বিজ্ঞাপন

ভ্রমণ কাহিনী নিয়ে সুদূর প্রবাস থেকে কলকাতায় পা রাখলেন সুমন্ত

ভ্রমণ কাহিনী ও তাঁর অভিজ্ঞতার ঝাঁপি খুলে দিলেন এক ভ্রমণ পাগল মানুষ। তিনি সুমন্ত বন্দ্যোপাধ্যায়। তাঁর ‘পায়ে পায়ে ১১টি দেশের ১২টি গল্প’ প্রকাশিত হল।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: ভ্রমণ কাহিনী ও তাঁর অভিজ্ঞতার ঝাঁপি খুলে দিলেন এক ভ্রমণ পাগল মানুষ।  সম্প্রতি কলকাতার অক্সফোর্ড বুক স্টোরে দীর্ঘদিনের প্রবাসী বাঙালি সুমন্ত বন্দ্যোপাধ্যায়ের প্রথম লেখা ভ্রমণ বিষয়ক বই ‘পায়ে পায়ে ১১টি দেশের ১২টি গল্প’ প্রকাশিত হল ৩০ ডিসেম্বর ২০১৯-এ। প্রকাশনা সংস্থা ‘আজকের শ্রী প্রকাশন’। তাদেরও এটাই প্রথম ভ্রমণ বিষয়ক বই। পার্ক স্ট্রিটের অক্সফোর্ড বুকস্টোরে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে বইটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিখ্যাত ভাষাবিদ ডক্টর পবিত্র সরকার, সঙ্গীত জগতের উজ্জ্বল নক্ষত্র পন্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়, সংস্থার প্রকাশক শ্রী শুভদীপ বক্সী এবং আজকের শ্রী পত্রিকার সম্পাদক শ্রীমতি রাজ্যশ্রী বক্সী। শুরুতেই লেখক সুমন্ত বাবুর একমাত্র পুত্র অনঘের গানের হাত ধরেই শুভারম্ভ হয় অনুষ্ঠানের, তারপর তা এগিয়ে চলে নিজের গতিতেই।

বিশিষ্ট অতিথিদের পরে বক্তব্য এবং একজন একনিষ্ঠ পাঠকের বক্তব্যের পর বক্তব্য রাখেন লেখক নিজে। স্পেন, কিরঘিজস্তান, দুবাইয়ের মিরাকেল গার্ডেন, বাহরিন, নেদারল্যান্ডস, আইসল্যান্ড, জর্জিয়া, নেপাল, সালালাহ-এই ১২টি জায়গায় শুধু ঘুরতে যাওয়াই নয়- সেখানকার মানুষদের সঙ্গে মিশে গিয়ে নানান ছোট-বড় মুহূর্তের সাক্ষী হয়ে থাকার গল্পই তাঁর এই বইতে শুনিয়েছেন সুমন্ত বন্দ্যোপাধ্যায়।

লেখাগুলি যেমন ইনফরমেটিভ- তেমনই বাস্তব অভিজ্ঞতায় মোড়া যেন এক একটি প্রাণবন্ত ছবি। আর শুধু তাই নয় নিজের বক্তব্যের শেষে ভ্রমণপিপাসু সুমন্ত বাবু আশ্বস্ত করে বলেন, যে তাঁর ঝুলিতে আরও অনেক দেশের গল্প রয়েছে যা তিনি পরের ভ্রমণ সংক্রান্ত বইতে পাঠকদের কাছে উন্মুক্ত করবেন। তাই এই বই পড়া শেষ করে পরেরটার জন্য অপেক্ষা করা যেতেই পারে।

এদিন সন্ধ্যায় কলকাতা ছাড়াও বহু প্রবাসী বাঙালি উপস্থিত ছিলেন লেখক ও প্রকাশনা সংস্থার শুভানুধ্যায়ী হিসেবে। অনুষ্ঠান শেষে পেটপুজোর ব্যবস্থাতে জমে যায় বাঙালির শীতের সন্ধে। বাঙালি মানেই তো ভ্রমণ আর রসনা তৃপ্তি। আর তা পরিকল্পনা করেই একসঙ্গে মিশিয়ে দিয়ে ছিলেন প্রকাশক সংস্থার কর্ণধাররা।

সব মিলিয়ে সুন্দর ও পরিপূর্ণ অনুষ্ঠানের সাক্ষী হয়ে থাকল সেদিনের অক্সফোর্ড বুক স্টোর। লেখক সুমন্ত বন্দ্যেপাধ্যায় আরও লিখুন, এগিয়ে চলুন তাঁর নতুন লক্ষ্যে- এই অভিনন্দন নিয়ে শেষ হয় অনুষ্ঠান।

দেখুন সেই অনুষ্ঠানের ভিডিও

(বেড়ানোর আরও খবর পড়তে ক্লিক করুন এখানে)

+1
0

This post was last modified on January 7, 2020 1:21 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন