বিজ্ঞাপন

Sourav Ganguly কার? রাতে অমিত, দিনে ফিরহাদ

তিনি কারও নন। এই বার্তাই কি দিতে চাইলেন Sourav Ganguly । কয়েক ঘণ্টার মধ্যে বিজেপি এবং তৃণমূলের মঞ্চ ভাগ করে নিলেন প্রাক্তন ভারত অধিনায়ক।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: তিনি কারও নন। এই বার্তাই কি দিতে চাইলেন Sourav Ganguly । পর পর দুটো ঘটনা কি সেই দিকেই ইঙ্গিত করছে? নাকি বুদ্ধি করেই কয়েক ঘণ্টার মধ্যে বিজেপি এবং তৃণমূলের সঙ্গে সময় ভাগ করে নিলেন প্রাক্তন ভারত অধিনায়ক তথা বিসিসিআই সভাপতি? এরকম নানা প্রশ্নই এখন ঘুরছে বাংলা তথা দেশের রাজ্য-রাজনীতিতে। তবে তিনি আসলে সেরা ম্যান ম্যানেজার। ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়ক দায়িত্ব নিয়েই কঠিন সময়ে বুঝিয়ে দিয়েছিল কীভাবে বিক্ষিপ্ত একটা দলতে সংঘবদ্ধ করতে হয়। অনেক অন্যায়, অপমানের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েও দলকে এগিয়ে নিয়ে যেতে হয়।

এখন আর সে সব কিছু নেই। তিনি নিজের মর্জির মালিক। ইচ্ছে করলে ক্রিকেটে থাকবেন না হলে থাকবেন না। ইচ্ছে হলে রাজনীতিতে যাবেন নইলে না। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের আগে থেকেই বিজেপিতে সৌরভের নাম নিয়ে ছিল জোড় তর্জা। ধরেই নেওয়া হয়েছিল তিনি বিজেপির হয়ে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে লড়বেন। এমন কী এমনও শোনা গিয়েছিল মুখ্যমন্ত্রী প্রার্থী হিসেবে তাঁকেই ভাবছে বিজেপি। কিন্তু সেগুড়ে বালি। অমিত শাহ-র যেদিন কলকাতার এসে মহারাজের সঙ্গে দেখা করার কথা তার আগেই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হতে হল তাঁকে। হৃদযন্ত্রের সমস্যা দেখা দেওয়ায় স্ট্রেনও বসাতে হয়। সেই সময় আর সাক্ষাৎ হয়নি। সেটাই হল এক বছর পর।

সম্প্রতি ২ দিনের কলকাতা সফরে এসেছিলন স্বরাষ্ট্রমন্ত্রী। পরিকল্পনা ছিলই। ভেস্তে যাওয়া সাক্ষাৎ সম্পূর্ণ করার। সেই মতো শুক্রবার সন্ধেয় বঙ্গ বিজেপির বেশ কয়েকজন নেতার সঙ্গে বেহালায় বীরেন রায় রোডে সৌরভের বাড়িতে পৌঁছন অমিত শাহ। সেখানে রাতের খাবারের জন্য ছিল এলাহি আয়োজন। তবে পুরোটাই নিরামিষ। কী মেনু ছিল তা নিয়ে শুক্রবার সংবাদ মাধ্যমগুলোতে প্রচুর লেখালিখি হয়েছে। আমি সেই প্রসঙ্গে যাচ্ছি না।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের বাড়িতে অমিত শাহ

আমার একটাই প্রশ্ন, এটি কি শুধুই সৌজন্য সাক্ষাৎ? বিসিসিআই সভাপতি যখন সৌরভ গঙ্গোপাধ্যায় তখন বিসিসিআই-এর সচিবের পদে রয়েছেন অমিত শাহ-র ছেলে জয় শাহ। নিন্দুকেরা বলেন, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের এই আমূল পরিবর্তনের পিছনে বড় ভূমিকা নিয়েছিলেন অমিত শাহ। রাজনৈতিক ইকুয়েশন ছিল না দাবি করাটা কিন্তু নেহাৎই মিথ্যে বলার সামিল।

এবার আসি শনিবার প্রসঙ্গে। রাত কাটতে না কাটতেই মেয়র তথা পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গে মঞ্চ ভাগ করে নিলেন স্বস্ত্রীক সৌরভ গঙ্গোপাধ্যায়। কারণ যাই হোক না কেন, সৌরভের তরফে কি এটা একটা স্পষ্ট বার্তা দেওয়ার চেষ্টা নয়? চিকিৎস সরোজ মণ্ডলের বেসরকারি হাসপাতালের উদ্বোধনে ফিরহাদ হাকিমের পাশাপাশি হাজির হয়েছিলেন সৌরভ ও ডোনা। কিছুদিন আগেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও সাক্ষাৎ করেছিলেন সৌরভ। যদিও মুখ্যমন্ত্রী বলেছিলেন, আড্ডা হল। সব মিলে জল্পনাকে আর জল্পনা থাকতে দিলেন না স্বয়ং সৌরভই।

হাসপাতালের উদ্বোধনে সৌরভ গঙ্গোপাধ্যায় ও ফিরহাদ হাকিম

বরং স্ত্রী ডোনাকে প্রশ্নের মুখে পড়তে হল সৌরভ নিয়ে। সৌরভ কি রাজনীতিতে আসবেন? ডোনার স্পষ্ট উত্তর, ‘‘সৌরভ যা ভাল বুঝবে তাই করবে। মানুষের জন্য কাজ করবে। রাজনীতিতে না এসেও ভাল কাজ করছে আগামীতেও করবে।’’ এর থেকেও নতুন গন্ধ পেতে শুরু করেছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। তবে লাভ নেই। সৌরভ আছেন সৌরভেই। তিনি জানেন, এক সঙ্গে সব শক্তিকে কী ভাবে সামলাতে হয়। কঠিন লড়াই লড়েই আজ তিনি ভারতীয় ক্রিকেটের মাথায় বসে আছেন। সে তিনি অমিত শাহ-ই হোন বা অন্য কেউ মাথায় হাত বুলিয়ে অন্তত্য সৌরভ গঙ্গোপাধ্যায়কে রাজনীতির মঞ্চে নামানো যাবে না তা এতদিনে নিশ্চই সব রাজনৈতিক দলই বুঝে গিয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ও।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)

0
0

This post was last modified on May 7, 2022 5:52 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন