বিজ্ঞাপন

World Cup 2011: ১১ বছর পর ফিরে দেখা সাফল্যের ইতিহাস

ভারতীয় ক্রিকেট তথা ভারতীয় ক্রীড়ায় এক সাফল্যের দিন (World Cup 2011)। ১৯৮৩-র পর আবার ভারতের ঘরে ফেরে ক্রিকেট বিশ্বকাপ। কপিল দেবের পর এমএস ধোনি।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতীয় ক্রিকেট তথা ভারতীয় ক্রীড়ায় এক সাফল্যের দিন (World Cup 2011)। ১৯৮৩-র পর আবার ভারতের ঘরে ফেরে ক্রিকেট বিশ্বকাপ। কপিল দেবের পর এমএস ধোনি। দ্বিতীয় বিশ্বকাপ এসেছিল ভারতের ঘরে। সে বার ঘরের মাঠেই ছিল বিশ্বকাপ। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ খেলতে নেমেছিল ভারত। প্রতিপক্ষ শ্রীলঙ্কা। ১০ বল বাক থাকতেই ৬ উইকেটে ম্যাচ জিতে নিয়েছিল ভারত। ছক্কা হাঁকিয়ে দেশকে জয় এনে দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। ফিরে দেখা যাক সেই ম্যাচকে।

সেদিন মাঠে ছিলেন ক্রিকেটের তাবড় তাবড় নাম থেকে বলিউডের অতিপরিচিত লোক। ওয়াংখেড়ের গ্যালারিতে সেদিন না থেকেও হাজির ছিল গোটা দেশ। টস জিতে সেদিন প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করে ২৭৪ রান তুলেছিল শ্রীলঙ্কা। সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মাহেলা জয়বর্ধনে। কিন্তু তা কাজে লাগল না।

সেদিন ভারতের হয়ে কথা বলেছিল গৌতম গম্ভীরের ব্যাট। অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেছিলেন তিনি। ৯৭ রানে আউট হলেও বড় রানের ভিতটা তৈরি করে দিয়েছিলেন তিনিই। কারণ আর এক ওপেনার বীরেন্দ্র সেহবাগ সেদিন রানের খাতাই খুলতে পারেননি। তিন নম্বরে নেমে সচিন তেন্ডুলকরও বড় রানের ইনিংস খেলতে পারেননি। এটিই ছিল তাঁর শেষ বিশ্বকাপ। যে বিশ্বকাপ গোটা দল জিততে চেয়েছিল তাঁরই জন্য। কিন্তু তিনি তাঁর শেষ বিশ্বকাপ ফাইনালে ১৮ রান করে আউট হয়ে গিয়েছিলেন।

বিরাট কোহলি কিছুটা ভরসা দিলেও শেষ বেলায় বাজিমাত করে যান কাপ্টেন কুলই। বিরাট ৩৫ রান করে আউট হন। তার পরই যুবরাজ সিংয়ের নামার কথা থাকলেও সবাইকে চমকে দিয়ে ড্রেসিংরুম থেকে বেরিয়ে আসতে দেখা যায় ধোনিকে। সবাই তো তখন অবাক। আসলে এটাই ক্যাপ্টেনের সাহস। তখন ম্যাচের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে কিছুটা। সেই সময় নেমে দলের হাল ধরেন তিনিই। গম্ভীরের সঙ্গে বড় পার্টনারশিপই ভারতকে আবার চালকের আসনে ফিরিয়ে আনে।

শেষটা যুবরাজ সিংকে সঙ্গে নিয়ে করে দেন তিনি। ৯১ রান করে অপরাজিত থাকেন ধোনি। যুবির রান অপরাজিত ২১। ৪৮.২ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৭৭ রান তুলে দ্বিতীয় বিশ্বকাপ জিতে নেয় ভারত।  ম্যাচের সেরা হয়েছিলেন ধোনি। টুর্নামেন্টের সেরা যুবরাজ। তখনই তিনি অসুস্থ। কিন্তু সব কিছুকে উপেক্ষা করে নিজের সেরা পারফর্মেন্স দিয়েছিলেন তিনি। বিশ্বকাপের পরই জানা যায় তিনি ক্যান্সারে আক্রান্ত। যদিও চিকিৎসা করিয়ে এখন তিনি সম্পূর্ণ সুস্থ। তবে তাঁর এই লড়াই মনে রাখবে দেশ।

ভারতের বিশ্বকাপ জয়ী সেই দলকে জাস্ট দুনিয়ার কুর্নিশ।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on April 2, 2022 4:50 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন