বিজ্ঞাপন

শ্রীলঙ্কায়  পিচ গড়াপেটা, জুড়ে গেল মুম্বইয়ের ক্রিকেটারের নাম

বিজ্ঞাপন

এই গলের পিচই বদলে দেওয়া হয়েছিল।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক:   শ্রীলঙ্কায় পিচ গড়াপেটা, ২০১৭ সালে সেই সফরে ভারত যে টেস্ট খেলেছিল তারই একটি ম্যাচ গড়াপেটা হয়েছিল। এমনই ঘটনার তথ্য উঠে এসেছে আল জাজিরা টেলিভিশন চ্যানেলের স্টিং অপারেশনে। আর যার সঙ্গে জড়িয়ে গিয়েছে এক ভারতীয়ের নাম। তিনি যে শুধু ভারতীয় তাই নয়। তিনি প্রথম শ্রেনীর ক্রিকেটেও এক পরিচিত নাম। মুম্বইয়ের হয়ে প্রথম শ্রেনীর ক্রিকেট খেলা রবিন মরিসের নাম উঠে এসেছে এই স্টিং অপারেশনে। সেখানে রবিন মরিস স্বীকার করে নিয়েছেন পিচ বদলে তাঁর হাত ছিল।

রবিন মরিস নাকি মেনে নিয়েছেন গলের গ্রাউন্ডসম্যানকে টাকা খাইয়ে দুটো ম্য়াচের পিচ অদল-বদল করে দিতে বলেছিলেন। সেই দুটো ম্য়াচ ছিল শ্রীলঙ্কা বনাম ভারত ২০১৭-র জুলাইয়ে ও শ্রীলঙ্কা বনাম অস্ট্রেলিয়া ম্যাচ ২০১৬-র অগস্টে। দুটো ম্যাচই খেলা হয়েছিল গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে। স্টিং অপারেশনের সেই ভিডিও ইউটিউবে আসতেই শুরু হয়ে যায় আলোচনা।

স্টিং অপারেশনের তথ্য অনুযায়ী এই বছর নভেম্বরে গলেই শ্রীলঙ্কা-ইংল্যান্ড ম্যাচ গড়াপেটারও পরিকল্পনা ছিল। স্টিং অপারেশনে উঠে এসেছে থরাঙ্গা ইন্ডিকার নামও। তিনি গল স্টেডিয়ামের  সহকারি ম্যানেজার। তাঁর সাহায্যেই নাকি এই কাজ করা সম্ভব হয়েছে। তবে স্টিং অপারেশনকারি টেলিভিশন চ্যানেল জানিয়েছে এখনও পর্যন্ত এই ঘটনার সঙ্গে জড়িত হিসেবে কোনও ক্রিকেটারের নাম উঠে আসেনি।

লিভারপুলকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের হ্য়াটট্রিক রিয়েল মাদ্রিদের

মরিস অবশ্য সবটাই অস্বীকার করেছেন। তাঁর দাবি, এই টেলিভিশন সংস্থা তাঁকে একটি ভিডিও শুটের জন্য নিয়ে গিয়েছিল। এ বার নড়েচড়ে বসেছে আইসিসিও। তারা ইতিমধ্যেই তদন্তের কথা জানিয়েছে। আইসিসির দুর্নীতি দমন শাখার জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল বলেন, ‘‘আমরা ইতিমধ্যেই তদন্ত শুরু করেছি। যা তথ্য আমাদের কাছে রয়েছে তার ভিত্তিতে সদস্য দেশগুলির দুর্নীতি দমন শাখার প্রতিনিধিদের সঙ্গে মিলিতভাবে তদন্ত করা হচ্ছ।’’

তিনি আরও বলেন, ‘‘আমাদের অনুরোধ এই ঘটনার বিষয়ে যা যা তথ্য-প্রমাণ রয়েছে তা এখনই যেন তাদের হাতে তুলে দেওয়া হয়। তাহলে আমরা ভাল মতো তদন্ত করতে পারব।’’ ম্যাচ গড়াপেটায় গলের পিচ কিউরেটরের নাম উঠে আসার পর শ্রীলঙ্কা ক্রিকেট তদন্তে সম্পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছে। এক বার্তায় বোর্ডের তরফে বলা হয়েছে, ‘‘শ্রীলঙ্কা ক্রিকেট কোনও অনৈতিক কাজ সহ্য করবে না। কাউকে দোষী পেলে সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’’

আপাতত নিয়মিত আইসিসির সঙ্গে যোগাযোগ রাখছে শ্রীলঙ্কা বোর্ড। কারণ আগামী অক্টোবর-নভেম্বরেই শ্রীলঙ্কা সফরে যাচ্ছে ইংল্যান্ড। সেখানে তিনটি টেস্ট, পাঁচটি ওয়ান ডে ও একটি টি২০ খেলবে দুই দল।

0
0

This post was last modified on May 27, 2018 4:29 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন