বিজ্ঞাপন

আলফা কোভিড ভ্যারিয়েন্ট খুঁজে পাওয়া যাচ্ছে কুকুর-বিড়ালের শরীরেও!

আলফা কোভিড ভ্যারিয়েন্ট কুকুর-বিড়ালের শরীরেও খুঁজে পাওয়া যাচ্ছে। সম্প্রতি এমন রিপোর্টই প্রকাশ্যে এসেছে। নতুন এক সমীক্ষায় উঠে এসেছে চাঞ্চল্যকর এই তথ্য।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: আলফা কোভিড ভ্যারিয়েন্ট কুকুর-বিড়ালের শরীরেও খুঁজে পাওয়া যাচ্ছে। সম্প্রতি এমন রিপোর্টই প্রকাশ্যে এসেছে। নতুন এক সমীক্ষায় উঠে এসেছে চাঞ্চল্যকর এই তথ্য। সেখানে বলা হয়েছে, পোষ্যরাও সার্স-কোভ-২ দ্বারা আক্রান্ত হতে পারে। কেন না আলফা কোভিড ভ্যারিয়েন্ট কুকুর-বিড়ালের শরীরেও মিলেছে। সার্স-কোভ-২ এর সন্ধান প্রথম পাওয়া যায় দক্ষিণ ইংল্যান্ডে। সে কারণেই একে ইউকে ভ্যারিয়েন্ট বা বি.১.১.৭ বলা হয়।

বিশেষজ্ঞরা মূলত চারটি ভ্যারিয়েন্ট নিয়ে চিন্তিত। আলফা (প্রথম ধরা পড়ে ইংল্যান্ডে), বিটা (দক্ষিণ আফ্রিকা), গামা (ব্রাজিল) এবং ডেল্টা (ভারত)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই চারটি ভ্যারিয়েন্টকেই উদ্বেগজনক বলে চিহ্নিত করেছে। কারণ এগুলো জনস্বাস্থ্যের জন্য আরও ক্ষতিকারক। এবং বিপজ্জনকও বটে। এই ভ্যারিয়েন্টগুলো আরও বেশি সংক্রামক। এগুলোতে আক্রান্ত ব্যক্তি আরও বেশি গুরুতর অসুস্থ হয়ে পড়ে। এবং এই ভাইরাসটি আরও বেশি টিকা প্রতিরোধী হতে পারে। এর বাইরে আরও কিছু ভ্যারিয়েন্ট চিহ্নিত করা হয়েছে, যেগুলোর উপর বিজ্ঞানীরা সতর্ক নজর রাখছেন। কারণ একাধিক দেশের কিছু এলাকায় এসব ভাইরাসের সংক্রমণ দেখা গেছে।

সমীক্ষা বলছে, সার্স-কোভ-২ এর আলফা ভ্যারিয়েন্ট প্রথম পাওয়া যায় পোষ্যদের মধ্যে। দুটো বিড়াল এবং একটা কুকুরের প্রথমে আরটিপিসিআর টেস্ট পজিটিভ আসে। অন্য দুটো বিড়াল এবং একটি কুকুরের ২ থেকে ৬ সপ্তাহের মধ্যে তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। তার পর তাদের হার্টগঠিত সমস্যার দেখা দেয়। অনেক পোষ্যের মালিকই শ্বাসকষ্টের সমস্যার কথা বলেন। পরে টেস্ট করে দেখা যায়, সেই সব পোষ্যের করোনা পজিটিভ এসেছে। এই সব পোষ্যেরই পরে হার্টের সমস্যা দেখা দেয়।

ইংল্যান্ডের দ্য রাল্ফ ভেটেনারি রেফেরাল সেন্টারের কর্ণধার লুকা ফেরাসিন এ ব্যাপারে বলেন, ‘‘আমাদের সমীক্ষা রিপোর্ট বলছে, যে সমস্ত কুকুর এবং বিড়ালরা কোভিড-১৯ আক্রান্ত হয়েছে, তাদের সকলের ক্ষেত্রেই আলফা ভ্যারিয়েন্ট ছিল। মানুষের সঙ্গে থাকা এই সব পোষ্যদের সার্স-কোভ-২ আক্রান্ত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।’’ তিনি আরও জানান, করোনা-আক্রান্ত ব্যাক্তিদের মধ্যে হার্টের সমস্যা দেখা যাচ্ছে। কিন্তু পোষ্যদের সেই সমস্যা এত দিন দেখা যাচ্ছিল না। আলফার ভ্যারিয়েন্টের অস্তিত্ব মেলার পর থেকেই এই সব পোষ্যদেরও হার্টের সমস্যা দেখা যাচ্ছে।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on November 6, 2021 2:33 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন