বিজ্ঞাপন

জোগিন্দর শর্মা, ক্রিকেটের ২২ গজ থেকে হারিয়েও ফিরে এলেন অন্য ভূমিকায়

জোগিন্দর শর্মা নামটা কি একটু চেনা চেনা লাগছে? ক্রিকেটপ্রেমী এই প্রজন্ম এই নামটির সঙ্গে খুব একটা পরিচিত নয়। কিন্তু তিনিই একদিন বল হাতে হিরো হয়ে উঠেছিলেন।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: জোগিন্দর শর্মা নামটা কি একটু চেনা চেনা লাগছে? ক্রিকেটপ্রেমী এই প্রজন্ম এই নামটির সঙ্গে খুব একটা পরিচিত নয়। কিন্তু তিনিই একদিন বল হাতে হিরো হয়ে উঠেছিলেন। আর ১৩ বছর পর আবার হিরোর আখ্যা পেলেন জোগিন্দর শর্মা। তবে এবার ভূমিকাটা একদমই অন্য। এবার হাতে গায়ে দেশের নীল জার্সি নয় রয়েছে পুলিশের খাকি বর্দি। হ্যাঁ, ভারতের বিশ্বকাপ জয়ের নায়ক সেই জোগিন্দর শর্মাই আজ পুলিশ। সেদিন দেশকে বিশ্বকাপ দিপে লড়াই করেছিলেন আর আজ করোনাভাইরাসের ভয়ঙ্কর দাপটের মধ্যেই তিনি লড়ছেন মানুষকে নিরাপত্তা দিতে।

জোগিন্দর শর্মা ২০০৭ টি২০ বিশ্বকাপের শেষ ওভারটা বল হাতে নেমেছিলেন। অধিনায়ক এমএস ধোনি একটা ফাটকা খেলেছিলেন এই অনামী এক বোলারকে এমন এক কঠিন পরিস্থিতির মধ্যে ফেলে দিয়ে। না, অধিনায়কের সিদ্ধান্তকে ভুল প্রমান হতে দেননি তিনি।

এখন তাঁর পিচের দৈর্ঘ্য-প্রস্থ আর ২২ গজে আটকে নেই। তিনি এখন হরিয়ানা পুলিশের ডেপুটি সুপার। আর দেশের এই কঠিন সময়ে রাজ্যের আইনকে নিয়ন্ত্রণে রাখতে দিন-রাত লড়ে চলেছেন তিনি। ২০০৭ থেকে ২০২০, হিরোরা বদলায় না, তা আরও একবার প্রমান করে দিলেন এই অল-রাউন্ডার।

অল-রাউন্ডারই বটে। তাই তাঁর প্রশংসায় টুইট না করে পারেনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলও। তাঁকে হিরো বলেই ব্যাখ্যা করেছে আইসিসি। সেখানে লেখা হয়েছে, ‘‘২০০৭: টি২০ বিশ্বকাপ হিরো। ২০২০: রিয়েল ওয়ার্ল্ড হিরো। ক্রিকেটার থেকে পুলিশে যোগ দেওয়া জোগিন্দর শর্মা তাঁদের মধ্যে একজন যিনি এই কঠিন সময়ে লড়াই করছেন।’’


প্রথম টি২০ বিশ্বকাপের শেষ বলে মিসবা-উল-হকের উইকেট নিয়ে বাজিমাত করেছিলেন তিনি। মনে করা হয়েছিল এই কৃতিত্ব তাঁকে অনেক দূর নিয়ে যাবে কিন্তু তেমনটা হয়নি। বরং তিনি ক্রিকেট থেকেই হারিয়ে যান। এবং ২০১৮-র ডিসেম্বরে ঘোষণা করে ক্রিকেটকে বিদায় জানান তিনি। তার আগে পর্যন্ত তিনি  ৭৭টি প্রথমশ্রেনীর ম্যাচ খেলেন।

কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে গোটা বিশ্ব। ভারতও লড়াই করছে। যা থেকে বাঁচতে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

করোনাভাইরাসের দাপটে বন্ধ হয়ে গিয়েছে গোটা বিশ্বের সব ধরনের ক্রীড়া ইভেন্ট। অনিশ্চিত হয়ে পড়েছে এই বছরের আইপিএলও। ২৯ মার্চ থেকে শুরু হওয়ার কথা থাকলেও ১৫ এপ্রিল পর্যন্ত তা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে টোকিও অলিম্পিক্স, ইউরো কাপ, কোপা আমেরিকার মতো টুর্নামেন্ট।

(এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on March 31, 2020 1:24 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন