বিজ্ঞাপন

শেষ হল অলিম্পিক ২০২০, কোভিড পরিস্থিতিতে কঠিন ছিল আয়োজন

শেষ হল অলিম্পিক ২০২০ সাফল্যের সঙ্গেই। ২০২০-তে কোভিড অতিমারির কারণে অলিম্পিক পিছিয়ে ২০২১-এ নিয়ে যাওয়া হয়েছিল। যদিও অতিমারি এই বছর আরও ভয়ঙ্কর আকার নিয়েছিল।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: শেষ হল অলিম্পিক ২০২০ সাফল্যের সঙ্গেই। ২০২০-তে কোভিড অতিমারির কারণে অলিম্পিক পিছিয়ে ২০২১-এ নিয়ে যাওয়া হয়েছিল। যদিও অতিমারি এই বছর আরও ভয়ঙ্কর আকার নিয়েছিল।  তার মধ্যেই আয়োজক দেশ জাপান নিজেদের অবস্থানে স্থির ছিল। তারা কোনওভাবেই আর অলিম্পিকি পিছিয়ে দেওয়ার পক্ষে ছিল ন‌া। অলিম্পক করা নিয়ে টোকিওতে কম আন্দোলন হয়নি। সাধারণ মানুষ কোভিডের কারণে অলিম্পিকের বিরুদ্ধে ছিল। কিন্তু টলানো যায়নি আয়োজকদের। শেষ পর্যন্ত সাফল্যের সঙ্গে অলিম্পিক আয়োজন করা গিয়েছে।

শুরুতে বেশ কয়েকজন কোভিড আক্রান্ত হওয়ার খবর এসেছিল গেমস ভিলেজ থেকে। কিন্তু পরবর্তী সময়ে তা এতটাই ভালভাবে নিয়ন্ত্রণ করা হয়েছিল যে কোভিড ছড়িয়ে পড়েনি। শেষ পর্যন্ত সাফল্যের সঙ্গেই অলিম্পিক সম্পন্ন হয়েছে। আইওসি-র চিফ থমাস ব্যাচ রবিবার সমাপ্তি ঘোষণা করেন। সেই সময় তিনি বলেন, ‘‘সব থেকে চ্যালেঞ্জিং অলিম্পিকক যাত্রা শেষ হল’।

৬৮ হাজারের ফাঁকা গ্যালারিতে ভাষণ দেওয়ার সময় ব্যাচ বলেন, ‘‘এই কঠিন সময়ের মধ্যে দিয়ে আমরা সবাই যাচ্ছি, আপনারা বিশ্বের সব থেকে মূল্যবাণ উপহার দিয়েছেন: আশা। এখনও আমি টোকিওয় সব থেকে চ্যালেঞ্জিং অলিম্পিক যাত্রার সমাপ্তি ঘোষণা করছি: আমি ঘোষণা করছি ৩২তম অলিম্পিয়াডের সমাপ্তি।’’ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অলিম্পিকে অংশ নেওয়া অ্যাথলিটরা।

এই প্রথম ফাঁকা গ্যালারিতে অলিম্পিক আয়োজন হল। একটা সময় পর্যন্ত কথা ছিল গ্যালারিতে দর্শক থাকবে। কিন্তু পরবর্তীতে জাপানে কোভিড পরিস্থিতির অবনতি ঘটায় তা বাতিল করা হয়। গ্যালারিতে শুধু দলের সদস্যরা ছাড়া আর কেউ ছিল না প্রতি ইভেন্টে। অ্যাথলিটদেরও কঠিন বায়ো-সিকিওর পরিবেশে থাকতে হয়েছে। অলিম্পিকে ভিলেজে সোশ্যাল ডিস্ট্যান্সিং মেনে চলতে হয়েছে। সব সময় মাস্ক পরে থাকতে হয়েছে শুধু খাওয়া, ঘুম, ট্রেনি ও প্রতিযোগিতা বাদ দিয়ে। ব্যাচ এই কঠিন পরিস্থিতে স্বাভাবিকভাবে অ্যাথলিটদের লড়াইকে কূর্নিশ করেছেন। তাঁর মতে, মানুষকে এই কঠিন পরিস্থিতির মধ্যেই ভাল থাকার সুযোগ দিয়েছেন অ্যাথলিটরা।

এই অলিম্পিকের সব থেকে বড় ঘটনা সিমন বাইলসের মানসিক স্বাস্থ্য। বিশ্বের সেরা জিমন্যাস্ট পর পর ফাইনাল থেকে ন‌াম তুলে নেওয়ার পরই জানা যায় তাঁর মানসিক স্বাস্থ্যের সমস্যার কথা। পরবর্তী সময়ে ফিরে এসে তিনি ব্রোঞ্জ পদক জেতেন বিম ইভেন্টে। প্রথম ট্রান্সজেন্ডার মহিলা হিসেবে অলিম্পিকে অংশ নিয়েছিলেন নিউজিল্যান্ডের ভারোত্তলক লরেল হুবার্ড এবং কানাডার কুইন প্রথম ট্রান্সজেন্ডার মহিলা হিসেবে অলিম্পিকে পদক জেতেন, মহিলা ফুটবলে সোনার সঙ্গেই।

প্রতিযোগিতার শেষ দিন পদক তালিকায় চিনকে পিছনে ফেলে পদক তালিকার শীর্ষে শেষ করেছে আমেরিকা। শেষদিন ভলিবল, ট্র্যাক সাইক্লিং ও বাস্কেটবলে জিতে আমেরিকা ৩৯টি সোনা নিয়ে একের ব্যবধানে চিনকে পিছনে ফেলেছে। ২৭টি সোনা নিয়ে জাপান তিন নম্বরে শেষ করেছে। ২২টি সোনা নিয়ে ব্রিটেন চারে। ২০টি সোনা নিয়ে পঞ্চম স্থানে শেষ করেছে রাশিয়া। সমাপ্তি অনুষ্ঠানে অলিম্পিক পতাকা তুলে দেওয়া হয় ২০২৪-এর আয়োজক দেশ প্যারিসের হাতে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন