বিজ্ঞাপন

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা: সিরিজ হোয়াইটওয়াশ করে আত্মবিশ্বাসের তুঙ্গে ভারত

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ শেষ হল ৩-০-তে। দুরন্ত একটা সিরিজ শেষ করল ভারত। হোয়াইট ওয়াশের সঙ্গে সঙ্গে ১১ টেস্ট সিরিজ জয়ের রেকর্ডও করে ফেলল ভারত।
বিজ্ঞাপন

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ শেষ হল ৩-০-তে। দুরন্ত একটা সিরিজ শেষ করল ভারত। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইট ওয়াশের সঙ্গে সঙ্গে ১১ টেস্ট সিরিজ জয়ের রেকর্ডও করে ফেলল ভারত।

যে ভাবে নাস্তানাবুদ করে প্রতিপক্ষকে হারাল ভারত তাতে আত্মবিশ্বাসে টগবগ করে ফুটছে একটা দল। যে কারণে এ সিরিজ শেষে গর্বের সঙ্গে বিরাট কোহলি বলেই দিলেন, তাঁর এই দল যে কোনও জায়গা থেকে জিতে আসতে পারে। অন্য দিকে দলের সফলতম বোলার উমেশ যাদব তো এই জয়কে ‘দিওয়ালি ধামাকা’ বলেএ ব্যাখ্যা করলেন।

খেলার আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে

তিন ম্যাচের সিরিজের প্রথম দুই টেস্ট জিতে এই সিরিজ পুণেতেই জিতে নিয়েছিল ভারত। রাঁচি টেস্টের মূল লক্ষ্য ছিল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষ স্থান আরও পোক্ত করার। যেমন ভাবনা তেমনই কাজ হল।

তৃতীয় ও শেষ টেস্টে রাঁচিতে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন বিরাট কোহলি। প্রথমে ব্যাট করে ভারত ইনিংস ঘোষণা করে ৪৯৭-৯-এ। ভারতের প্রথম ইনিংসে অজিঙ্ক রাহানের ব্যাট থেকে আসে সেঞ্চুরি। ১১৫ রান করেন তিনি। টেস্ট ক্রিকেটে প্রথম ডবল সেঞ্চুরিটি করে ফেলেন ওপেনার রোহিত শর্মা। ২৫৫ বলে ২১২ রান করে তিনি। ২৮টি বাউন্ডারি হাঁকান ও ছ’টি ওভার বাউন্ডারি।

রাহানে ও রোহিত আউট হওয়ার পর ভারতের ইনিংসকে সচল রাখেন রবীন্দ্র জাডেজা। ৫১ রান করেন তিনি। ১০ বলে ছ’টি বাউন্ডারিই হাঁকিয়ে ৩১ রানের ঝোড়ো ইনিংস খেলেন উমেশ যাদব।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ১৬২ রানে অল-আউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ফলো-অনের মুখে পড়তে হয় তাদের। দ্বিতীয় ইনিংসে ১৩৩ রানে অল-আউট হয়ে যায় প্রোটিয়ারা। ২০২ রানে পিছিয়ে থেকে চতুর্থদিনই খেলা শেষ হয়ে যায়। এক ইনিংস ও ২০২ রানে হারতে হয় দক্ষিণ আফ্রিকাকে।

ভারতের হয়ে এই টেস্টে পাঁচটি করে উইকেট নেন উমেশ যাদব ও মহম্মদ শামি। অভিষেক হওয়া শাহবাজ নাদিম নেন চার উইকেট। রবীন্দ্র জাডেজা নেন তিন উইকেট।

ভারতের পরের খেলা বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে তিন ম্যাচের টি২০ সিরিজ।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on October 23, 2019 2:15 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন