বিজ্ঞাপন

অ্যাশেজ আবার আসছে অস্ট্রেলিয়ায়, লর্ডসের মিউজিয়াম থেকে এই ট্রফি প্রায় বেরোয়নি

অ্যাশেজ আবার আসছে অস্ট্রেলিয়ায়। এ বছরই রয়েছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া অ্যাশেজ সিরিজ। সেই সিরিজের ফল কী হবে, জানা নেই। প্রদর্শিত হবে ঐতিহাসিক এই ট্রফি।
বিজ্ঞাপন

অ্যাশেজ আবার আসছে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: অ্যাশেজ আবার আসছে অস্ট্রেলিয়ায়। এ বছরই রয়েছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া অ্যাশেজ সিরিজ। সেই সিরিজের ফল কী হবে, জানা নেই। কিন্তু ফল যাই হোক না কেন, অ্যাশেজ ট্রফি আসছে অস্ট্রেলিয়ায়। মেলবোর্নে স্টেট লাইব্রেরি অব ভিক্টোরিয়ায় একটি প্রদর্শনী হবে। সেখানেই প্রদর্শিত হবে ঐতিহাসিক এই ট্রফি।

এ নিয়ে তৃতীয় বারের জন্য অ্যাশেজ আসছে অস্ট্রেলিয়ায়। এর আগে ১৯৮৮ সালে প্রথম বার এই ট্রফি এসেছিল ডন ব্র‌্যাডম্যানের দেশে। তার পর দ্বিতীয় বারের জন্য ২০০৬-০৭ সালে অ্যাশেজ এসেছিল অস্ট্রেলিয়ায়। তার পর এই আবার।

মেলবোর্ন স্টেট লাইব্রেরিতে নতুন ভিক্টোরিয়া গ্যালারি তৈরি হচ্ছে। এই কাজ এখনও শেষ হয়নি। পুরো গ্যালারি তৈরি হলে অ্যাশেজ ট্রফি সেখানেই রাখা হবে। তবে সঙ্গে সঙ্গে তা জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে না। মেলবোর্ন স্টেট লাইব্রেরিতে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ‘‌ভেলভেট, আয়রন, অ্যাশেজ’‌ নামে একটি প্রদর্শনী হবে। সেখানেই প্রথম দেখা যাবে এই ট্রফি।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের ক্রিকেট যুদ্ধে বিজয়ী দলকে দেওয়া হয় অ্যাশেজ ট্রফি। ১৮৮২-৮৩ সালে সফররত ইংল্যান্ড দলের অধিনায়ক ইভো ব্লাইকে উপহার হিসেবে দেওয়া হয়েছিল এই ট্রফি। লন্ডনের লর্ডসে এমসিসি মিউজিয়াম থেকে এই ট্রফি প্রায় বেরোয়নি। প্রতি বার ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে ক্রিকেট সিরিজের বিজয়ী দলকে যে ট্রফি দেওয়া হয়, সেটা এই অ্যাশেজ ট্রফির রেপ্লিকা।

এমসিসি–‌র চিফ এগজিকিউটিভ ও সচিব গাই ল্যাভেন্ডার বলেন, ‘‌‘আমরা স্টেট লাইব্রেরি ভিক্টেরিয়াকে অ্যাশেজ আর্ন রাখতে দিচ্ছি কিছুদিনের জন্য। এটা করতে পেরে আমরা আনন্দিত। অ্যাশেজের ট্রফি এমন একটা বিষয়, যার গল্প শুনে বহু মানুষ রোমাঞ্চিত হন। আমরা আরও মানুষকে এটা জানাতে চাই। তার জন্য ভিক্টেরিয়া স্টেট লাইব্রেরির এই প্রদর্শনী যোগ্য জায়গা।’‌’

মেলবোর্ন স্টেট লাইব্রেরিতে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ‘‌ভেলভেট, আয়রন, অ্যাশেজ’‌ নামে একটি প্রদর্শনী হবে। সেখানেই প্রথম দেখা যাবে এই ট্রফি।

১৯৮৮ সালে সিডনি ক্রিকেট গ্রাউন্ডের ২০০ টেস্ট উপলক্ষে অ্যাশেজ ট্রফি এসেছিল অস্ট্রেলিয়ায়। এরপর ২০০৬-০৭ সালে দ্বিতীয় বার অ্যাশেজ ট্রফির অস্ট্রেলিয়া পদার্পণ সংস্কারের জন্য। যাতে আন্তর্জাতিক সফরের ধকল সামলাতে পারে, ছোট্ট এই ট্রফি তার জন্যই তখন সংস্কারের দরকার পড়েছিল। ঘটনাচক্রে তার ঠিক আগের বছর ২০০৫ সালে অস্ট্রেলিয়ার থেকে অ্যাশেজ ট্রফি জিতে নিয়েছিল ইংল্যান্ড। সেটা ছিল ১৬ বছর পরে ইংল্যান্ডের অ্যাশেজ জয়।‌

খেলার আরও খবর পড়তে ক্লিক করুন

0
0

This post was last modified on March 15, 2019 2:31 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন