বিজ্ঞাপন

চন্দ্রযান টু ল্যান্ডারের সঙ্গে আগামী ১৪ দিন যোগাযোগ করার চেষ্টা চলবে: সিভান

চন্দ্রযান টু ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ স্থাপনের আশা এখনও ছাড়েননি ইসরোর বিজ্ঞানীরা। বিক্রম ল্যান্ডারের সঙ্গে সংযোগ স্থাপনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন তাঁরা।
বিজ্ঞাপন

ইসরোর চেয়ারম্যান কে সিভান। ছবি: টুইটার

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: চন্দ্রযান টু ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ স্থাপনের আশা এখনও ছাড়েননি ইসরোর বিজ্ঞানীরা। বিক্রম ল্যান্ডারের সঙ্গে সংযোগ স্থাপনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন তাঁরা। ইসরোর চেয়ারম্যান কে সিভান শনিবার জানান, আগামী ১৪ দিন পর্যন্ত তাঁরা সেই চেষ্টা চালিয়ে যাবেন। দুরদর্শনকে তিনি একথা জানান শনিবার। বিক্রমের সঙ্গে শুক্রবার সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পর এটাই ছিল তাঁর প্রথম সংবাদ মাধ্যমের সামনে এসে বক্তব্য রাখা।

ল্যান্ড করার ২.১ কিলোমিটার আগে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডারের সঙ্গে। যার জন্য শেষ পর্যায়ের অপারেশনকে দায়ী করেছেন তিনি। তিনি বলেন, ‘‘অপারেশনের শেষ পর্যায় সঠিক পদ্ধতিতে করা হয়নি। আর সেই পর্যায়ে এসেই ল্যান্ডারের সঙ্গে আমাদের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এবং তার পর আর যোগাযোগ করা সম্ভব হয়নি।’’

ভারতীয় সময় রাত ১.৫৫ মিনিটে ল্যান্ডারের সঙ্গে শেষ সংযোগ হয় ইসরোর। তার পরই জানা যায় সংযোগ বিচ্ছিন্ন হওয়ার কথা। ২.১৬ মিনিট নাগাদ ঘোষণা করা হয় এই কথা। তার পরই বেঙ্গালুরুর ইসরো সেন্টার থেকে বেরিয়ে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সিভান বলেন, ‘‘মোদীর স্পিচ আমাদের ভরসা দিয়েছে।’’ ইসরো শেষের ১৫ মিনিটকে নাম দিয়েছিল, ‘১৫ মিনিটস অফ টেরর’।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

(ইসরোর সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন চন্দ্রযানের, বিজ্ঞানীদের মোদী বললেন, ‘দেশ গর্বিত’, দেখুন ভিডিও)

0
0

This post was last modified on September 8, 2019 2:23 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন