বিজ্ঞাপন

Shane Warne প্রয়াত, হৃদ্‌রোগ কেড়ে নিল বাহান্নর ক্রিকেটারকে

Shane Warne প্রয়াত। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে শুক্রবার তাঁর মৃত্যু হয়েছে। অস্ট্রেলিয়ার প্রাক্তন এই ক্রিকেটার তাইল্যান্ডে মারা গিয়েছেন বলে জানা গিয়েছে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: Shane Warne প্রয়াত। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে শুক্রবার তাঁর মৃত্যু হয়েছে। মৃত্যুকালে শেন ওয়ার্নের তাঁর বয়স হয়েছিল ৫২। অস্ট্রেলিয়ার প্রাক্তন এই ক্রিকেটার তাইল্যান্ডে মারা গিয়েছেন বলে জানা গিয়েছে। ওয়ার্নের ম্যানেজমেন্ট সংস্থার তরফে জানানো হয়েছে, ‘তাইল্যান্ডে নিজের ভিলাতে অচৈতন্য অবস্থায় পাওয়া যায় তাঁকে। চিকিৎসকদের সব রকম চেষ্টা সত্ত্বেও ওয়ার্নকে বাঁচানো যায়নি। তাঁর পরিবার এ বিষয়ে গোপনীয়তা বজায় রাখার অনুরোধ জানিয়েছে বলে ওই সংস্থার দাবি। ওয়ার্নের তিন সন্তান ব্রুক, সামার এবং জ্যাকসন।

অস্ট্রেলিয়ার আর ক্রিকেটার রডনি মার্শ ৭৪ বছর বয়সে বৃহস্পতিবার প্রয়াত হন। নিজের মৃত্যুর ১২ ঘণ্টা আগে মার্শের প্রয়াণে টুইট করেছিলেন ওয়ার্ন। সেই শোকবার্তায় ওয়ার্ন লিখেছিলেন, ‘রড মার্শ প্রয়াত হওয়ার খবর শুনে খুব খারাপ লাগছে। উনি ক্রিকেটের কিংবদন্তি ছিলেন। বহু তরুণ ক্রিকেটারের অনুপ্রেরণা ছিলেন। রড ক্রিকেটের প্রতি যত্নবান ছিলেন। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের ক্রিকেটারদের অনেক কিছু দিয়েছেন। ওঁর পরিবারকে অনেক অনেক ভালবাসা।’

গত সেপ্টেম্বরেই মজা করে বলেছিলেন, কোভিড থেকে সেরে উঠতে তিনি দিনে ১০০ সিগারেট খেতে পারেন। গত বছর কোভিড আক্রান্ত হয়েছিলেন। নিভৃতবাসে ছিলেন। ফলে ইংল্যান্ডের ‘দ্য হানড্রেড’ লিগে লন্ডন স্পিরিট দলকে তাঁর কোচিং করানো হয়নি। কোভিডের দু’টি টিকাও নিয়েছিলেন তিনি।

৭০৮ টেস্ট উইকেটের মালিক তখন মজা করে বলেছিলেন, ‘‘খুব খারাপ লাগছে, যথেষ্ট গল্ফ খেলতে পারছি না। কারণ, আমার কোভিড হয়েছে। যা বুঝছি, কোভিডকে হাল্কা ভাবে নেওয়ার কোনও প্রশ্নই নেই। কিন্তু আমার মনে হচ্ছে, দিনে ১০০টা সিগারেট খেতে পারলে আমি কোভিডকে হারিয়ে দিতে পারব। কিন্তু তাতে কাজ হচ্ছে না। শেষ পর্যন্ত ভেন্টিলেশনে চলে যেতে হল। দশ দিন নিভৃতবাসে থাকতে হয়েছে।’’

বরাবরই চমক দিতে ভালবাসতেন। মাঠের ভিতরে বল হাতে যেমন চমকে দিতেন ব্যাটারদের, তেমনই মাঠের বাইরেও চমকে দিতেন নিজের ক্যারিশ্মায়। জীবনের শেষ বেলাতেও চমকে দিয়ে গেলেন ওয়ার্ন। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা স্পিনার ওয়ার্নের ১৪৫টি টেস্টে উইকেট সংখ্যা ৭০৮।

সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় তাঁর সামনে রয়েছেন শুধু মুথাইয়া মুরলীধরন। শ্রীলঙ্কার এই স্পিনার ১৩৩টি টেস্টে উইকেট নিয়েছেন ৮০০টি। এক দিনের ক্রিকেটে ১৯৪টি ম্যাচে ওয়ার্ন ২৯৩টি উইকেট নিয়েছেন। টেস্টে মাত্র এক রানের জন্য শতরান থেকে বঞ্চিত হন। ১৯৯৯ সালে অস্ট্রেলিয়ার বিশ্বকীপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। অ্যাশেজে তাঁর উইকেট সংখ্যা ১৯৫। আর কোনও বোলার অ্যাশেজে এত উইকেট নেননি।

১৯৯৩ সালে সিডনিতে ভারতের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় এই লেগ স্পিনারের। তখন তাঁর ক্রিকেটীয় অভিজ্ঞতা বলতে সাতটি প্রথম শ্রেণির ম্যাচ। সেই ম্যাচে রবি শাস্ত্রী, সচিন তেন্ডুলকররা তাঁকে দাঁত ফোটাতে দেননি। শাস্ত্রী ২০৬ রান করেছিলেন। সচিন ১৪৮ রানে অপরাজিত ছিলেন। ওয়ার্ন সেই ইনিংসে ৪৫ ওভার বল করে ১৫০ রান দিয়ে শুধু শাস্ত্রীর উইকেট নিয়েছিলেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on March 5, 2022 1:54 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন