বিজ্ঞাপন

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ: তিন দিনেই ম্যাচ জিতে নিলেন বিরাটরা

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ টেস্ট শেষ হয়ে গেল তিন দিনেই। প্রথমে ব্যাট করতে নেমে যে রানের পাহাড় তৈরি করেছিল ভারত তা পেড়িয়ে যাওয়া সহজ ছিল না আগেই বোঝা গিয়েছিল।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ টেস্ট শেষ হয়ে গেল তিন দিনেই। প্রথমে ব্যাট করতে নেমে যে রানের পাহাড় তৈরি করেছিল ভারত তা পেড়িয়ে যাওয়া সহজ ছিল না আগেই বোঝা গিয়েছিল। পারেওনি ক্যারিবিয়ানরা। ইনিংস ও ২৭২ রানে প্রথম টেস্ট জিতে নিল ভারতীয় দল।

এক ইনিংসে তিনটে সেঞ্চুরি। দুটো প্রায় সেঞ্চুরির কাছ থেকে ফেরা। এর পর আর করার কিছু থাকতে পারে না। সেই ভারতীয় দলের লড়াইকে ছাপিয়ে যেতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। এ যেন ইংল্যান্ডের সব না পাওয়া একবারে তুলে নেওয়া। যার ফল ব্যাটে বলে দুরন্ত পারফর্মেন্স করে তিন দিনেই ম্যাচ শেষ করে দিল টিম ইন্ডিয়া।

রাজকোটে টসে জিতে প্রথমে ব্যাট করারই সিদ্ধান্ত নিয়েছিল টিম ম্যানেজমেন্ট।  অভিষেক ম্যাচে অসাধারণ ১৩৪ রানের ইনিংস খেলে ভারতের হয়ে শুরুটা করে দিয়েছিলেন পৃথ্বী শ। আর এক ওপেনার লোকেশ রাহুল (০) এই বাজারেও ব্যর্থ। এর পর সকলের ব্যাট থেকেই প্রয়োজনীয় রান এসেছে ভারতীয় শিবিরে। তিন নম্ববরে ব্যাট করতে নামা চেতেশ্বর পূজারা ৮৬ রানে ফিরে যাওয়ার পর চার নম্বরে নেমে নিজের ২৪তম সেঞ্চুরিটি করে ফেললেন বিরাট কোহালি। ১৩৯ রান করেন তিনিই। অজিঙ্ক রাহানে ৪১ ও ঋষভ পন্থ ৯২ রানে আউট হওয়ার পর সেঞ্চুরি আসে রবীন্দ্র জাডেজার ব্যাট থেকেও। এর সঙ্গে টেস্ট ক্রিকেটের প্রথম সেঞ্চুরিটিও সেরে ফেললেন স্যার জাডেজা।

 রানের পাহাড়ে ভারত

১০০ রান করে অপরাজিত থাকেন জাডেজা। ভারত প্রথম ইনিংস ঘোষণা করে ৬৪৯/৯এ। ওয়েস্ট ইন্ডিজের হয়ে  ৪টি উইকেট নেন দেবেন্দ্র বিশো। জোড়া উইকেট লুইস ও একটি করে উইকেট নেন গ্যাব্রিয়েল, চেস ও ব্রেথওয়েটের।  সাড়ে ছ’শো রানের পাহাড় প্রমাণ চাপ নিয়ে জবাবে ব্যাট করতে নেমে শুরু  থেকেই প্যাভেলিয়নে ফেরার প্রতিযোগিতা শুরু হয়ে যায় ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের মধ্যে। দুই ওপেনার ব্রেথওয়েট আর পাওয়েল ২ ও ১ রান করে আউট হন মহম্মদ শামির বোলিং দাপটে।

এর পর হোপ (১০), হেটমেয়ার (১০), অ্যযামব্রিস (১২), ডোরউইচ (১০), লুইস (০), গ্যাব্রিয়েল (১) রান করে আউট হন। মাঝে ৫৩ রান করে সাময়িক ভরসা দেন চেস আর ৪৭ রান করে পল। ১৭ রান করে অপরাজিত থাকেন বিশো। প্রথম ইনিংসে মাত্র ৪৮ ওভারে ১৮১ রানেই অল-আউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ৪ উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। ২টি উইকেট শামির। একটি করে উইকেট নেন উমেশ যাদব, রবীন্দ্র জাডেজা ও কুলদীপ যাদব।

স্বাভাবিক ভাবেই ফলো-অন করানো হয় ওয়েস্ট ইন্ডিজকে। দ্বিতীয় ইনিংসেও প্রায় একই কাহিনী লেখে ক্যারিবিয়ানদের ব্যাট। তার মধ্যে পাওয়েল ৮৩ রানের ইনিংস খেলেন। বাকিটা প্রথম ইনিংসেরই অ্যাকশন রিপ্লে। ব্রেথওয়েট (১০), হোপ (১৭), হেটমেয়ার (১১), অ্যামব্রিস (০), চেস (২০), পল (১৫), বিশো (৯), লুইস (৪), গ্যাব্রিয়েল (৪)। ৫০.৫ ওভার ব্যাট করে ১৯৬ রানেই শেষ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংস। দ্বিতীয় ইনিংসে ভারতের সফলতম বোলার কুলদীপ যাদব। ৫ উইকেট নেন তিনি। ৩টি উইকেট রবীন্দ্র জাডেজার। ২টি উইকেট অশ্বিনের।

0
0

This post was last modified on October 7, 2018 12:44 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন