বিজ্ঞাপন

ভারতে এলেও কাশ্মীরভ্রমণ মোটেই নয়, সতর্ক বার্তা আমেরিকার

জাস্ট দুনিয়া ডেস্ক
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিশ্বের সব ক’টা দেশকে মোট চারটি ভাগে ভাগ করে নয়া এক ভ্রমণ নির্দেশিকা বার করেছে আমেরিকা। সেখানে ভারতকে দ্বিতীয় ক্যাটাগরিতে রেখে বলা হয়েছে, এ দেশে ঘুরতে আসার ক্ষেত্রে সতর্কতা আরও একটু বাড়াতে হবে।

কোন দেশ মার্কিন পর্যটকদের কাছে কতটা নিরাপদ? কোন কোন দেশে ঘুরতে যাওয়া উচিত, আর কোন দেশকে ভ্রমণ-তালিকা থেকে বাদ দিতে হবে? এ সব পরামর্শ নিয়েই নয়া গাইড-বুক প্রকাশ করেছে মার্কিন প্রশাসন। বুধবার প্রকাশিত হয়েছে ওই তালিকা।

ওই নির্দেশিকায় ভারতে বেড়াতে আসার ক্ষেত্রে আরও সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে মার্কিন নাগরিকদের। ভারতে অপরাধ এবং সন্ত্রাস ক্রমশ বাড়ছে বলেই এই বাড়তি সতর্কতা। তবে, পূর্ব লাদাখ এবং লেহ-কে বাদ রেখে জম্মু-কাশ্মীরে যেতে একেবারেই নিষেধ করা হয়েছে। কারণ, ওই রাজ্যে সশস্ত্র সংঘর্ষের ঘটনা লেগেই থাকে। ওই বিপজ্জনক পরিস্থিতির মধ্যে মার্কিন নাগরিকদের যাতে পড়তে না হয়, তাই সাবধান বার্তা। ভারত-পাক সীমান্তের ১০ কিলোমিটারের মধ্যে কোনও জায়গাতে যেতেও একই নির্দেশিকা।

তৃতীয় ক্যাটাগরিতে রয়েছে পাকিস্থান। সে দেশে যাওয়ার আগে বার বার ভেবে দেখতে বলা হয়েছে পর্যটকদের। আফগানিস্তান রয়েছে চতুর্থ ক্যাটাগরিতে। ওই দেশে পর্যটকদের যেতে একেবারেই নিষেধ করেছে মার্কিন বিদেশ দফতর। তারা জানিয়েছে, পুরনো সব তালিকা পাল্টে নতুন এই স্তর বিন্যাস করা হয়েছে। একই দেশের মধ্যে বিভিন্ন জায়গা সম্পর্কেও নিরাপত্তা সংক্রান্ত আলাদা আলাদা এবং স্পষ্ট নির্দেশিকা দেওয়া হয়েছে ওই তালিকায়।

মার্কিন বিদেশ দফতরের দাবি, ভারতে এই মুহূর্তে যে সব অপরাধ দ্রুত বাড়ছে ধর্ষণ তার মধ্যে অন্যতম। যৌন হেনস্থার মতো নৃশংস অপরাধও পর্যটনস্থলগুলিতে হয়ে থাকে বলে পর্যটকদের সাবধান করা হয়েছে।

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন