বিজ্ঞাপন

মহেশের গোলে মুম্বই-কে হারিয়ে অঘটন লাল-হলুদ বাহিনীর

লিগের শেষ বেলায় কলকাতা ডার্বির ফিরতি দ্বৈরথের আগে অসাধারণ সাফল্য পেল ইস্টবেঙ্গল এফসি। পূর্ণশক্তির দল না নামানোর মাশুল ফের দিতে হল চ্যাম্পিয়ন মুম্বই সিটি এফসি-কে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: লিগের শেষ বেলায় কলকাতা ডার্বির ফিরতি দ্বৈরথের আগে অসাধারণ সাফল্য পেল ইস্টবেঙ্গল এফসি। পূর্ণশক্তির দল না নামানোর মাশুল ফের দিতে হল চ্যাম্পিয়ন মুম্বই সিটি এফসি-কে। এর আগে বেঙ্গালুরু এফসি-র কাছে হেরেছিল তারা। রবিবার মুম্বই ফুটবল এরিনায় জ্বলে উঠল লাল-হলুদ বাহিনীর মশাল। এই প্রথম সাগরপাড়ের দলের বিরুদ্ধে জয় ও গোল পেল তারা।

দ্বিতীয়ার্ধে নাওরেম মহেশ সিংয়ের একমাত্র গোলে চলতি লিগের ছ’নম্বর জয়টি পেল ইস্টবেঙ্গল এফসি। বেঙ্গালুরু এফসি-র পর এ বার তাদের কাছেও হার মানল টানা ১৮টি ম্যাচ জিতে আসা মুম্বই সিটি এফসি। যদিও এতে মুম্বইয়ের তেমন কোনও ক্ষতি হল না। কারণ, লিগ পর্বের শ্রেষ্ঠত্ব পাওয়া হয়েই গিয়েছে তাদের। কিন্তু এই জয়ের ফলে ইস্টবেঙ্গল এক ধাপ ওপরে, ন’নম্বরে উঠে পড়ল। কলকাতা ডার্বির সপ্তাহ খানেক আগেই এমন এক অঘটন ঘটিয়ে প্রচুর আত্মবিশ্বাস অর্জন করে নিল তারা।

ইস্টবেঙ্গল এ দিন দলে একটি পরিবর্তন করলেও মুম্বই সিটি এফসি তাদের প্রথম এগারোয় চারটি পরিবর্তন করে দল নামায়। জর্ডন ও’ডোহার্টির জায়গায় এ দিন শুরু থেকে নামেন অ্যালেক্স লিমা। অন্যদিকে, মুম্বইয়ের আক্রমণে প্রধান ভরসা গ্রেগ স্টুয়ার্টকে এ দিন স্কোয়াডে দেখা যায়নি। দলের সর্বোচ্চ স্কোরার জর্জ দিয়াজ, তারকা ডিফেন্ডার মেহতাব সিং, মাঝমাঠের ভরসা আপুইয়া ও বিক্রম প্রতাপ সিংকেও বিশ্রাম দেওয়া হয়। ফরোয়ার্ড আয়ূষ ছিকারা-সহ তিন তরুণ ফুটবলারকে শুরু থেকে খেলার সুযোগ দেন তাঁদের কোচ ডেস বাকিংহাম। ফলে তাদের পারফরম্যান্সে সেই চেনা তীব্রতা দেখা যায়নি। এই সুযোগই কাজে লাগিয়ে নেয় লাল-হলুদ ব্রিগেড।

৫২ মিনিটের মাথায় যে ঘটনাটা ঘটায় ইস্টবেঙ্গল, তার জন্য বোধহয় তৈরি ছিল না মুম্বই। ডানদিক থেকে ক্লেটন সিলভা ক্রস দেন বক্সের মাঝখানে থাকা নাওরেম মহেশের উদ্দেশ্যে। তিনি গোলকিপারের মাথার ওপর দিয়ে জালে বল জড়াতে বিন্দুমাত্র ভুল করেননি (১-০)। মুম্বইয়ের বক্সে তখন তিন-চারজন ডিফেন্ডার থাকলেও তাঁরা মহেশকে আটকাতে পারেননি।

অন্যদিকে গোলের মুখও প্রায় ‘সিল’ করে রাখেন সার্থক, লালচুঙনুঙ্গা, কিরিয়াকু, জেরি-রা। এমনকী প্রতিপক্ষের আক্রমণ রুখতে মাঝে মাঝে নেমে আসতে দেখা যায় মহেশ, লিমা-দেরও। শেষ দিকে বিপিন, ছাঙতেদের গোল এলাকায় প্রায় ঢুকতেই দেননি তাঁরা। শেষের বাড়তি সময়ে মুর্তাদা ফলের বাড়ানো বলে গোলে শট নেন নগুয়েরা, যা পা বাড়িয়ে অবিশ্বাস্য ব্লক করেন কিরিয়াকু। ম্যাচের শেষ পর্যন্ত আর সমতা আনা সম্ভব হয়নি লিগ শিল্ডজয়ীদের পক্ষে। ম্যাচের পরেই লিগ শিল্ড স্টুয়ার্টদের হাতে তুলে দেওয়া হলেও তারা পুরোপুরি ভাবে এই খুশির মুহূর্ত উপভোগ করতে পেরেছেন বলে মনে হল না।

ইস্টবেঙ্গল এফসি দল: কমলজিৎ সিং (গোল), সার্থক গলুই, লালচুঙনুঙ্গা, জেরি লালরিনজুয়ালা (প্রীতম সিং), চ্যরিস কিরিয়াকু, মোবাশির রহমান, অ্যালেক্স লিমা, ভিপি সুহের (সুমিত পাসি), নাওরেম মহেশ সিং, ক্লেটন সিলভা (অধি) (সেম্বয় হাওকিপ), জেক জার্ভিস ।

(লেখা ও ছবি আইএসএল ওয়েবসাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle

0
0

This post was last modified on February 20, 2023 3:44 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন