বিজ্ঞাপন

ISL 8 SC EB vs ATK MB: মরসুমের শেষ কলকাতা ডার্বি

এসসি ইস্টবেঙ্গলের বদলার ম্যাচ, না এটিকে মোহনবাগানের দাপট বজায় রাখার লড়াই (ISL 8 SC EB vs ATK MB)? শনিবার রাতে খেলা শেষেই বোঝা যাবে দিন কার।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: এসসি ইস্টবেঙ্গলের বদলার ম্যাচ, না এটিকে মোহনবাগানের দাপট বজায় রাখার লড়াই (ISL 8 SC EB vs ATK MB)? শনিবার রাতে কী ভাবে এই ম্যাচকে দেখা হবে, তা তো সময়ই জানে। তবে শনিবার সন্ধ্যায় ফতোরদার পণ্ডিত জওহরলাল নেহরু স্টেডিয়ামে ভারতীয় ফুটবলের সবচেয়ে বড় ম্যাচ যে বরাবরের মতোই আকর্ষণীয় হতে চলেছে, তা নিয়ে কোনও দ্বিধা নেই। এমন নয় যে, একটা দল লিগ টেবলের শীর্ষে আছে তো অন্যটা একেবারে নীচে। চলতি হিরো আইএসএল টেবলের দিকে তাকালে স্পষ্ট দেখা যাচ্ছে এসসি ইস্টবেঙ্গল ও এটিকে মোহনবাগানের মধ্যে দূরত্ব খুব একটা বেশি নয়।

এক দল এগারোয়, অন্যরা আট নম্বরে। সবুজ মেরুনের এই জায়গায় থাকার কারণ অবশ্য তাদের কম ম্যাচ খেলা। মাঝখানে কয়েকটা দিন হিরো ইন্ডিয়ান সুপার লিগের সংসারে যে ভাবে তাণ্ডব চালিয়েছিল কোভিড ভাইরাস, তাতে লিগের ভবিষ্যৎ নিয়েই সঙ্কট দেখা দিয়েছিল। কিন্তু জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থেকে ভাইরাসের সঙ্গে ধুন্ধুমার লড়াই করে যে ভাবে দেশের এক নম্বর ফুটবল লিগের অস্তিত্ব টিকিয়ে রাখতে সফল হয় ‘টিম হিরো আইএসএল’, তা সাহসিকতার দৃষ্টান্ত হিসেবে চিরকাল মনে রাখার মতো।

শনিবারের ডার্বি না জিততে পারলে গতবারের রানার্স এটিকে মোহনবাগানের কপালে এই মরশুমে দুঃখ রয়েছে। শীর্ষস্থানীয় দলের সঙ্গে তাদের পয়েন্টের দূরত্ব ক্রমশ বাড়ছে। এখন সেটা সাত। তবে আশার কথা এটাই যে, তিনটি ম্যাচ কম খেলেছে তারা। অর্থাৎ, এখনও ন’পয়েন্ট তাদের জন্য অপেক্ষা করে রয়েছে। কিন্তু এই তিন ম্যাচের মধ্যে একটিতে হারলে আর নয় না, ছ’পয়েন্ট পাওয়ার সুযোগ থাকবে তাদের সামনে। সেরা চারে থাকার আশা জিইয়ে রইলেও শীর্ষে উঠতে অন্যদের ব্যর্থতার দিকে তাকিয়ে থাকতে হবে তাদের।

লাল-হলুদ শিবিরে এখন সেরা চারে ওঠার ভাবনা যতটা, তার চেয়ে অনেক বেশি চিন্তা নিজেদের শেষ চার থেকে টেনে তোলার। আপাতত এটাই তাদের বাস্তব লক্ষ্য। আর সেটা করতে হলে পরপর কয়েকটা ম্যাচে জিততে হবে তাদের। ডার্বিতে সেই জয় এলে, তা হতাশ সমর্থকদের মুখে হাসি ফোটানোর জন্য হবে যথেষ্ট। এমনিতেই প্রথম জয় পেতে ১২ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে তাদের।

এসসি ইস্টবেঙ্গলের নতুন বিদেশি অতিথি ব্রাজিলিয়ান ফরোয়ার্ড মার্সেলো রিবেইরো গত ম্যাচে শেষ ৩০ মিনিট খেলে একটা পেনাল্টি আদায় করা ছাড়া আর তেমন কিছুই করতে পারেননি। প্রথম ম্যাচে এমন হতেই পারে। ডার্বিতে শুরু থেকেই তাঁকে পেরোসেভিচের সঙ্গে জুড়ে দিয়ে এটিকে মোহনবাগানের দুর্বল রক্ষণের ওপর চাপ বাড়াতে পারেন মারিও রিভেরা। এটিকে মোহনবাগানের রক্ষণ নিয়ে তো কোচের চিন্তা রয়েছেই। যদিও গত ম্যাচে ‘ক্লিন শিট’ রেখেই মাঠ ছাড়েন প্রীতম কোটালরা। তবু ওডিশার ফুটবলাররা তিনটি গোলমুখী শট নিয়েছিলেন, যা বাঁচিয়ে দেন অমরিন্দর। সন্দেশ ঝিঙ্গনকে এই ম্যাচে রক্ষণে পাওয়া গেলে অবশ্য সবুজ-মেরুন ডিফেন্সের শক্তি বাড়তে পারে।

হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচে শুরু থেকে নেমে সকলের নজর কেড়ে নেন ডেভিড উইলিয়ামস। লিগের শুরু থেকে তিনি পরিবর্ত হিসেবে নামছিলেন। কিন্তু সেই ম্যাচেই প্রথম দলে ছিলেন এবং ১২ সেকেন্ডের মাথাতেই দুর্দান্ত গোল করে দলকে এগিয়ে দেন। রয় কৃষ্ণা খেলতে না পারলে কোচ ডেভিড উইলিয়ামসকে প্রথম দলে না রেখে পারবেন না বোধহয়। লিস্টন কোলাসো-র ওপর ভরসা করে রয়েছে সবুজ-মেরুন শিবির। কোলাসো এখন ফুটবল জীবনের সেরা ফর্মে। গত ডার্বিতে তাঁর ঠাণ্ডা মাথায় অসাধারণ গোলের কথা অনেকের মনে আছে নিশ্চয়ই। এ পর্যন্ত পাঁচটি গোল করে ফেলেছেন কোলাসো। সেই গোলের সংখ্যা বাড়ে কি না দেখা যাক।

পাঁচটি ম্যাচে নির্বাসন কাটিয়ে গত সোমবার হায়দরাবাদের বিরুদ্ধে মাঠে ফেরেন ক্রোয়েশিয়ার ফরোয়ার্ড আন্তোনিও পেরোসেভিচ। এসসি ইস্টবেঙ্গলের আক্রমণ বিভাগে এখন পর্যন্ত তিনিই একমাত্র উজ্জ্বল তারকা। লাল-হলুদের নতুন ব্রাজিলীয় ফরোয়ার্ড মার্সেলো রিবেইরোকে শনিবার পেরোসেভিচের সঙ্গে শুরু থেকে দেখা যাবে কি না, তার কোনও ইঙ্গিত কোচ দেননি। তবে গত ম্যাচে শেষ ৩১ মিনিটে তাঁকে মাঠে নামানোর সিদ্ধান্তের মধ্যে এই ইঙ্গিত হয়তো লুকিয়ে ছিল।

ম্যাচ: এটিকে মোহনবাগান বনাম এসসি ইস্টবেঙ্গল

তারিখ ও সময়: ২৯ জানুয়ারি, সন্ধ্যা ৭.৩০

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on January 29, 2022 12:23 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন