বিজ্ঞাপন

‘আমি প্রবঞ্চক নই, এখানে মেয়েদের আলাদা ভাবে দেখা হয়’

‘শনিবার ইউএস ওপেন ফাইনালে আমি কোনও প্রতারণা করিনি’ বার বার সেটাই বলতে চাইলেন সেরেনা উইলিয়ামস। অভিযুক্ত করলেন টেনিসের পরিবেশকে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ‘শনিবার ইউএস ওপেন ফাইনালে আমি কোনও প্রতারণা করিনি’ বার বার সেটাই বলতে চাইলেন সেরেনা উইলিয়ামস। অভিযুক্ত করলেন টেনিসের পরিবেশকে। পরিষ্কার করে বলে দিলেন, এখানে নারী-পুরুষের সঙ্গে আলাদা ব্যবহার করা হয়।

শনিবার ইউএস ওপেনের ফাইনালে জাপানের নাওমি ওসাকার কাছে ২-৬, ৪-৬এ হেরে যেতে হয়েছে সেরেনাকে। যার ফলে জাপান পেয়েছে প্রথম গ্র্যান্ডস্লাম সিঙ্গলস চ্যাম্পিয়ন। আর এর জন্য  ২৪টি গ্র্যান্ডস্লামের রেকর্ড ছোঁয়া হল না সেরেনার। কিন্তু এই সবকে ছাপিয়ে গেল দ্বিতীয় সেটে সেরেনার রাগ আর কান্নায় ভেঙে পড়া। খেলার নিয়ম ভাঙার জন্য তাঁকে পেনাল্টি পয়েন্ট দেওয়া হয়।

তাঁর বিরুদ্ধে অভিযোগ তিনি খেলা চলার সময় কোচের সঙ্গে পরামর্শ করেছেন। যেটা খেলার নিয়ম বহির্ভূত। এই অভিযোগ যখন উড়িয়ে দিয়েছেন সেরেনা তখন তা মেনে নিয়ে তাঁর কোচ প্যাট্রিক জানিয়েছেন তিনি পরামর্শ দিয়েছে যেটা সব কোচই করে থাকেন। নিয়ম অমান্য করায় যখন তাঁর পয়েন্ট কেটে নেওয়া হয় তখন প্রতিবাদ করে আম্পায়ারের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন সেরেনা। আম্পায়ার কার্লোস রামোসকে ‘মিথ্যেবাদী আরর চোর’ বলে ব্যাখ্যা করেন। এবং ক্ষমা চাইতে বলেন তাঁকে।

আমি যখন কোর্টে পা রাখি তখন আমি সেরেনার ভক্ত নই। আমি একজন টেনিস প্লেয়ার যে আরও একটি ম্যাচ খেলতে নামছে। কিন্তু যখন আমি ওকে নেটে জড়িয়ে ধরি তখন নিজেকে আবার সেই ছোট্ট শিশুটি মনে হয়।

—নাওমি ওসাকা (২০১৮ ইউএস ওপেন চ্যাম্পিয়ন)

সেরেনা বলেন, ‘‘আমি শুধু প্যাট্রিককে টেক্সট করেছিলাম, কারণ ও কী বলছিল সেটা জানতে চেয়েছিলাম। কারণ আমাদের কোনও সিগন্যাল ছিল না। আমরা কখনও সিগন্যালের ব্যাপারের আলোচনাও করিনি।’’ তাঁর অভিযোগ, মহিলা প্লেয়ারদের সঙ্গে সব সময় পুরুষ প্লেয়ারদের থেকে আলাদা ব্যবহার করা হয়। বলেন, ‘‘আমি দেখেছি পুরুষরা আম্পায়ারকে অনেক কিছু বলে। আমার লড়াই মেয়েদের সমানাধিকারের জন্য। কোনও ছেলে প্লেয়ার এই কথা বললে তার থেকে গেম কেড়ে নেওয়া হত না। এটা আমার জন্য একটা ধাক্কা। তবে আমি লড়াই চালিয়ে যাব।’’

ব্যাট হাতে পুরো সিরিজেই চূড়ান্ত ফ্লপ ভারতের ওপেনাররা

 গত সপ্তাহের একটি ঘটনা উল্লেখ করে সেরেনা বলেন, ‘‘কোর্টে শার্ট খুলে আলিজে কর্নেট অখেলোয়াড়চিত কাজ করেছিল। কিন্তু তাকে শুধু সাবধান করা হয়েছে। কিন্তু ওর কোননও শাস্তি হয়নি। এটা একটা উদাহরণ মাত্র।’’ সেরেনার মতে, সবার জন্য এক রকম ব্যবহার বা নিয়ম নয় কেন? আর এটাই তাঁর সব থেকে বড় লড়াই। এটা সবার জন্য একটা উদাহরণ।

0
0

This post was last modified on September 9, 2018 4:45 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন