঙ্গলবার রাত ১২.৪৫ নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: প্রয়াত হকি তারকা কেশব দত্ত, বয়স হয়েছিল ৯৫। বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। মঙ্গলবার রাত ১২.৪৫ নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর মৃত্যুর সঙ্গে ভারতীয় হকিতে শেষ হল স্বর্ণ যুগের। বেশ কয়েক বছর ধরে অসুস্থ ছিলেন তিনি। চিকিৎসাও চলছিল। ভারতীয় হকির ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে কেশব দত্ত-এর নাম। তাঁর প্রয়াণে টুইট করে শোক জ্ঞ্যাপন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী তাঁর টুইটে লেখেন, ‘‘বিশ্ব হকি তাদের সত্যিকারের কিংবদন্তিকে হারাল। কেশব দত্ত-এর প্রয়ানে আমি শোকাহত। তিনি জোড়া অলিম্পিক স্বর্ণ পদক জিতেছিলেন। ১৯৪৮ ও ১৯৫২ অলিম্পিকে সোনার পদকজয়ী দলের  সদস্য ছিলেন। তিনি ভারত ও বাংলার চ্যাম্পিয়ন। তাঁর পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা।’’

অবিভক্ত ভারতের লাহৌরে জন্ম কেশব দত্ত-এর। জন্মেছিলেন ১৯২৫ সালের ২৯ ডিসেম্বর। ছোট থেকে খেলাই ছিল তাঁর ধ্যান-জ্ঞ্যান। কিন্তু দেশের মুখ হয়ে ওঠেন হকি খেলেই। দেশ ভাগের পর ভারতে চলে আসেন। খেলেছেন পঞ্জাব, বম্বে কলকাতার হয়ে জাতীয় স্তরে। খেলেছেন ধ্যানচাঁদের নেতৃত্বেও। দেশ ভাগের পরের বছরই লন্ড‌নগামী অলিম্পিক দলের অংশ ছিলেন তিনি। স্বাধীন ভারতের হয়ে সোনা জেতে ভারতীয় হকি দল। পরের অলিম্পিকের সোনাও লেখা হয় ভারতের নামেই।

বেশ কিছুদিন ছিলেন মুম্বইয়ে। কিন্তু কলকাতা প্রেম তাঁকে আবার এই শহরে ফিরিয়ে আনে। খেলেন মোহনবাগানের হয়ে। সেটা ১৯৫১ থেকে ১৯৫৩ আবার ১৯৫৭-৫৮। অধিনায়কও ছিলেন মোহনবাগান হকি দলের। তখন কলকাতার ক্লাবগুলোতে হকির রমরমা। তাঁর নেতৃত্বে একই বছরে বেটন কাপ ও কলকাতা হকি লিগ জিতে রেকর্ড করে মোহনবাগান।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন