বিজ্ঞাপন

Language Movement: বাংলা ভাষা আন্দোলন কেমন ছিল

আজ ২১-এ ফেব্রুয়ারি। বাংলা ভাষা আন্দোলনের দিন (Language Movement)। প্রতিবছর ঘুরে ফিরে আসে এই দিন। বাংলাদেশে যে আন্দোলন শুরু হয়েছিল তার রেশ পড়েছিল ভারতেও।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: আজ ২১-এ ফেব্রুয়ারি। বাংলা ভাষা আন্দোলনের দিন (Language Movement)। প্রতিবছর ঘুরে ফিরে আসে এই দিন। বাংলাদেশে যে আন্দোলন শুরু হয়েছিল তার রেশ পড়েছিল ভারতেও। তথা পশ্চিমবঙ্গেও। তাই সেই দিন পালিত হয় এপার বাংলায়ও। বাংলাদেশের জন্য ভাষা দিবসের পাশাপাশি শহীদ দিবসও। বাংলা ভাষা আন্দোলনে নেমে প্রাণ দিয়েছেন প্রচুর মানুষ। যাঁদের উদ্দেশে তৈরি হয়েচে শহীদমিনারও। ভারত ও পাকিস্তান ভাগ হওয়ার পর রাষ্ট্রভাষা ঊর্দূ করার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই থেকেই শুরু আন্দোলন। ঢাকা থেকে এই আন্দোলন শুরু হয়ে ছড়িয়ে পড়ে গোটা দেশে।

১৯৪৭-এর ৮ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় চত্তরে মি‌লিত হন বাঙালি ছাত্ররা। লক্ষ্য বাংলা ভাষার জন্য আন্দোলন। ১৯৫২-র ২১ ফেব্রুয়ারি আবার যখন ঢাকা বিশ্ববিদ্যালয় চত্তরে জড়ো হয় ছাত্ররা তখন সেখানে ১৪৪ ধারা। শুরু হয় পুলিশ আন্দোলনকারীদের যুদ্ধ। গ্রেফতার হন অনেকে। পুলিশের গুলিতে মৃত্যু হয় অনেকের। সেই খবর ছড়িয়ে পড়তে আন্দোলন আরও জোড়দার হয়ে ওঠে।

বাংলাদেশ আওয়ামি লিগ সেই আন্দোলন নিয়েই তৈরি করেছে একটি তথ্যচিত্র নাম মুজিব আমার পিতা, দেখুন—

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন