বিজ্ঞাপন

Women Cricket-এ বড় দিন, পুরুষদের মতই ম্যাচ ফি মেয়েদের

ভাইফোঁটার বিকেলে ভারতীয় মহিলা ক্রিকেটারদের (Women Cricket) জন্য বড় ঘোষণা করল বোর্ড। বোর্ডের চুক্তিতে এতদিন মেয়েরা ছেলেদের থেকে অনেকটাই পিছিয়ে ছিলেন।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ভাইফোঁটার বিকেলে ভারতীয় মহিলা ক্রিকেটারদের (Women Cricket) জন্য বড় ঘোষণা করল বোর্ড। বোর্ডের চুক্তিতে এতদিন মেয়েরা ছেলেদের থেকে অনেকটাই পিছিয়ে ছিলেন। তবে এবার ভারতীয় ক্রিকেটেও মিটে গেল নারী-পুরুষ বৈষম্য। এবার ভারতীয় ক্রিকেট বোর্ডের চুক্তিতে বিরাট কোহলি, রোহিত শর্মাদের মতই সমান বেতম পাবেন হরমনপ্রীত কৌররা। বোর্ডের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ধন্যবাদ দিয়েছেন দেশের বর্তমান-প্রাক্তন মহিলা ক্রিকেটাররা। বিসিসিআই সচিব জয় শাহ এদিন এই খবর জানান।  ভারতীয় ক্রিকেটের জন্য এটিকে ল্যান্ডমার্ক সিদ্ধান্ত হিসেবেই দেখা হচ্ছে।

জয় শাহ এদিন টুইটে লেখেন, ‘‘আমার এটা ঘোষণা করতে ভাল লাগছে যে বিসিসিআই বৈষম্য মেটাতে প্রথম পদক্ষেপ নিল। আমরা চুক্তিবদ্ধ মহিলা ক্রিকেটারদের সমান পরিমাণ মূল্য দিতে চলেছি। ম্যাচ ফি-র পরিমাণ পুরুষ ও মহিলাদের ক্ষেত্রে সমান হবে। বিসিসিআই মহিলা ক্রিকেটাররা পুরুষ ক্রিকেটারদের মতই সমান ম্যাচ ফি পাবেন। টেস্ট ক্রিকেটে ১৫ লাখ, একদিনের ক্রিকেটে ৬ লাখ ও টি২০-তে ৩ লাখ। সমান ম্যাচ ফি দেওয়ার কথা দিয়েছিলাম আমাদের মহিলা ক্রিকেটারদের এবং আমি অ্যাপেক্স কাউন্সিলকে ধন্যবাদ জানাই তাদের সমর্থনের জন্য।’’

বোর্ডের নবাগত সভাপতি রজার বিনি বার্তায় বলেন, ‘‘আজ আমাদের অ্যাপেক্স কাউন্সিলের মিটিংয়ে আমরা একটা বড় সিদ্ধান্ত নিয়েছি মহিলাদের সমান প্রাপ্যের বিষয়ে। আন্তর্জাতিক ক্রিকেটে পুরুষরা যা ম্যাচ ফি পান মেয়েরাও সেটাই পাবে। এই সিদ্ধান্ত ক্রিকেটের উন্নতির মঞ্চ তৈরি করে দেবে। আমার মনে হয় মহিলা ক্রিকেটের ক্ষেত্রে এটা একটা বড় পদক্ষেপ।’’

একদিন আগেই আরও একটি বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছিল মহিলা ক্রিকেট নিয়ে। ২০২৩ থেকে শুরু হতে চলেছে মহিলা আইপিএল‌। সম্প্রতি ভারতীয় মহিলা ক্রিকেটে প্রভূত উন্নতি চোখে পড়েছে তাঁদের পারফর্মেন্সে। ২০২০ টি২০ বিশ্বকাপের ফাইনালে পৌঁছন, ২০২২ কমনওয়েলথ গেমসে রুপো জয়, এশিয়া কাপ চ্যাম্পিয়ন হওয়ার মতো সাফল্য এসেছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle

0
0

This post was last modified on October 27, 2022 7:36 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন