বিজ্ঞাপন

T20 Series 2022, IND vs SA 1st Match: ঘরের মাঠে হার ভারতের

ভারতের টানা ১৩টি টি২০ ম্যাচ জিতে রেকর্ড করার স্বপ্ন ধূলিসাৎ করে জয় দিয়ে সিরিজ শুরু করলো সাউথ আফ্রিকা (T20 Series 2022, IND vs SA 1st Match)।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতের টানা ১৩টি টি২০ ম্যাচ জয়ের রেকর্ড করার স্বপ্ন ধূলিসাৎ ভারতের। ঘরের মাঠে হারের মুখ দেখতে হল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে (T20 Series 2022, IND vs SA 1st Match)। দুরন্ত ব্যাটিং করেও দুর্বল বোলিং-এ প্রোটিয়াদের কাছে হার স্বীকার করতে হল ভারতকে। এদিন টস জিতে প্রথমে ফিল্ডিং এর সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। লোকেশ রাহুল না থাকায় ভারতের হয়ে ওপেন করতে নামেন ঈশান কিষান ও রুতুরাজ গায়কোয়াড়। প্রথম ওভার থেকেই ঝোড়ো ব্যাটিং শুরু করেন এই দুই ব্যাটসম্যান। পাওয়ার প্লে-তেই ৫০এর গণ্ডি পেরিয়ে যায় ভারত। তবে সপ্তম ওভারে ছন্দপতন। ওয়েনি পার্নিলের বলে তেম্বা বাভুমার হাতে ক্যাচ দিয়ে ১৫ বলে ২৩ রান করে মাঠ ছাড়েন রুতুরাজ।

ফার্স্ট ডাউনে মাঠে আসেন শ্রেয়াস আয়ার। ঈশান ও শ্রেয়াসের পার্টনারশিপে আবারও রানের গতি বাড়ে এবং ১০ ওভারের মাথায় ১০০রানের গণ্ডি পেরিয়ে যায় ভারত। ১৩ ওভারে কেশব মহারাজের বলে টিস্টান টাবসের হাতে বল তুলে মাঠ ছাড়েন ঈশান। ৪৮ বলে ৭৬ রানের দুরন্ত ইনিংস খেলেন তিনি। এরপর মাঠে আসেন ক্যাপ্টেন ঋষভ পান্থ। ঋষভ ও শ্রেয়াস জুটিতে ভর করে ১৬ ওভারে ভারতের রান দাঁড়ায় ১৫৬। এরপরই ডয়েনি প্রিটোরিয়াসের বলে বোল্ড হয়ে ২৭ বলে ৩৬ করে প্যাভিলিয়নে ফিরে যান শ্রেয়াস। হার্দিক পাণ্ড্যের আগমনে আবারও ভারতের রান গতি পায় এবং ১৯ ওভারে তারা ২০০-র গণ্ডি পেরিয়ে যায়। শেষ ওভারে ১৬ বলে ২৯ রান করে নর্তজের বলে দুসেনের হাতে ক্যাচ আউট হন ঋষভ।

২০ ওভারের শেষে ভারতের স্কোর দাঁড়ায় ২১১-৪। ১২ বলে ৩১ রানে হার্দিক ও ২ বলে ১ রান করে অপরাজিত থাকেন দীনেশ কার্তিক। ২১২ রানের লক্ষ্যে শুরু হয় প্রোটিয়াদের লড়াই। ব্যাট করতে নামেন কুইন্টন ডি কক এবং ক্যাপ্টেন তেমবা বাভুমা। শুরু  থেকেই দক্ষিণ আফ্রিকাও ব্যাটে ঝড় তুলতে শুরু করে। ৩ ওভারের মাথায় ৮ বলে ১০ রান করে ভুবনেশ্বর কুমারের বলে পন্থের হাতে ক্যাচ আউট হন ক্যাপ্টেন বাভুমা। তবে রানের গতি মন্থর হয়নি প্রোটিয়াদের। ৫ ওভারে যেখানে ভারতের রান ছিল ৩৬ সেখানে তাদের রান ৬০-১।

তিন নম্বরে নেমে একই ছন্দ ধরে রাখেন প্রিটোরিয়াস। তাঁর বাউন্ডারি-ওভার বাউন্ডারির দৌলতে আফ্রিকার রানের গতি ঊর্ধ্বমুখিই থাকে। তবে ১৩ বলে ২৯ রান করে হর্শল প্যাটেলের বলে বোল্ড আউট হয়ে যান প্রিটোরিয়াস। মাঠে নামেন ডুসেন। এবার কিছুটা ধাক্কা খায় রানের গতি। ৯ ওভারের মাথায় অক্ষর প্যাটেলের বলে ১৮ বলে ২২ রান করে ঈশান কিষানের হাতে ক্যাচ আউট হন ডি কক। ৯ ওভারের শেষে আফ্রিকার স্কোর ৮২-৩। এতক্ষণ মনে হচ্ছিল ভারত হয়ত ম্যাচ নিজেদের দিকে করে নিয়েছে। কিন্তু ক্লাইমেক্স তখনও বাকি ছিল।

এরপর মাঠে নামেন ডেভিড মিলার। নিমেষের মধ্যে ভারতের আশা ভঙ্গ করে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন মিলার। ততক্ষণে দুরন্ত ব্যাটিং শুরু করেছেন ডুসেনও। মিলার ও ডুসেনের পার্টনারশিপে রানের গতি বাড়তে শুরু করে এবং বল ও রানের ব্যবধান ক্রমশ কমতে থাকে। ১২ ওভারে ১০০ এবং ১৮ ওভারেই ২০০-র গণ্ডি পেরিয়ে লক্ষ্যের কাছে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। এই জুটির সামনে রীতিমতো অকেজ দেখায় ভারতীয় বোলিংকে।

বহু চেষ্টা করেও ভারতীয় বোলাররা এই পার্টনারশিপ ভাঙতে পারেনি। অবশেষে মিলার ও ডুসেনের দুরন্ত ব্যাটিংয়ে ভারতের বিরুদ্ধে ৫ বল বাকি থাকতেই ২১২ রানের লক্ষ্যে পৌঁছে যায় সফররত দল। টি২০ ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার এটাই সব থেকে বেশি রান তাড়া করে জয়। ৪৬ বলে ৭৫ রান করে ডুসেন ও ৩১ বলে ৬৪ রান করে অপরাজিত থাকেন মিলার। গুরুত্বপূর্ন সময়ে মিলার যে কিলার মিলার হয়ে উঠতে পারেন তা আরও একবার প্রমাণ করে ম্যাচের সেরা হলেন তিনিই।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle

0
0

This post was last modified on June 10, 2022 10:46 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন