বিজ্ঞাপন

হোয়াটসঅ্যাপ এ বার মুখ ঢাকবে বিজ্ঞাপনে, দেখা যাবে স্টেটাসে

হোয়াটসঅ্যাপ এত দিন ছিল বিজ্ঞাপনহীন। এ বার তার মুখও ঢেকে যাবে বিজ্ঞাপনে। এতদিন খবরটা কেবল বাতাসে ভেসে বেড়াচ্ছিল, হোয়াটসঅ্যাপে যে কোনও দিনই বিজ্ঞাপন এসে যাবে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিটা ডেস্ক: হোয়াটসঅ্যাপ এত দিন ছিল বিজ্ঞাপনহীন। এ বার তার মুখও ঢেকে যাবে বিজ্ঞাপনে।

এত দিন খবরটা কেবল বাতাসে ভেসে বেড়াচ্ছিল, হোয়াটসঅ্যাপে যে কোনও দিনই বিজ্ঞাপন এসে যাবে। বুধবার নয়াদিল্লিতে সেই খবরটাই নিশ্চিত করলেন ফেসবুকের মালিকানাধীন মোবাইল মেসেজিং পরিষেবা হোয়াটসঅ্যাপের ভাইস প্রেসিডেন্ট ক্রিস ড্যানিয়েলস। এ দিন তিনি জানিয়েছেন, হোয়াটসঅ্যাপ বিজ্ঞাপন চালু করতে চলেছে।

কোথায় কী ভাবে দেখানো হবে ওই বিজ্ঞাপন? ড্যানিয়েলসের দাবি, স্টেটাস ফিচারের আওতায় আপাতত দেখানো হবে বিজ্ঞাপন। তিনি বলেন, ‘‘আমরা স্টেটাসে বিজ্ঞাপন দেওয়ার পরিতল্পনা করেছি। অর্থ উপার্জনের পাশাপাশি ব্যবসার কারণে মানুষকে হোয়াটসঅ্যাপে নিয়ে আসার এটাই কোম্পানির প্রাথমিক পদক্ষেপ। যদিও কবে থেকে ওই বিজ্ঞাপন দেখা যাবে, তা নিয়ে কোনও সুনির্দিষ্ট সময়সীমা দেননি ড্যানিয়েলস।

কলকাতার ট্যাক্সিচালক জালালউদ্দিন এ বার কৌন বনেগা ক্রোড়পতিতে

এই মুহূর্তে গোটা দু‌নিয়ায় হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১.৫ বিলিয়ন অর্থাৎ দেড়শো কোটি। তার মধ্যে ভারতেই রয়েছে ২৫ কোটি! অক্টোবর মাসের প্রথমেই খবরটা চাউর হয়ে গিয়েছিল, ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ তাদের পরিষেবায় বিজ্ঞাপন নিয়ে আসছে। কিন্তু, কোথায়, কী ভাবে দেকানো হবে সেই বিজ্ঞাপন, তা নিয়ে জোরদার জল্পনা শুরু হয়ে যায়। এর পর জানা যায় স্টেটাস সেকশনের কথা।

হোয়াটসঅ্যাপের স্টেটাস ফিচারটা বছরখানেক আগে নিয়ে এসেছিল ওই মেসেজিং কোম্পানি। সেখানে ব্যবহারকারীরা টেক্সট, ফোটো, ভিডিও এবং অ্যানিমেটেড জিভ পাইল ব্যবহার করতে পারতেন। ২৪ ঘণ্টার জন্য সেই স্টেটাস বহাল থাকত। নির্ধারিত সময়ের পর তা নিজে নিজেই উবে যেত। এ বার সেই জায়গা বিজ্ঞাপনের জন্য ব্যবহার করা হবে।

ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস বিপুল জনপ্রিয়তা পেয়েছে। এ বার এখানেই বিজ্ঞাপন দেখানোর পরিকল্পনা শুরু করেছে তারা। ফেসবুক এবং ইনস্টাগ্রাম স্টোরিজের ভিতরেও শীঘ্রই বিজ্ঞাপন দেখানো শুরু করবে ফেসবুক, এমনটাই জানা যাচ্ছে। ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার প্ল্যাটফর্ম ব্যবহার করেই হোয়াটসঅ্যাপে তা দেখানো হবে। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, বিজ্ঞাপন দেখানোর এই ফিচার ফেসবুক ও ইনস্টাগ্রামেও শীঘ্রই চলে আসবে। প্রধানত বড় কোম্পানিগুলির কাছ থেকে এই বিজ্ঞাপন নেওয়া হবে বলে সূত্রের খবর।

সম্প্রতি উবারের মতো কোম্পানি ফেসবুক ও ইনস্টাগ্রাম স্টোরিজের হোয়াটসঅ্যাপ ব্যবহার করে গ্রাহককে নোটিফিকেশন পাঠাচ্ছে। এর পরে নতুন এই বিজ্ঞাপন দেখানোর ফিচার ব্যবসায়ীদের নিঃসন্দেহে আরও বেশি গ্রাহকের কাছে পৌঁছতে সাহায্য করবে।

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন