বিজ্ঞাপন

গুগল প্লাস বন্ধ হয়ে যাচ্ছে, জনপ্রিয়তার পাশাপাশি তথ্য নিরাপত্তাতেও ঘাটতি

গুগল প্লাস বন্ধ হয়ে যাচ্ছে, আগামী ১০ মাসের মধ্যে। এমনটাই একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন গুগল কর্তৃপক্ষ। যত দিন গিয়েছে, ফেসবুকে আমজনতা ঢলে গিয়েছে।
বিজ্ঞাপন

গুগল প্লাস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: গুগল প্লাস বন্ধ হয়ে যাচ্ছে, আগামী ১০ মাসের মধ্যে। এমনটাই একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন গুগল কর্তৃপক্ষ।

থার্ড পার্টি কিছু অ্যাপ্লিকেশনের ডেভলপারদের কাছে গুগল প্লাস গ্রাহকদের তথ্য চলে গিয়েছে। যদিও সেই তথ্যের অপব্যবহার করা হয়নি বলেই জানিয়েছে গুগল। ওই অ্যাপ্লিকেশ‌নের সংখ্যাটা যদিও কম নয়। ৪৩৮টি অ্যাপ ডেভলপারের কাছে ওই তথ্য চলে গিয়েছে। তবে গুগলের তরফে সোমবার দাবি করা হয়েছে, সব গ্রাহকের তথ্য প্রকাশ পায়নি। গুগল প্লাসের প্রায় পাঁচ কোটি গ্রাহকের মধ্যে মাত্র পাঁচ লাখ গ্রাহকের তথ্য ওই ডেবেলপারদের কাছে গিয়েছে।

কী তথ্য গিয়েছে? সে প্রসঙ্গে গুগলের তরফে জানানো হয়েছে, নাম, ইমেল, গ্রাহক পুরুষ না মহিলা, প্রোফাইল ফোটে, জন্মের তারিখ সংক্রান্ত কিছু তথ্য প্রকাশ পেয়েছে। তবে ফোন নম্বরের মতো তথ্য প্রকাশ পায়নি।

২০১১-তে আত্মপ্রকাশ করে গুগল প্লাস। যদিও প্রথম থেকেই জনপ্রিয়তার ধারেকাছে পৌঁছতে পারেনি গুগল প্লাস। একটা সময়ে গুগল নিয়ম করে, জি মেলে অ্যাকাউন্ট খুললে গুগল প্লাস খোলাটাও বাধ্যতামূলক। কিন্তু তাতেও কোনও কাজ হয়নি। দেখা গিয়েছে, ওই পাঁচ কোটি গ্রাহকের মধ্যে ৯০ শতাংশ গ্রাহক পাঁচ সেকেন্ডেরও কম সময় গুগল প্লাস ব্যবহার করেছেন।

গ্রেফতার ব্রক্ষ্মসের বিজ্ঞানী 

ফেসবুক, টুইটার, হোয়াটঅ্যাপের কাছে প্রতি দিনই একটু একটু করে হার মানতে হয়েছে গুগল প্লাসকে। বেশ কিছু দিন ধরেই শোনা যাচ্ছি‌‌ল, গুগল প্লাস বন্ধ করে দেবেন সুন্দর পিচাইরা। কিন্তু, সেটা কী ভাবে এবং কবে তা জানা যায়নি। সূত্রের খবর, সম্প্রতি একটি বাগ দেখা যায় গুগল প্লাসে। আর সেই বাগ ঠিক করতে গিয়ে জানা যায়, বিভিন্ন অ্যাপের ডেভেলপারদের কাছে গ্রাহকদের তথ্য চলে গিয়েছে। এই তত্য চলে যাওয়াটা গুগল গ্রাহকদের তথ্য নিরাপত্তা সংক্রান্ত চুক্তির পরিপন্থী। এর পরেই সেই বাগ ঠিক করা হয়। পাশাপাশি জানা যায়, গুগল তার এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের পরিষেবা বন্ধ করে দিচ্ছে।

মাত্র সাত বছরেই জনপ্রিয়তায় ঘাটতির কারণেই মূলত সরে যেতে হচ্ছে গুগল প্লাসকে। বার বার গ্রাহকদের কাছে গুগলের তরফে জানতে চাওয়া হয়েছে, কী কী বিষয়ে আরও উন্নতি করলে সেটি তাঁদের পছন্দের হয়ে উঠবে? কিন্তু, কোনও কিছুতেইকাজ হয়নি। যত দিন গিয়েছে, ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপে আমজনতা ঢলে গিয়েছে। আর ততটাই ব্যর্থ হয়ে পড়েছে গুগল প্লাস।

0
0

This post was last modified on March 22, 2019 1:01 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন