বিজ্ঞাপন

থাইল্যান্ডের গুহা থেকে উদ্ধার চার ফুটবলার, পরবর্তী উদ্ধার কাজ ১০ ঘণ্টা পর

থাইল্যান্ডের গুহা থেকে উদ্ধার চার ফুটবলার। তবে এখনও সবাইকে উদ্ধার করা সম্ভব হয়নি। মাত্র চারজনকে উদ্ধার করতে পেরেছে উদ্ধারকারী দল।
বিজ্ঞাপন

গুহা থেকে বের করে আনা হয়েছে এই ফুটবলারকে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক:  থাইল্যান্ডের গুহা থেকে উদ্ধার চার ফুটবলার । শেষ পর্যন্ত মুক্তি মিলল গুহা থেকে।  তবে এখনও সবাইকে উদ্ধার করা সম্ভব হয়নি। মাত্র চারজনকে উদ্ধার করতে পেরেছে উদ্ধারকারী দল। পরবর্তী উদ্ধারকাজ শুরু হবে আবার ১০ ঘণ্টা পর। গত দু’সপ্তাহ ধরে এই গুহার মধ্যে আটকে রয়েছে থাইল্যান্ডের এক ফুটবল দল। কোচের সঙ্গে এই গুহায় ঢুকেছিল তারা। কিন্তু তার হঠাৎ জল চলে আসায় ভিতরেই আটকে পরে সকলে। ন’দিইন পর্যন্ত তাদের কোনও খবরই পাওয়া যায়নি। তার পর খবর পাওয়া গেলেও কী ভাবে উদ্ধার করা হবে তা নিয়ে প্রতিদিনই তৈরি হচ্ছিল সংশয়। এই কাজে নেমে এক উদ্ধারকারীর মৃত্যু হয়েছে। শেষ পর্যন্ত সাফল্য এল উদ্ধারকার্যে।

এই কাজে অংশ নিয়েছে ১৩ জন বিদেশি ডাইভার ও থাই নেভি সিলের পাঁচ সদস্য। শেষ পর্যন্ত ওই দুর্গম অবস্থার মধ্যে দিয়েই চার জনকে উদ্ধার করা গিয়েছে। তাই আশার আলো দেখছে গোটা বিশ্ব। গুহার সামনে হাজির হয়েছে শয়ে শয়ে মানুষ। রয়েছে ফুটবলারদের পরিবারও। কিন্তু চারজনকে উদ্ধার করতেই যা সময় চলে গিয়েছে তাতে রবিবার সবাইকে বের করা সম্ভব হয়নি। কারণ রাত হয়ে গিয়েছিল। সোমবার সকাল থেকে আবার শুরু হবে উদ্ধারকাজ। উদ্ধারকার্যের দায়িত্বে থাকা নারংসাক ওসোত্তানাকর্ণ বলেন, ‘‘আজ আমরা চার জনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে পৌঁছে দিতে পেরেছি।’’

গুহার ভিতর থেকে চিঠি এল শেষ পর্যন্ত

পরবর্তী অপারেশনের প্রস্তুতি নিতে ১০ ঘণ্টা সময় লাগবে। পুরে উদ্ধারকার্যে অংশ নিচ্ছে মোট ৯০ জন ডাইভার। তাঁদের মধ্যে ৫০ জন বিদেশ থেকে এসেছেন। উদ্ধার হওয়া চারজনকে হেলিকপ্টারে করেই কাছের শহর চিয়াং রাইয়ে নিয়ে যাওয়া হয়েছে। সেখান থেকে অ্যাম্বুলেন্সে হাসপাতালে। এই ফুটবল দলের সকলের বয়স ১১ থেকে ১৬র মধ্যে। সঙ্গের কোচের বয়স ২৫। ২৩ জুন অনুশীলনের পর অ্যাডভেঞ্চারের লক্ষ্যে নেমেছিল পুরো দল। সেখানেই দলের একজনের জন্মদিন পালনের কথা ছিল।

নারংসাক বলেন, ‘‘আমরা যদি অপেক্ষা করতাম তা হলে সমস্যা বাড়তে পারত। কারণ কয়েকদিনের মধ্যে আবার বৃষ্টি শুরু হবে। আমরা যতটা তৈরি হয়েছি সেটা কাজে লাগত না। গত সোমবার গুহার মধ্যে ব্রিটিশ ডাইভার রিচার্ড স্ট্যানটন ও জন ভোলানথেন এই পুরো দলকে আবিষ্কার করেন। তার পর থেকেই শুরু হয় উদ্ধারের চেষ্টা। ১৩টি মেডিক্যাল টিমকে গুহার বাইরে রাখা হয়েছে। সকলের কাছে রয়েছে একটি করে হেলিকপ্টার। এই মুহূর্তে কোচ ও আরও ১২ জন ফুটবলার রয়েছে গুহার মধ্যে। অন্যদিকে ঘিরে ফেলা হয়েছে হাসপাতালের বাইরের অংশ।

0
0

This post was last modified on July 9, 2018 12:15 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন