বিজ্ঞাপন

Piyali Basak-এর দ্বিতীয় সাফল্য, এভারেস্টের পর লোৎসে জয়

দু’দিন আগেই সবাইকে চমকে দিয়ে কার্যত অক্সিজেন ছাড়াই এভারেস্ট জয় করেছিলেন তিনি। আর দু’জিন পরই Piyali Basak-এর জীবনের এল আরও এক সাফল্য।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: দু’দিন আগেই সবাইকে চমকে দিয়ে কার্যত অক্সিজেন ছাড়াই এভারেস্ট জয় করেছিলেন তিনি। আর দু’জিন পরই Piyali Basak-এর জীবনের এল আরও এক সাফল্য। এবার তিনি জয় করে ফেললেন লোৎসে শৃঙ্গ। তিনি বাংলার মেয়ে, তাই তাঁকে নিয়ে রাজ্যের উচ্ছ্বাসও বেশি থাকবে। তবে পর পর সাফল্যে ভারতীয় পর্বতারোহীদের জন্য নতুন বর্তা দিয়ে গেল। হুগলির মেয়ে পিয়ালীর পরিবারে কাছে গর্বের পাশাপাশি সারাক্ষণ বিচরণ করে আতঙ্ক। যতক্ষণ না ঘরের মেয়ে ঘরে ফিরছে ততক্ষণ এই ভয়েই কাটে দিন-রাত। তার মধ্যেই মঙ্গলবার রাতে এই খবর আসে পিয়ালীর বাড়িতে।

মঙ্গলবার সন্ধেয় পিয়ালীর বোন তমালির কাছে মেসেজে এই বার্তা পাঠায় পায়োনিয়ার এজেন্সি। তারাই জানায়, পিয়ালি লোৎসে (৮,৫১১ মিটার) শৃঙ্গ জয় করেছেন। যখন এই খবর দেওয়া হয় তখন সাফল্য ছুঁয়ে পেয়ে ফিরছেন বেস ক্যাম্পের দিকে। পিয়ালির এই যাত্রায় তালিকায় আর কী কী রয়েছে এখনও তা জানা যায়নি। তবে আগামী দু’দিনের মধ্যে আরও নতুন কোনও খবর এলে চমকানোর কিছু নেই।

পিয়ালী পণ করেই এভারেস্টের পথে পা বাড়িয়েছিলেন। এভারেস্ট জয়ের পাশাপাশি তাঁর লক্ষ্য ছিল অক্সিজেন ছাড়া শীর্ষে পৌঁছনো। যা আজ পর্যন্ত কেউ করতে পারেননি। নতুন রেকর্ড গড়ার ইচ্ছে নিয়েই প্রস্তুতি সেরেছিলেন তিনি। লক্ষ্যেও ছিলেন অবিচল। কিন্তু প্রাণটাই যদি না থাকে তাহলে আর শৃঙ্গ জয় কী করে হবে। তাই শেষ পর্যন্ত অক্সিজেন নিতেই হয়েছিল। তবে সেটা একদম শেষ পর্যায়ে। এখানে অক্সিজেনের পরিমাণ প্রায় শূন্য। কিন্তু পুরো রাস্তায় একবারও অক্সিজেন ব্যবহার করেননি তিনি। সেটাও একটা রেকর্ড।

এভারেস্ট জয় করে বেস ক্যাম্পেই ছিলেন তিনি। একটু বিশ্রাম সঙ্গে মানসিক প্রস্তুতি। কারণ লোৎসে জয় করা সহজ ছিল না। তার উপর তার আগেই এভারেস্ট জয়ের ভয়ঙ্কর একটা ক্লান্তি ছিলই। মাত্র দু’দিনেই যে সেই অসাধ্য সাধন করে ফেললেন পিয়ালী। যে লোৎসেতে হারিয়ে গিয়েছিলেন ছন্দা গায়েন। তিনিও এভারেস্ট জয়ের পরই লোৎসে জয় করতেই বেরিয়েছিলেন। কিন্তু আর ফেরা হয়নি বাড়িতে। প্রিয় পাহাড়ের কোলেই হয়তো চিরতরে ঘুমিয়ে পড়েছেন তিনি। অনেক চেষ্টা করেও তাঁকে খুঁজে পাওয়া যায়নি আর। ছন্দার সেই অসম্পূর্ণ কাজ এদিন শেষ করলেন আর এক বাংলারই মেয়ে পিয়ালী।

(বিদেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on May 25, 2022 3:28 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন