বিজ্ঞাপন

প্যারালিম্পিকের হাই জাম্পে জোড়া পদক ভারতের, শুটিংয়ে ব্রোঞ্জ

প্যারালিম্পিকের হাই জাম্পে জোড়া পদক ভারতের ঝুলিতে। টানা তিন দিন ভারতের ঘরে পদক আসা বন্ধ হয়নি। ভারতীয় প্যারালিম্পিকের ইতিহাসে সেরা পারফর্মেন্স এটাই।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: প্যারালিম্পিকের হাই জাম্পে জোড়া পদক ভারতের ঝুলিতে। টানা তিন দিন ভারতের ঘরে পদক আসা বন্ধ হয়নি। ভারতীয় প্যারালিম্পিকের ইতিহাসে সেরা পারফর্মেন্স এটাই। রবিবার জোড়া পদকের পর সোমবারও ভারতের ঝুলিতে এসেছিল ৫টি পদক। মঙ্গলবার তাতে যোগ হল আরও ৩। এখনও পর্যন্ত জোড়া সোনাসহ ভারত ১০টি পদক জিতে নিয়েছে। দুরন্ত ফর্মে ভারতের অ্যাথলিটরা। মঙ্গলবার হাই জাম্পের টি৬৩ বিভাগে দুটো পদক এল ভারতে থাঙ্গাভেলু মারিয়াপ্পান ও শরদ কুমারের হাত ধরে। এদিন সকালেই ১০ মিটার এয়ার পিস্তলের এসএইচ১-এর ফাইনালে ব্রোঞ্জ জেতেন সিংহরাজ আধানা।

প্যারালিম্পিকের হাই জাম্পে জোড়া পদক আনা দুই প্রতিযোগী থাঙ্গাভেলু মারিয়াপ্পান ও শরদ কুমার এদিন একই বিভাগে প্রতিযোগিতায় নেমেছিলেন। হাই জাম্পের টি৬০ বিভাগের ফাইনালে ১.৮৬ মিটার লাফিয়ে দ্বিতীয় স্থানে শেষ করেন থাঙ্গাভেলু। তৃতীয় স্থানে শেষ করা শরদ কুমার লাফান ১.৮৩। সোনা জয়ী আমেরিকান প্রতিযোগী স্যামের লাফ ছিল ১.৮৮ মিটার। ০ .২ মিটারের ব্যবধানে রুপো জেতেন থাঙ্গাভেলু। একইভাবে তাঁর থেকে পয়েন্ট ০.৩ মিটারের ব্যবধানে ব্রোঞ্জ জেতেন শরদ। দু’জনকেই শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন টুইটে নরেন্দ্র মোদী লেখেন, ‘‘রুপো জেতার জন্য শুভেচ্ছা মারিয়াপ্পান থাঙ্গাবেলুকে। সঙ্গে তাঁর ধারাবাহিক অসাধারণ পারফর্মেন্স। ভারত তোমাকে নিয়ে গর্বিত।’’ শরদকে শুভেচ্ছা জানিয়ে তিনিই লেখেন, ‘‘ব্রোঞ্জ পদক জিতে শরদ কুমার সব ভারতীয়দের মুখে হাসি ফুটিয়েছে। তাঁর জীবনযাত্রা অনেককে প্রেরণা দেবে। তাঁকে শুভেচ্ছা।’’ সিংহরাজকে শুভেচ্ছা জানিয়ে মোদী লেখেন, ‘‘অসাধারণ পারফর্মেন্স সিংহরাজ আধানা। ভারতের প্রতিভাসম্পন্ন শুটার ঘরে ব্রোঞ্জ পদক নিয়ে আসছে। অসাধারণ খেটে এই সাফল্য নিয়ে এসেছে। তাঁকে ভবিষ্যতের জন্য শুভেচ্ছা।’’

এদিন সকালে প্রথম পদক এনে দেন ১০ মিটার এয়ার পিস্তলের এসএইচ১ ফাইনালে সিংহরাজ আধানা। ব্রোঞ্জ জেতেন তিনি। এই ইভেন্টেই ছিল আরও এক ভারতীয় শুটার। তিনি সপ্তম স্থানে শেষ করেন। এই ইভেন্টে সোনা ও রুপো পেয়েছেন চিনের দুই প্রতিযোগী চাও ইয়ং ও জিং হুয়াং। কোয়ালিফাইং রাউন্ডে যদিও মণীশ শেষ করেছিল প্রথম স্থানে এবং সিংহরাজ ষষ্ঠ স্থানে। কিন্তু ফাইনালে দুরন্ত কাম ব্যাক করেন সিংহরাজ।

টোকিও ২০২০ প্যারালিম্পিকে ভারতের পদক


  • ভাবিনা প্যাটেল— টেবল টেনিস রুপো
  • নিশাদ কুমার— হাই জাম্প রুপ
  • অবনী লেখারা— ১০ মিটার এয়ার রাইফেল সোনা
  • যোগেশ কাঠুনিয়া— ডিসকাস থ্রো এফ৫৬ রুপো
  • দেবেন্দ্র ঝাঁঝারিয়া— জ্যাভলিন থ্রো এফ৪৬ রুপো
  • সুন্দর সিং গুর্জ— জ্যাভলিন থ্রো এফ৪৬ ব্রোঞ্জ
  • সুমিত আন্তিল— জ্যাভলিন এফ৬৪ সোনা
  • সিংহরাজ আধানা— ১০ মিটার এয়ার পিস্তল ব্রোঞ্জ
  • মারিয়াপ্পান থাঙ্গাভেলু— হাই জাম্প টি৬৩ রুপো
  • শরদ কুমার— হাই জাম্প টি৬৩ ব্রোঞ্জ

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on August 31, 2021 9:54 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন