বিজ্ঞাপন

ইকার ক্যাসিয়াস ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন, শেষ হল ২২ বছরের কেরিয়ার

ইকার ক্যাসিয়াস (Iker Cassilas) ইতি টানলেন তাঁর ফুটবল কেরিয়ারের। যাঁর অধিনায়কত্বে বিশ্বকাপ জিতেছিল স্পেন। যিনি গোলের নিচে থাকলে দলের বাকি ১০ জন নিশ্চিন্তে খেলে যেতে পারতেন।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ইকার ক্যাসিয়াস ইতি টানলেন তাঁর ফুটবল কেরিয়ারের। যাঁর অধিনায়কত্বে বিশ্বকাপ জিতেছিল স্পেন। যিনি গোলের নিচে থাকলে দলের বাকি ১০ জন নিশ্চিন্তেই নিজেদের খেলাটা খেলে যেতে পারতেন। রক্ষণের চাপ কমে যেত অনেকটাই। রক্ষণের ভুল অসাধারণ দৃঢ়তায় সামলে দিতেন। তিনি ইকার ক্যাসিয়াস যাঁর হাতে আটকে যেত বড় বড় স্ট্রাইকারের নিশ্চিত গোলমুখি শট। সেই ইকার ক্যাসিয়াস ৩৯ বছরে ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন।

এক বছরের বেশি হয়ে গেল তিনি মাঠের বাইরেই রয়েছেন। হৃদযন্ত্রের সমস্যা দেখা দিয়েছিল একদিন হঠাৎ। ২০১৯-এর মে-তে পোতোর্র হয়ে অনুশীলনের সময় তিনি হৃদরোগে আক্রান্ত হন। তার পর থেকে দীর্ঘ চিকিৎসা। সুস্থ থাকলেও হার্টের সমস্যা নিয়ে আর মাঠে ফেরা হয়নি। তাই হয়তো এক বছরের অপেক্ষার পর সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন বিশ্বের সেরা গোলরক্ষক।

তাঁর ২২ বছরের ফুটবল কেরিয়ারের বেশিরভাগ সময়টাই কেটেছে রিয়েল মাদ্রিদে। তিনি রিয়েল মাদ্রিদের হয়ে ৭০০-র বেশি ম্যাচ খেলেছেন। সব মিলে কেরিয়ারে খেলেছেন হাজারের বেশি ম্যাচ। ২০১৫তে তিনি মাদ্রিদকে বিদায় জানান চোখের জলে। চলে যান পোর্তোতে। শেষ পর্যন্ত সেখানেই ছিলেন।

ফিফা ক্যাসিয়াসের বিশ্বকাপ জয়ের মুহূর্তের ভিডিও পোস্ট করে তাঁর অবসরের কথা টুইট করল। দেখুন সেই ভিডিও…

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সব থেকে বেশি ক্লিন শিটস রয়েছে তাঁরই দখলে এমন কী জাতীয় দলের হয়েও। রিয়েল মাদ্রিদে তিনি শুরু করেছিলেন ১৯৯৯-এ। তিনিই ছিলেন চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সব থেকে কম বয়সী গোলকিপার। তিনি দুটো চ্যাম্পিয়ন্স লিগ, দুটো লা লিগা জিতে নিয়েছিলেন প্রথম তিন মরসুমে।

রিয়েলা মাদ্রিদের হয়ে তিনি সব বড় ট্রফি জিতেছেন। তার মধ্যে রয়েছে পাঁচটি লা লিগা, চারটি সুপার কোপা দে এসপানা, দুটো কোপা দেল রে, তিনটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, দুটো উয়েফা সুপার কাপ, একটি ইন্টারকন্টিনেন্টাল কাপ এবং একটি বিশ্বকাপ রয়েছে তাঁর কেরিয়ারে।

বিদায়ের কথা জানিয়ে ক্যাসিয়াস লেখেন, ‘‘আজকে আমার খেলোয়াড় জীবনের সব থেকে গুরুত্বপূর্ণ এবং কঠিন দিন। সময় এসে গিয়েছে বিদায় জানানোর।’’

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on August 4, 2020 10:31 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন