বিজ্ঞাপন

Qatar World Cup ভুল সিদ্ধান্ত, মেনে নিলেন স্বয়ং সেপ ব্লাটার

কাতার প্রস্তুত ফুটবল বিশ্বকাপ (Qatar World Cup) আয়োজনের জন্য। গত কয়েক বছর এই নিয়েই সাজ সাজ রব গোটা দেশ জুড়ে। সঙ্গে একগুচ্ছ বিতর্ক।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: কাতার প্রস্তুত ফুটবল বিশ্বকাপ (Qatar World Cup) আয়োজনের জন্য। গত কয়েক বছর এই নিয়েই সাজ সাজ রব গোটা দেশ জুড়ে। সঙ্গে একগুচ্ছ বিতর্কও। বিশেষ করে আবহাওয়া নিয়ে তৈরি হয়েছিল বড় বিতর্ক। কিন্তু ফিফা কাতারকে বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব দিয়ে দেওয়ার পর আর কিছু করার ছিল না। বিশ্বকাপ এখন দোরগোড়ায়। আর সেই সময়ই বিস্ফোরক মন্তব্য করে বসলেন ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটার। তাঁর বক্তব্য, কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়াটা বড় ভুল ছিল। কিন্তু এখন ভুল বললেও কিছু করার নেই এই ভুল শোধারনোর জন্য।

এদিকে কাতার বিশ্বকাপ ঘিরে যে সব বিতর্ক তৈরি হয়েছিল তার মধ্যে আরও একটি দুর্নীতি। প্রস্তুতি ঘিরে বার বার দুর্নীতির অভিযোগ উঠেছে। সঙ্গে লেবারদের উপর অত্যাচারের একটা ভয়ঙ্কর দৃশ্য উঠে এসেছিল বিশ্বের সামনে। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছিল। সব মিলে কাতার বিশ্বকাপ ২০২২ বিশ্বকাপ শুরুর অনেক আগে থেকেই কুখ্যাত হয়ে গিয়েছে।

মঙ্গলবার এক সাক্ষাৎকারে ব্লাটার বলেন, ‘‘কাতার ছোট দেশ। তাদের পক্ষে বিশ্বকাপের মতো বিপুল ইভেন্ট আয়োজন করাটা অনেক বড় বিষয়। কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়া একটা বড় ভুল।’’ফিফার প্রেসিডেন্ট হিসেবে সেই সময় তিনি থাকায় সব দায় নিজের কাঁধেই নিয়েছেন তিনি। প্রসঙ্গত, গত ১৭ বছর ধরে একই দায়িত্বে রয়েছেন সেপ ব্লাটার।

এই বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে কাতারের সঙ্গে প্রতিযোগিতায় ছিল আমেরিকা। শেষ পর্যন্ত ভোটের মাধ্যমে আমেরিকাকে পিছু হটতে হয়। আর ফ্রান্সের প্রাক্তন ফুটবলার মিশের প্লাতিনির নাকি কাতারের বিশ্বকাপ পাওয়ার পিছনে বড় ভূমিকা ছিল, এমনটাই জানিয়েছেন ব্লাটার। তখন তিনি উয়েফার সভাপতি ছিলেন। ব্লাটার জানাচ্ছেন, প্লাতিনির হাতে যে চারটি ভোট ছিল তার উপরই ভিত্তি করে কাতার বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছিল।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন