বিজ্ঞাপন

AFC Asian Cup 2022, IND vs AFG: শেষ বেলায় দুরন্ত জয় ভারতের

টানটান উত্তেজনায় ঠাসা ম্যাচে আফগানিস্তানকে ২-১ গোলে হারিয়ে এএফসি এশিয়ান কাপ ২০২৩ (AFC Asian Cup 2022, IND vs AFG)-এর মূলপর্বে ওঠার দৌড়ে টিকে থাকল ভারত।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: টানটান উত্তেজনায় ঠাসা ম্যাচে আফগানিস্তানকে ২-১ গোলে হারিয়ে এএফসি এশিয়ান কাপ ২০২৩ (AFC Asian Cup 2022, IND vs AFG)-এর মূলপর্বে ওঠার দৌড়ে টিকে থাকল ভারত। শনিবার রাতে শেষ ছ’মিনিটে তিন গোলের দুরন্ত লড়াই শেষে উত্তেজনায় কার্যত ফেটে পড়ে যুবভারতীর গ্যালারি। সারা ম্যাচে দাপুটে ফুটবল খেলার পরেও গোল না পেয়ে প্রায় হতাশ হয়ে ওঠা ভারতীয় দলকে ৮৬ মিনিটের মাথায় ফ্রি কিক থেকে সরাসরি শটে গোল করে চাঙ্গা করে দেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী। কিন্তু এর দু’মিনিট পরেই কর্নার থেকে হেডে গোল শোধ করে যাবতীয় উচ্ছ্বাসে জল ঢেলে দেন জোহিব আমিরি।

কিন্তু তখনও যে আরও উত্তেজনা বাকি, তা বুঝিয়ে দেন সহাল আব্দুল সামাদ, স্টপেজ টাইমে ঠাণ্ডা মাথায় অসাধারণ জয়সূচক গোল করে। এই জয়ের ফলে টানা দু’টি ম্যাচ জিতে ছ’পয়েন্ট পেয়ে লিগ তালিকার দু’নম্বরে রয়ে গেল ভারত। এ দিন হংকং ৩-০ গোলে কম্বোডিয়ার বিরুদ্ধে তাদের দ্বিতীয় জয় পাওয়ায় গোল পার্থক্যে লিগ টেবলের শীর্ষে থেকে গেল। ভারতকে এবার হারাতে হবে হংকং-কে।

গত ম্যাচের দল থেকে অনিরুদ্ধ থাপা ও ব্র্যান্ডন ফার্নান্ডেজকে বাদ দিয়ে এ দিন দল নামান ইগর স্টিমাচ। মিডফিল্ডার জিকসন সিং ও ফরোয়ার্ড আশিক কুরুনিয়ানকে শুরু থেকে খেলান তিনি। আফগানিস্তান তাদের দলে পাঁচটি পরিবর্তন করে দল নামায়।প্রথম ১৫ মিনিটের মধ্যে পাঁচ-পাঁচটি কর্নার আদায় করে নেন সুনীল ছেত্রীরা। একাধিকবার আক্রমণে ওঠার চেষ্টা করেন লিস্টন কোলাসো, আকাশ মিশ্র, মনবীর সিং, আশিক কুরুনিয়ানরা। তবে গোলমুখ খুলতে পারেননি তাঁরা। ভারতীয় দলের আক্রমণ সামলাতে হিমশিম খেয়ে যান আফগান ডিফেন্ডাররা।

প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যভাবে। এদিন প্রথমার্ধে গোলের সব আয়োজনই করেছিল ভারতীয় ফুটবল দল কিন্তু শুধু গোলটাই হয়নি। তবে লক্ষ্যে যে দল স্থীর ছিল তা দলের ফল দেখলেই প্রমাণ হয়ে যাবে। যার জন্য অপেক্ষা করতে হয়েছে ৮৪ মিনিট পর্যন্ত। দ্বিতীয়ার্ধও একই ভাবে আক্রমণাত্মক ফুটবল দিয়ে শুরু করে ভারত। ৫৫ মিনিটের মাথায় কোলাসোকে তুলে ব্র্যান্ডন ফার্নান্ডেজকে নামান স্টিমাচ। ৬৭ মিনিটের মাথায় জিকসনের পরিবর্তে গ্ল্যান মার্টিন্সকে নামানো হয়।

অজস্র গোলের সুযোগ ততক্ষণে নষ্ট করে ফেলেছেন ভারতীয় দলের ফুটবলাররা। ম্যাচ ক্রমশ শেষ পথে এগিয়ে চলেছে। আর তখনই ঘটল আসল ঘটনা। ৮৪ মিনিটের মাথায় নিজেদের বক্সের সামনে আশিককে ফাউল করেন জাজাই। তার ফলে যে ফ্রি কিক পায় ভারত, সেই ফ্রি কিক থেকে সরাসরি শটে জালে বল জড়িয়ে দেন সুনীল ছেত্রী। তাঁর শটের গতি ও সুইংয়ের সঙ্গে পাল্লা দিতে পারেননি আফগান গোলকিপার ফয়জল হামিদি। বাঁ দিকে ডাইভ দিয়েও বাঁচাতে পারেননি তিনি। ১-০ গোলে এগিয়ে যায় ভারত। তার দু’মিনিটের মধ্যে অবশ্য সব উচ্ছ্বাসে জল ঢেলে দেন আফগানরা। কর্নার থেকে দুর্দান্ত হেডে গোল করে ১-১ করেন জোহিব আমিরি।

শেষ মুহূর্তে গোল হজম করে হতদ্যম হয়ে যায়নি ভারত। স্টপেজ টাইমের প্রথম মিনিটে ফের ব্যবধান বাড়িয়ে নেন সহাল আব্দুল সামাদ। সুনীল ছেত্রীর পরিবর্ত হিসেবে নামার মিনিট খানেকের মধ্যেই আশিক কুরুনিয়ানের পাসে বক্সের মধ্যে থেকে কোণাকুনি শটে প্রতিপক্ষের জালে বল জড়িয়ে দেন কেরালা ব্লাস্টার্সের তরুণ ফরোয়ার্ড।

ভারতীয় দল: গুরপ্রীত সিং সান্ধু (গোল), সন্দেশ ঝিঙ্গন, আকাশ মিশ্র, আনোয়ার আলি, নাওরেম রোশন সিং, জিকসন সিং (গ্ল্যান মার্টিন্স), সুরেশ সিং ওয়াঙজাম, লিস্টন কোলাসো (ব্র্যান্ডন ফার্নান্ডেজ), মনবীর সিং (উদান্ত সিং), আশিক কুরুনিয়ান সুনীল ছেত্রী (অধি) (সাহাল আব্দুল সামাদ)।

(তথ্য্য ও লেখা আইএসএল ওয়েবসাইট) 

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle

 

0
0

This post was last modified on June 13, 2022 11:09 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন