বিজ্ঞাপন

রানা ঘরামি, নাডার কোপে ফুটবলারের নমুনায় পাওয়া গেল নিষিদ্ধ ড্রাগ

রানা ঘরামি নির্বাসিত। ভারতীয় ফুটবলে সাম্প্রতিক অতীতে এরকমই সাময়িক নির্বাসনের মুখে পড়েছিলেন দেশের সেই গোলকিপিংয়ের বড় নাম সুব্রত পাল।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক:  রানা ঘরামি নির্বাসিত। ভারতীয় ফুটবলে এমনটা এর আগে যে খুব হয়েছে তা নয়। সাম্প্রতিক অতীতে এরকমই সাময়িক নির্বাসনের মুখে পড়েছিলেন দেশের সেই গোলকিপিংয়ের বড় নাম সুব্রত পাল। তবে নাডার সামনে তিনি প্রমান করতে পেরেছিলেন ঘটনাটি তিনি ইচ্ছাকৃত ঘটাননি বরং ভুল বশত কোনওভাবে হয়েছে। সুব্রত পালের কথা নাডা সন্তুষ্ট হওয়ায় তাঁর সাময়িক নির্বাসন তুলে নিয়েছিল নাডা। আরও একবার ভারতীয় ফুটবল নাডার রক্তচক্ষুর সামনে। এ বারও বাংলার ফুটবলের এক পরিচিত নাম রানা ঘরামি।

রানা ঘরামি এই মরসুমে খেলেছেন ইন্ডিয়ান সুপার লিগে দিল্লি ডায়নামোসের হয়ে। নাডা যে কোনও টুর্নামেন্টে ম্যাচ শেষে র‍্যানডম ডোপ পরীক্ষা করে থাকে। এ ক্ষেত্রেও তেমনটাই হয়েছিল। পরীক্ষার ফল আসতেই দেখা গেল তাতে পাস করতে পারেননি রানা ঘরামি। তাঁর নমুনায় পাওয়া গিয়েছে নিষিদ্ধ ড্রাগ। আইএসএল-এর ইতিহাসে এমনটা এই প্রথম। রানার ক্ষেত্রেও।

রানা ঘরামি এই পরীক্ষা দিয়েছিলেন গত ৩১ জানুয়ারি দিল্লিতে আইএসএল-এর ম্যাচ চলাকালীন। রানার নমুনায় নিষিদ্ধ ড্রাগ পাওয়া যেতেই সাময়িভাবে তাঁকে নির্বাসিত করা হয়েছে। তাঁর নমুনায় প্রেডনিসোন ( Prednisone) ও প্রেডনিসোলন (Prednisolone) পাওয়া গিয়েছে। যেটা নাডার নিয়মে নিষিদ্ধ।

গত মরসুমেই মোহনবাগান ছেড়ে আইএসএল দল দিল্লি ডায়নামোসে যোগ দিয়েছিলেন রানা। খেলেছেন বেশ কয়েকটি ম্যাচ।

এই অবস্থায় রানার সামনে দুটো রাস্তা খোলা রয়েছে। তিনি নতুন করে ‘বি’ স্যাম্পেল পরীক্ষা দিতে পারেন অথবা শাস্তি মেনে নিতে পারেন। ‘বি’ স্যাম্পেল পরীক্ষার পরও যদি পজিটিভ পাওয়া যায় এবং নাডার দেওয়া শাস্তি যদি মেনে নেন তা হলে তাঁকে নাডার সামনে শুনানিতে হাজিরা দিতে হবে। তার পরই তাঁর শাস্তির পরিমাণ নির্ধারিত হবে।
যদি নাডায় গিয়ে রানা প্রমান করতে পারেন তিনি ইচ্ছাকৃত এমনটা করেননি যেটা সুব্রত পালের ক্ষেত্রে হয়েছিল তা হলে নির্বাসন তুলেও নিতে পারে ন্যাশনাল অ্যান্ডিডোপিং এজেন্সি। যদি তা না হয় তা হলে চার বছর পর্যন্ত নির্বাসিত হতে পারেন তিনি। এটাই তাঁর প্রথম অপরাধ হওয়ায় শাস্তির পরিমাণ চার বছর না হলে সেটা আরও বেশি হত।

নাডার তালিকায় বাতিল ড্রাগ যে দুটো রানা ঘরামির নমুনায় পাওয়া গিয়েছে সেটা মূলত ব্যবহার করা হয় আর্থারাইটিস, অনিয়মিত রক্তচাপ, শ্বাস কষ্ট, প্রচন্ড অ্যালার্জি, ত্বকের রোগ, ক্যান্সার, চোখের সমস্যা এবং রোগ প্রতিরোধ ক্ষমতার সমস্যার জন্য। রানাকে এখড় অপেক্ষা করতে হবে নাডার শুনানির।

ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা দলের ডিফেন্ডার রানা ঘরামির পাশে থাকবেন। কিন্তু ক্লাব কোনওভাবেই এই সবের সঙ্গে যুক্ত নয়। ডোপিংয়ের বিষয়ে ক্লাব খুবই শক্ত মতাদর্শে বিশ্বাসী।

(খেলার আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)

0
0

This post was last modified on April 28, 2019 2:36 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন